চট্টগ্রাম রেল স্টেশন আকস্মিক পরিদর্শনে বিভাগীয় কমিশনার
টিকেট কালোবাজারীর বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা

ভাসমান দোকান ও ময়লা-আবর্জনা দেখে অসন্তোষ প্রকাশ

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের সার্বিক কার্যক্রম পরিদর্শন করছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

চট্টগ্রাম : ঈদে রেলের অগ্রিম টিকেট বিক্রিসহ স্টেশনের সার্বিক কার্যক্রম আকস্মিক পরিদর্শন করেছেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান।বৃহস্পতিবার (২৩ মে) বিকেল সাড়ে ৩টার দিকে পরিদর্শনকালে রেলওয়ে স্টেশনের প্ল্যাটফর্মে অবৈধ ভাসমান দোকান, বিভিন কোম্পানীর বিজ্ঞাপনী ব্যানার, প্ল্যাটফর্ম ও রেল লাইনে যত্রতত্রভাবে পড়ে থাকা পলিথিন, টিস্যু পেপার, চিপসের প্যাকেট, কাগজ, নোংরা কাপড়সহ অন্যান্য ময়লা-আবর্জনা দেখে অসন্তোষ প্রকাশ করেন। এসময় নিজের হাতে ময়লা তুলে নেন বিভাগীয় কমিশনার।

আরো পড়ুন : চট্টগ্রামে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু
আরো পড়ুন : পাঁচলাইশ থানার ওসিসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

স্টেশনের বারান্দা, প্ল্যাটফর্ম ও রেললাইন নিয়মিত ময়লা-আবর্জনামুক্ত পরিস্কার-পরিছন্ন রাখাসহ ভাসমান দোকান উচ্ছেদ করতে রেলওয়ের জেনারেল ম্যানেজার ও স্টেশন ম্যানেজারসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, রেলওয়ে পুর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার সৈয়দ ফারুক আহমদ, রেলওয়ে স্টেশন ম্যানেজার আবুল কালাম আজাদ, বিভাগীয় কমিশনারের পিএস অভিষেক দাশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ডার ইকবাল হোসেন, দৈনিক পুর্বদেশ’র চীফ রিপোর্টার ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষসহ রেলওয়ের পদস্থ কর্মকর্তাগণ।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন পরিদর্শনে গিয়ে ঈদে রেলের অগ্রিম টিকেট বিক্রি ও টিকেট কালোবাজারী বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিভাগীয় কমিশনার বলেন, প্রতিদিন চট্টগ্রাম থেকে বিভিন্ন ট্রেনের ১২ হাজার টিকেট বিক্রি হচ্ছে। এই টিকেট বিক্রির সাথে আইন-শৃংখলার সম্পর্ক আছে , অর্থনৈতিক, সামাজিক নানান কিছু আছে, টিকেট কেনা-বেচা নিয়ে মানুষ কতটা বঞ্চিত হচ্ছে তা আমাদের নজরদারী রয়েছে।

তিনি বলেন, বাস স্ট্যান্ড গুলোতেও একইভাবে মনিটরিং করা হচ্ছে। শোনা আর নিজের চোখে দেখা এক কথা নয়, সে জন্য রেলওয়ে স্টেশন আকস্মিকভাবে পরিদর্শন করা হয়েছে। এখানে মানুষ লাইনে দাড়িঁয়ে সুশৃংঙ্খলভাবে টিকেট নিচ্ছে। টিকেট কালোবাজারী পাওয়া গেলে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে। একজনকেও ছাড়া হবেনা। কালোবাজারী রোধে রেলওয়ে কর্তৃপক্ষসহ আইন-শৃংখলা বাহিনী নজরদারীতে রয়েছে।

মানুষ যাতে ক্ষতি বা হয়রানীর শিকার না হয় সেটা দেখা আমাদের প্রধান কাজ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিন-রাত পরিশ্রম করে যে কাজগুলো করে যাচ্ছে এর সুফল দেশের মানুষ ভোগ করছে। এজন্য দেশ অনেক দুর এগিয়ে যাচ্ছে। আমরা আরো আশাবাদী যে, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে অনেক কিছু করার আমাদের সুযোগ আছে, সামর্থ্য আছে। আমরা মানুষকে স্বস্তিতে রাখতে চাই।

রেল স্টেশন পরিস্কার রাখা বিষয়ে তিনি বলেন, রেল স্টেশন এলাকা পরিস্কার-পরিছন্ন আছে কিনা তা ঘুরে দেখা এক ধরনের শখ। বিগত দশ বছর আগে রেল স্টেশনগুলো এত পরিস্কার ছিলনা। রেলওয়ে স্টেশনের সাথে সারা দুনিয়ার রেল স্টেশনগুলো যে রকম পরিস্কার আমরা আমাদের দেশের রেল স্টেশনগুলো সে রকম রাখতে চাই। ময়লা-আবর্জনা থাকলে স্টেশন কর্তৃপক্ষ নিজেরাই পরিস্কার রাখবে। আমরা ইউরোপের রেলওয়ে স্টেশনের সাথে এখানকার স্টেশনগুলোর তুলনা করতে চাই। ময়লা-আবর্জনা নির্দিষ্ট জায়গা ছাড়া কোথাও না ফেলতে মানুষকে অভ্যস্ত করে তুলতে হবে। এজন্য স্টেশন ম্যানেজারসহ সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে।

শেয়ার করুন