শিক্ষা প্রতিষ্ঠানের পাশে তামাকপণ্য বিক্রয় নিষিদ্ধের দাবি

প্রেসক্লাবের এস রহমান হলে ‘ইপসা’ আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন সাংবাদিক ওমর কায়সার।

চট্টগ্রাম : ৯০ শতাংশ স্কুল ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে নির্বিঘ্নে বিক্রি হচ্ছে সিগারেটসহ বিভিন্ন তামাকজাত পণ্য। ৭৭ শতাংশ তামাক বিক্রয় কেন্দ্রে শিশুদের চোখের সমান্তরালে (আনুমানিক ১ মিটার) তামাক পণ্য প্রদর্শন করা হচ্ছে। বড়দের পাশাপাশি শিশুদেরকেও তামাক পণ্য ক্রয়ে প্রলুব্ধ করতে ৩৩ শতাংশ বিক্রয় কেন্দ্রে তামাক পণ্যের পাশাপাশি চকলেট, মিষ্টি বা খেলনা বিক্রয় করা হচ্ছে। পাশাপাশি প্রায় শতভাগ বিক্রয় কেন্দ্রে তামাকের বিজ্ঞাপন প্রদর্শন করা হচ্ছে। বিভিন্ন স্টিকার, ডেমো প্যাকেট, ফেস্টুন, ছাতায় তামাক কোম্পানির ব্র্যান্ডের মাধ্যমে এসব বিজ্ঞাপন করা হচ্ছে।_আলোচ্য বিষয়ে উদ্বেগ প্রকাশ করে শিক্ষা প্রতিষ্ঠানের অন্তত ১শ মিটারের মধ্যে তামাকজাত পণ্য বিক্রয় নিষিদ্ধের দাবী জানিয়েছে স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংস্থা ‘ইপসা’।

আরো পড়ুন : মুনির উল্লাহ একজন ভন্ডপীর, সন্ত্রাসী ও উগ্র জঙ্গীবাদী
আরো পড়ুন : চকবাজারে অভিযান : ১০ কোটি টাকার নকল কসমেটিক্স জব্দ

রবিবার (২৬ মে) বেলা ১১টায় নগরীর প্রেসক্লাবের এস রহমান হলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরে সংস্থাটি।

সম্মেলনে বাংলাদেশে স্কুল ও খেলার মাঠের আশপাশে তামাক পণ্যের বিজ্ঞাপন, বিক্রয়, পণ্য প্রদর্শন ও প্রণোদনামূলক কার্যক্রম পর্যবেক্ষণে ‘বিগ ট্যোবেকো টাইনি টার্গেট’ শিরোনামে পরিচালিত এক গবেষণার ফলাফল প্রকাশ করে। গবেষণাটি একযোগে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলংকায় পরিচালিত হয়।

উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি তামাক বিক্রয় সম্পর্কিত বিদ্যমান আইন সংশোধনের আহবান জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংস্থাটি জানায়, ২০১৭ সালের ডিসেম্বর থেকে ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডসের (সিটিএফকে) সহায়তায় ‘ঢাকা আহসানিয়া মিশনের নেতৃত্বে ইপসা, এসিডি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, উবিনীগ যৌথভাবে শিশুদের প্রতি তামাক কোম্পানির বর্তমান অবস্থা পর্যবেক্ষণের জন্য এ গবেষণাটি পরিচালনা করে।

‘ইপসা’র প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদনটি তুলে ধরেন উপ পরিচালক নাছিম বানু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাম্পেইন ফর ট্যোবোকো ফ্রি কিডস’র গ্র্যান্টস
ম্যানাজার মো. আবদুস সালাম মিয়া, প্রথম আলো বার্তা সম্পাদক ওমর কায়সার, এন্টি ট্যোবেকো মিডিয়া এলায়েন্সের আহবায়ক সাংবাদিক মো. আলমগীর সবুজ প্রমুখ।

শেয়ার করুন