দেশবাসীকে ঈদের শুভেচ্ছা
কৃষকের ঘরে নেই ঈদের আনন্দ : ন্যাপ

বিশ্বের মুসলিম উম্মাহ ও দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়ে মাহে রমজানের শিক্ষা ও চেতনায় উদ্বুদ্ধ হয়ে শোষণ ও বঞ্চনামুক্ত ন্যায়ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া। সোমবার (৩ মে) পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা বাণীতে তারা এ কথাগুলো বলেন।

তাঁরা বলেন, ঈদ আনন্দে ভাসছে পুরো দেশ। শ্রমজীবী, চাকরিজীবী, ব্যবসায়ী সবাই কমবেশি সামর্থ্য অনুযায়ী ঈদের কেনাকাটায় ব্যস্ত। শুধু ঈদ আনন্দ নেই প্রায় ১ কোটি ক্ষুদ্র কৃষকের ঘরে। কেনা হয়নি নতুন জামা কাপড়। ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় কৃষক পরিবারের বাচ্চাদের ঈদ আনন্দ ম্লান হয়ে গেছে।

প্রতিবছর ঈদুল ফিতরকে ঘিরে চাঙ্গা হয় গ্রামীণ অর্থনীতি। ধানের দাম কম হওয়ায় কৃষকের হাতে টাকা না থাকায় এবার ঈদকেন্দ্রিক গ্রামীণ অর্থনীতিতে চলছে মন্দাভাব। ধান কাটার মৌসুমে দেশের বিভিন্ন এলাকায় নানান ধরনের মেলা হয়। এবার এসব গ্রামীণ মেলাও বসেনি। ধানের দরপতনের প্রভাব পড়েছে ঈদবাজারেও। ঈদে জমেনি গ্রামীণ বাজারে কেনাকাটা।

তারা বলেন, এবার ধানের ফলন ভালো হলেও বাজারে মূল্য নেই। বাজারে ধান বিক্রি করে উৎপাদন খরচের অর্ধেকই উঠছে না। প্রতি বিঘা জমিতে ধান চাষ করে সাড়ে ছয় হাজার টাকা লোকসান গুনছেন কৃষক। এর মধ্যেই অনেক কৃষক পানির দামে ধান বেচে মহাজনের ঋণ পরিশোধ করেছেন। অনেকেই ঋণ পরিশোধ করতে গরু-ছাগল বিক্রি করছেন। ফলে দেশের জনগন পরিপূর্ণ ঈদের আনন্দ ভাগ করে নিতে পারছে না। যার দায় শাসকগোষ্ঠী কোনভাবেই এড়াতে পারে না।

কৃষকের ঈদ আনন্দময় করতে সবার এগিয়ে আসা উচিত। সরকার ধান-চাল সংরক্ষণের সক্ষমতা না বাড়ালে কৃষকের ন্যায্যমূল্য, দুর্যোগ মোকাবেলা ও বাজার নিয়ন্ত্রণ সম্ভব নয়। এবার কৃষকের সর্বনাশের জন্য ৬০ লাখ টন চাল আমদানি দায়ী।

এখন মৌসুমে মিলাররা পাইকারদের মাধ্যমে ধান কিনছেন না। ব্যাংকে তারল্য সংকট। সবকিছু মিলিয়ে কৃষকরা এমন বিপদে পড়েছেন। তাদের কাছাকাছি থাকি, তাই তাদের কষ্টটা আমি গভীরভাবে উপলব্ধি করতে পারি। কৃষকরা এখন ধানের আবাদ বাদ দিয়ে উচ্চমূল্যের ফসলের দিকে ঝুঁকে পড়ছেন। কৃষকদের ধান চাষে রাখতে হলে ভর্তুকিসহ কৃষকদের বিষয়ে সজাগ থাকতে হবে।

নেতৃদ্বয় বলেন, পবিত্র ঈদ-উল-ফিতরের শুভক্ষণে উদ্বাস্ত রোহিঙ্গা মুসলিমসহ ফিলিস্তিন, উইঘুর, কাশ্মীর, সিরিয়া, ইয়েমেনসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তের লক্ষ কোটি মজলুম নারী পুরুষ শিশু আজ অসহায় ও মানবেতর জীবনযাপন করছে। এসব মজলুমানের মুক্তির জন্যে বিশ্ব মুসলিমকে মতভেদ ভুলে ঐক্যবদ্ধ হতে হবে।

শেয়ার করুন