নামারবাজার ব্রিজের নিচের পাকা সড়কে হাঁটুপানিতে জনদুর্ভোগ সীতাকুণ্ডে

নামারবাজার ব্রিজের নিচের পাকা সড়কে হাঁটুপানিতে জনদুর্ভোগ সীতাকুণ্ডে

সীতাকুণ্ড : নামারবাজার ব্রিজটির নিচের পাকা সড়কটি বছরের বেশির ভাগ সময় হাঁটুপানিতে ডুবে থাকে। ব্রিজটির নিচের অংশ নিয়ে চরম ক্ষোভ আমিরাবাদ এলাকার বাসিন্দাদের। ব্রিজটির নিচের সড়ক দিয়ে কয়েকটি গ্রামের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষের চলাচল বৃষ্টির কারনে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে।

নামারবাজার ব্রিজের নিচের অংশের সড়কটি নৌকা আকৃতির। ফলে সামান্য বৃষ্টি হলেই দুই দিক থেকে পানি এসে ব্রিজের নিচের ঢালু অংশে জমতে থাকে। এতে সেখানে রীতিমতো গভীর জলাশয় সৃষ্টি হয়। মুরাদপুর সি-রোড নামক সড়কটির সাথে পৌরসদরের সাথে দক্ষিণে কুমিরা থেকে উত্তরে বড় দারোগারহাট পর্যন্ত ২০ কিলোমিটার দূরত্বের বিভিন্ন এলাকায় যাতায়াতের হাবীব রোডের সংযোগ আছে। এছাড়া এটি পৌরসদরের বেশ কয়েকটি গ্রাম, মুরাদপুর ইউনিয়নে যাতায়াতের একমাত্র রাস্তাও। সব মিলে এই ব্রিজটি দিয়ে প্রতিদিন ২০হাজার মানুষ চলাচল করে।

আমিরাবাদ এলাকার বাসিন্দা তাপস নন্দী জানান, ব্রিজটির নিচের পাকা সড়ক বছরের বেশির ভাগ সময় হাঁটুপানিতে তলিয়ে থাকে। ফলে তাদেরকে জামা-কাপড় ভিজিয়ে পার হতে হয়। এ দুর্ভোগ থেকে রেহাই পেতে চায় তারা।

ব্রিজটি নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেন নামারবাজার এলাকার বাসিন্দা সীতাকুণ্ড প্রেসক্লাবের সাবেক সভাপতি এম হেদায়েত। তিনি বলেন, সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে অপরিকল্পিতভাবে ব্রিজটি নির্মাণ করা হয়। বছরের বেশির ভাগ সময় পানি জমে থাকায় নামারবাজার ব্রিজটি এখন পৌর এলাকাসহ আশপাশের কয়েকটি ইউনিয়নের অর্ধলক্ষ মানুষের ‘পথের কাঁটায়’ পরিণত হয়েছে।

ভুক্তভোগীরা জানান, ওই সড়কে শুধু যে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে তা-ই নয়। মহাসড়ক চার লেনে উন্নীত করার সময় নামারবাজার ব্রিজটি উচ্চতা কম রাখায় ফায়ার সার্ভিসের একটি বড় গাড়িও ওই পথে প্রবেশ করতে পারে না। একদিন বৃষ্টি হলে গ্রামের নারী-পুরুষ, ছাত্র-ছাত্রী নির্বিশেষে সবাইকে কাপড় হাঁটুর ওপর তুলে চলাফেরা করতে হয়। মহাসড়কে সিএনজি অটোরিকশা বন্ধের পর এ পথে অসংখ্য সিএনজি অটোরিকশা উপজেলার বিভিন্ন এলাকায় যাতায়াত শুরু করে। সেগুলোও এখানে এসে পানিতে তলিয়ে যায়। কার-মাইক্রোবাসের ভেতরে পানি ঢুকে যায়।

তাঁরা জানান, গ্রামবাসী এ সমস্যা নিয়ে পৌরসভা কর্তৃপক্ষের কাছে বারবার ধর্না দিলেও ব্রিজটি সড়ক ও জনপথ বিভাগের উল্লেখ করে অসহায়ত্ব প্রকাশ করে পৌর কর্তৃপক্ষ। ফলে কোনো সমাধান হচ্ছে না।

পৌরসদরের নামারবাজার ওয়ার্ডের পৌর কাউন্সিলর মো. মাসুদুল আলম বলেন, ব্রিজের নিচে সারাবছর পানি জমে থাকায় মানুষ আমাকে এবং মেয়র সাহেবকে পরিত্রাণের জন্য বারবার দাবি জানাচ্ছে। কিন্তু এ অংশটি সওজের। তাই ইচ্ছে থাকলেও সেখানে হাত দিতে পারি না। তবে পানি নিষ্কাশনের জন্য সড়কের পাশে বিভিন্ন ড্রেন তৈরি করা হচ্ছে। কয়েক বছরে বহু টাকার কাজ করেছি। কিন্তু মূল অংশটুকু ঢালু হওয়ায় সেখানে পানি জমে থাকছেই। তাই এই দুর্ভোক থেকে পরিত্রাণ পেতে চায় এলাকাবাসি।