ইউপিডিএফের চাঁদাবাজিতে বাধা দেওয়ায় যুবককে গুলি করে হত্যা

আবদুর রহিম বাদশা।

খাগড়াছড়ি : ইউপিডিএফের চাঁদাবাজিতে বাধা দেওয়ায় এক যুবককে তার ঘরে ঢুকে গুলি করে হত্যা করেছে পাহাড়ি সন্ত্রাসীরা। মানিকছড়ির সীমানা লাগোয়া ফটিকছড়ির ভুজপুরের বড়ইতলী নামক একটি দুর্গম পাহাড়ী এলাকায় এ ঘটনা ঘটে। হত্যার শিকার যুবকের নাম আবদুর রহিম বাদশা (২৫)।

শনিবার (৮ জুন) রাত ১২ টার দিকে এ হত্যার ঘটনাটি ঘটে।

নিহত রহিম বাদশা বড়ইতলীর মোমিনুল হক সর্দারের ছেলে। পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট বা ইউপিডিএফের প্রসীত গ্রুপের সন্ত্রাসীরা এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ।

অভিযোগের বিষয়ে সংগঠনটির পক্ষ থেকে কোন বক্তব্য পাওয়া যায়নি। রামগড় বিজিবি জোন কমান্ডার লে.কর্ণেল মো. তারিকুল হাকিম জানান, ঐ সন্ত্রাসীদের বিরুদ্ধে শিগগিরই যৌথ অভিযান শুরু করা হবে।

স্থানীয় সূত্র জানায়, ভুজপুরের দাঁতমারা ইউনিয়নের বড়ইতলী গ্রামের মধ্যদিয়ে চলাচলকারী বড়ইতলী-রামগড়-দাঁতমারা সড়কে বাঁশ দিয়ে কাঠ, বাঁশবাহী গাড়ীসহ বিভিন্ন পণ্যবোঝাই গাড়ি এবং ঐ এলাকায় উৎপাদিত কৃষিজ পণ্য থেকে চাঁদা আদায় করতো পাহাড়ি সন্ত্রাসীরা। কখনো ইউপিডিএফ আবার কখনো জেএসএস এ চাঁদা আদায় করতো। বতর্মানে ইউপিডিএফের প্রসীত থীসা গ্রুপের নিয়ন্ত্রণে রয়েছে ঐ এলাকাটি।

গত কয়েক মাস আগে রহিম বাদশা তার সমর্থিত লোকজন নিয়ে ঐ রাস্তায় পাহাড়ি সন্ত্রাসদের চাঁদা আদায়ে বাধা দেয়। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে বাকবিতণ্ডার এক পর্যায়ে হালকা মারামারির ঘটনাও ঘটে। এ ঘটনায় পাহাড়ি বাঙ্গালী এ দুই পক্ষের মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে রূপ নেয়। স্থানীয়ভাবে দুই পক্ষের মধ্যে সমঝোতার চেষ্টা হলেও তা ব্যর্থ হয়।

পাহাড়ি সন্ত্রাসীদের এ চাঁদাবাজি বন্ধের পাশাপাশি নিজেদের আধিপত্য বিস্তার সুদৃঢ় করতে জনৈক কালার বাসা ভাড়া নিয়ে সেখানে অবস্থান নেয় রহিম বাদশা ও তার সঙ্গীরা। দুপক্ষের দীর্ঘদিনের এ বিরোধের জের ধরে রহিম বাদশাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছেন স্থানীয়রা।

হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মাসুম বলেন, ‘লাশ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। এ ব্যাপারে এখনো কোনো মামলা হয়নি। দাঁতমারা ইউপি চেয়ারম্যান মো. জানে আলম বলেন, ‘নিহতের পিতা মোমিনুল হক সর্দার মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন।