বাংলাদেশের পয়েন্ট ৩, শ্রীলঙ্কার পয়েন্ট ৪
বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ পরিত্যক্ত


কিন্তু বেরসিক বৃষ্টি এসে সব শেষ করে দিয়ে গেল। আবহাওয়ার পূর্বাভাসেই জানা গিয়েছিল আজ ব্রিস্টলে প্রবল বৃষ্টি হবে। শেষ পর্যন্ত সেটাই সত্য হলো। বাংলাদেশের ‘টার্গেট’ ম্যাচ ছিল আজ। শ্রীলঙ্কার বিপক্ষে জয় ছাড়া কিছু ভাবছিল না টাইগাররা। স্থানীয় সময় বেলা ২টায় ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বাংলাদেশের। তিন ম্যাচে ১টিতে জয় পাওয়া বাংলাদেশ আজকের ম্যাচটিতে জিতলে গুরুত্বপূর্ণ ২ পয়েন্ট পেত। কিন্তু বৃষ্টির কারণে ১ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে। টাইগারদের পয়েন্ট এখন ৩। অন্যদিকে আফানিস্তানের বিপক্ষে একটি জয় আর পাকিস্তান-বাংলাদেশের বিপক্ষে দুটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় শ্রীলঙ্কার সংগ্রহ ৪ পয়েন্ট। লঙ্কানদের জন্য এ বৃষ্টি লাভই হয়েছে।

ব্রিস্টলে এ নিয়ে টানা দুটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেল। এর আগে গত শুক্রবার এ মাঠেই শ্রীলঙ্কা ও পাকিস্তানের ম্যাচেও টস সম্ভব হয়নি।

এবারের আসরে এখন পর্যন্ত সব মিলিয়ে তিন ম্যাচ পরিত্যক্ত হলো বৃষ্টির বাধায়। গত সোমবার সাউথ্যাম্পটনে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে খেলা হয় মোট ৭ ওভার ৩ বল। শেষ পর্যন্ত ম্যাচটি পরিত্যক্ত হয়।

এ বিশ্বকাপে এখনো পর্যন্ত বেশ কয়েকটি ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, জুনের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত আরও কিছু ম্যাচের মূল চরিত্র হতে চলেছে বৃষ্টি। বৃষ্টির কবলে পড়ে গত চার দিনে মোট ৩টি ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করতে হয়েছে।

বিশ্বকাপের আগেই বিবিসির মাসিক আবহাওয়া প্রতিবেদনে বলা হয়েছিল, জুনের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে হালকা বৃষ্টি থেকে শুরু করে বজ্রপাতসহ ঝড়ের আশঙ্কা আছে। পূর্বাভাস সত্য প্রমাণিত করে গত ৭ জুন থেকেই বৃষ্টির কারণে বিঘিœত হচ্ছে বিশ্বকাপের ম্যাচগুলো।

অনবরত বৃষ্টির কারণে আজ বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচেও পয়েন্ট ভাগ করে নিতে হয়েছে দুই দলকে।

বিবিসির পূর্বাভাস বলছে, ১৭ জুন পর্যন্ত বৃষ্টি এ রকমই ভোগাতে পারে বিশ্বকাপকে। ১৭ তারিখের পর থেকে বৃষ্টির আনাগোনা কিছুটা কমে আসবে, তবে ২৩ তারিখ পর্যন্ত মাঝে মাঝে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বিবিসি।

২৩ তারিখের পর থেকে আবহাওয়া অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে, বিশ্বকাপও তখন ফিরে পাবে নিজের আসল জৌলুশ । বৃষ্টির বদলে ব্রিটেনের আকাশে থাকবে ঝকঝকে রোদ, তাপমাত্রাও বাড়বে বেশ খানিকটা।

১৭ জুন বাংলাদেশের পরের ম্যাচ, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। খেলা টন্টনে। আবহাওয়ার পূর্বাভাসে ওই দিন সকালের দিকে ঝিরঝিরে বৃষ্টির পূর্বাভাস আছে। সেটি ঘন মেঘে রূপ নেবে কি না, এখনই বলা কঠিন।

বৃষ্টিতে ভিজে থাকা মাঠ পরিদর্শনে নেমেছেন আম্পায়াররা, এ বিশ্বকাপের অন্যতম পরিচিত দৃশ্য হয়ে উঠেছে এটি। বৃষ্টিতে ভিজে থাকা মাঠ পরিদর্শনে নেমেছেন আম্পায়াররা, এই

এ বৃষ্টিই এখনো পর্যন্ত বিশ্বকাপের বেশ কয়েকটি ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছে। বেশ কয়েকটি ম্যাচে পয়েন্ট ভাগাভাগি হওয়ার কারণে কোনো দলের ভাগ্য যেমন খুলে যেতে পারে, আবার বৃষ্টিতে খোয়ানো পয়েন্টের কারণে কপালও পুড়তে পারে কোনো দলের।

গত বিশ্বকাপেই যেমন বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাওয়া ১ পয়েন্ট বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে উঠতে বড় ভূমিকা রেখেছিল। কিন্তু বাংলাদেশ এবার নিজেদের দুর্ভাগা ভাবতে পারে। অবশ্য শ্রীলঙ্কারও দুটি ম্যাচ ভেসে গেছে। আফগানদের বিপক্ষেও ম্যাচটি ৫০ ওভার হয়নি।

বিশ্বকাপের আগে বোলারদের সম্ভাবনা উড়িয়ে দিয়েছিলেন অনেকেই। ফ্ল্যাট উইকেটে ব্যাটসম্যানরাই রাজত্ব করবেন, এমনটাই ছিল ধারণা। কিন্তু এই বৃষ্টি আর মেঘলা আবহাওয়া বেশ কয়েকটি ম্যাচের সমীকরণ পাল্টে দিয়েছে। মেঘলা আকাশ কাজে লাগিয়ে পেসাররা বেশ কয়েকটি ম্যাচে জিতিয়ে দিয়েছেন তাঁদের দলকে।

শেয়ার করুন