বাজেট প্রতিক্রিয়ায় উইম্যান চেম্বার প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী
নারী উদ্যোক্তা উন্নয়ন, সাধারণ মানুষের জীবন মান উন্নয়ন করবে

উইম্যান চেম্বার প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী

চট্টগ্রাম : প্রস্তাবিত বাজেট নারী উদ্যোক্তা উন্নয়ন, বাজার স্থিতিশীল রাখা এবং সাধারণ জনগণের জীবন মান উন্নয়নে সহায়ক হবে।

জাতীয় সংসদে ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেট প্রস্তাব পেশের প্রেক্ষিতে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী তাঁর প্রতিক্রিয়ায় একথা বলেন।

আরো পড়ুন : ১০ হাজার পিস ইয়াবাসহ টিএসআই গ্রেফতার

তিনি বলেন, শিশুদের জন্য বরাদ্দ বৃদ্ধি, দেশের ভবিষ্যৎ প্রজন্মের উন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে। যোগাযোগ খাতের সংস্কার ও উন্নয়নের ফলে দেশের সামগ্রীক অর্থনীতি বিকাশে ইতিবাচক ভূমিকা রাখবে। বর্তমান সময়ে সব চাইতে আলোচিত ব্যাংকিং ও আর্থিক খাতের সংস্কারের উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী বলে আমি মনে করি। কৃষি ও কৃষিজাত পণ্যের মূল্যহ্রাস এবং সারের মূল্য স্থিতিশীল রাখা কৃষকের জন্য সহায়ক হবে।

এছাড়া সিগারেট ও তামাক জাতীয় পণ্যের মূল্যবৃদ্ধি যুক্তিযুক্ত যা, ধূমপানে মানুষকে নিরুসাহিত করবে। ভোজ্য তেলের মূল্য বৃদ্ধি সাধারণ জনগনের জীবন-যাত্রায় কিছুটা ব্যাহত হবে।

এছাড়া অগ্রীম কর প্রদানের সীমা ৪ লক্ষ টাকা থেকে বৃদ্ধি করে ৬ লক্ষ টাকা করা এবং এসইমই খাতে টার্ণওভার ৩৬ লক্ষ টাকা থেকে ৫০ লক্ষ টাকা উন্নীত করা ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে সম্মৃদ্ধ করবে। তৈরী পোশাক শিল্পের করের হার অব্যহত রাখা এবং হস্তশিল্প রপ্তানিতে ৫ বছর পর্যন্ত করমুক্ত রাখার প্রস্তাব উভয় শিল্পের জন্য ইতিবাচক বলে মনে করেন ওই ব্যবসায়ী নারীনেত্রী।

তিনি বলেন এসএমইসহ নারী উদ্যোক্তাদের উন্নয়নে এবারের বাজেট অত্যন্ত সহায়ক হবে, তবে ব্যক্তিখাতে করের সীমা বিশেষ করে নারী উদ্যোক্তাদের করের সীমা বৃদ্ধি করা আমাদের দীর্ঘদিনের দাবী ছিল। এই বিষয়ে সিদ্ধান্ত প্রয়োজন। এছাড়া
দুদক-কে শক্তিশালী করার প্রস্তাবে মাননীয় প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে সাধুবাদ জানান ওমেন চেম্বার সভাপতি মনোয়ারা হাকিম আলী।

শেয়ার করুন