ক্রেতা সেজে চুরির পেশায় সক্রিয় চক্রের নারিসহ ৫ সদস্য আটক চট্টগ্রামে

ক্রেতা সেজে চুরি চক্রের নারিসহ ৫ সদস্য আটক

চট্টগ্রাম : ঈদ-বাজারে বিভিন্ন মার্কেটের দোকানে দোকানে ভীরের মধ্যে ক্রেতা সেজে দর-দাম কষাকষির ফাঁকে বিভিন্ন পণ্য সামগ্রী চুরি করে ওরা। দীর্ঘ এক দশক ধরে_এভাবেই চুরির পেশায় সক্রিয় নারিসহ ৫ সদস্যকে গ্রেফতার করেছে বাকলিয়া থানা পুলিশ।

আরো পড়ুন : রামুর বাঁকখালী নদীতে প্রবাসীসহ নিখোঁজ ২
আরো পড়ুন : মেয়র আতিক মন্ত্রী, প্রতিমন্ত্রীর মর্যাদায় লিটন–খালেক

মঙ্গলবার (২৮ মে) রাত সোয়া ১২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে বাকলিয়া থানা পুলিশের একটি টীম অভিযান চালিয়ে শাহ আমানত ব্রীজ এর উত্তর মাথায় গণ-শৌচাগার এর পিছনে রাস্তার উপর থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন, তাছলিমা বেগম(৫৫), আবুল বশর(৩২), মোঃ আরিফ হোসেন প্রকাশ আরিফ(৩২), মোঃ শাহীন(৩৬), বাচ্চু মিয়া প্রকাশ বাচাইয়া(৩২)।

আটকদের কাছ থেকে ৪টি বিভিন্ন রং ও সাইজের শার্ট, ৮টি বিভিন্ন রং ও সাইজের জিন্স প্যান্ট, ১২টি বিভিন্ন রং ও সাইজের পাঞ্জাবী, ২বস্তা বিভিন্ন ধরণের নতুন নতুন কাপড়-চোপড় উদ্ধার পূর্বক জব্দ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে বাকলিয়া থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ নেজাম উদ্দীন বলেন, আটকরা দীর্ঘ নয় দশ বছর ধরে ঈদ-বাজারে ভীরের মধ্যে দোকানে দোকানে ক্রেতা সেজে চুরি করে আসছিল। আমাদের কাছে এমন তথ্য আসার পর অভিযান চালিয়ে কৌশলে তাদের আটক করা হয়।

ওসি বলেন, আটকদের জিজ্ঞাসাবাদে তারা জানায়, চক্রের অন্যান্য সক্রিয় সহযোগীদের নিয়ে মহানগরীর যে সকল মার্কেটে দোকানের মধ্যে ভীড় আছে সেখানে বিক্রেতার সংখ্যা কয়জন কিংবা ক্রেতার প্রতি তাদের মনোযোগ কেমন তথা সাইকোলজি ইত্যাদি বিষয় লক্ষ্য করার পর তারা সকলে (কমপক্ষে ৩ জন) দোকানে প্রবেশ করে। এদের মধ্যে ১জন থাকে মহিলা বোরকা ও মাথায় বড় লম্বা ওড়না পরিহিত। অপর ২জন পুরুষ সদস্য বিভিন্ন সাইজ ও রংয়ের কাপড়-চোপড় পছন্দ করতে থাকে, ৩/৪ টা একসাথে পছন্দ করার পর হঠাৎ পুরুষ সদস্যটি বিক্রেতাকে বলে ঐ জিনিসটি দেখান, বিক্রেতার মনোযোগ তখন চলে যায় ওই দিকে, এই সুযোগে বোরকা পড়া মহিলার সামনে রাখা তাদের টার্গেটের জিনিসপত্র নিজের বোরকার মধ্যে লুকিয়ে ফেলে। এর পর দর-দাম করার এক ফাঁকে কৌশলে দোকান থেকে বেড়িয়ে যায়। সুযোগ খোঁজে অন্য কোথাও।

যেকারণে বিক্রেতাও লোকজনের ভীড়ে বিষয়টি বুঝতে পারে না। দীর্ঘ নয় দশ বছর এভাবে চুরি করছে বলে পুলিশের কাছে স্বীকার করেছে বলেও জানান ওই কর্মকর্তা।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ
চট্টগ্রাম।

শেয়ার করুন