বন্দরে কন্টেইনার জট : মেট্রো চেম্বার সভাপতির উদ্বেগ

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান

চট্টগ্রাম : আমদানি পণ্যের কন্টেইনার জট সমস্যার দ্রুত সমাধান না হলে আমদানি-রপ্তানি বাণিজ্যে বিরূপ প্রভাব পরতে পারে- মন্তব্য করে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান বলেছেন, বন্দরে ধারণ ক্ষমতার বাইরে প্রায় ৪ হাজার কন্টেইনার জমে গেছে। পত্র-পত্রিকায় প্রকাশিত এমন খবরে ব্যবসায়ী মহলে উদ্বেগ ও উৎকন্ঠা বৃদ্ধি পেয়েছে।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ব্যবসায়ি নেতা খলিল বলেন, স্বাভাবিক ভাবে আমদানি পণ্যের চালান সময় মতো ডেলিভারী না হলে বাজারে বিরূপ প্রভাব পড়তে পারে এবং সেই সাথে পণ্য মূল্য বৃদ্ধি, দেশীয় শিল্প উৎপাদনে ব্যাঘাত সৃষ্টি হলে রপ্তানির ক্ষেত্রেও এর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

তিনি বলেন, বিশেষ করে পোশাক শিল্পের শিপমেন্ট বিঘ্নিত হলে বিদেশী ক্রেতারা অর্ডার বাতিলও করতে পারে। এর ফলে রপ্তানিকারক পোশাক শিল্পের মালিকগণ ক্ষতিগ্রস্ত হবে। অনতিবিলম্বে আমদানি পণ্যের কন্টেইনার জট দ্রুত ডেলিভারী এবং অফডকে রপ্তানিযোগ্য কন্টেইনার শিপমেন্ট স্বাভাবিক করার জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট স্টেক হোল্ডারগণের সমন্বয়ে বিশেষভাবে ব্যবস্থা গ্রহণের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে জোরদার করা প্রয়োজন।

শেয়ার করুন