‘এসএসএফকে আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন হতে হবে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অপরাধীদের নতুন প্রযুক্তিগত দক্ষতাকে মোকাবেলা করার জন্য এসএসএফ (স্পেশাল সিকিউরিটি ফোর্স) সদস্যদের আরও পারদর্শী হওয়া দরকার এবং সেদিক থেকেও আমাদের যুগোপযোগী থাকতে হবে।

রাজধানীর তেজগাঁওয়ে এসএসএফ অফিসার্স মেসে শনিবার (১৫ জুন) এসএসএফ’র ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, ‘এসএসএফকে আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন হতে হবে। এই বাহিনীতে নতুন নতুন প্রযুক্তির যেমন সন্নিবেশন ঘটাতে হবে, সেই সঙ্গে প্রযুক্তির উৎকর্ষতায় অপরাধের পরিবর্তিত অবস্থা সম্পর্কেও তাদের প্রশিক্ষণ থাকতে হবে। আর সেই সঙ্গে যে কোনো অবস্থা মোকাবেলার সরঞ্জামাদিও দরকার। তাই যখন যেটা প্রয়োজন, সেটার আমরা ব্যবস্থা করছি। ক্ষেত্রবিশেষ নিয়মের ব্যত্যয় ঘটিয়েও তা করা হচ্ছে।’

প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, ‘যুগোপযোগী প্রশিক্ষণ এজন্য সবসময় গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।’

এসএসএফ মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন। তিনি এ বিশেষ নিরাপত্তা বাহিনীর বিভিন্ন কর্মকাণ্ড সবিস্তার তুলে ধরেন। মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, তিন বাহিনীর প্রধান, মুখ্য সচিবসহ সংশ্লিষ্ট সচিব, পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা অনুষ্ঠানে ছিলেন।

শেখ হাসিনা বলেন, ‘নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন হওয়ায় আমাদের জীবনমানের উন্নয়ন ঘটছে, জীবনযাত্রাকে অগ্রগামী করছে, উন্নয়নের ধারাকে অগ্রগামী করছে, পাশাপাশি নানা ধরনের ঝুঁকিরও সৃষ্টি করছে।’

তিনি এ সময় এসএসএফ সদস্যদের আধুনিক প্রযুক্তি জ্ঞানসম্পন্ন হয়ে গড়ে উঠে এই প্রযুক্তিকে যারা মন্দ কাজে ব্যবহার করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী এ সময় মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ, নিজস্ব পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা, আন্তর্জাতিক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের প্রসঙ্গ তুলে ধরেন।

নানা প্রতিকূল পরিস্থিতিতে এসএসএফ সদস্যদের কর্তব্যনিষ্ঠার ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী বলেন, ‘আমি এ বাহিনীর সব সদস্যের অত্যন্ত দৃঢ় মনোবল দেখেছি এবং তাদের আনুগত্য ও উচ্চমানের পেশাদারিত্ব আমাকে সত্যিই গর্বিত করেছে।’ বিদেশ থেকে আগত অতিথিরাও এসএসএফ সদস্যদের দায়িত্ব পালনের প্রশংসা করেছেন উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের এসএসএফ’র সদস্যরা তাদের দক্ষ পেশাদারিত্বের মাধ্যমে সব সময় দেশের ভাবমূর্তিকে সমুন্নত রেখেছেন।’

দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান এবং সরকার কর্তৃক ঘোষিত অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তার জন্য ১৯৮৬ সালে রাষ্ট্রপতির নিরাপত্তা বাহিনী গঠিত হয়। পরে এ বাহিনীকে ‘স্পেশাল সিকিউরিটি ফোর্স’ নামকরণ করা হয়। বাংলাদেশ সেনা, নৌ, বিমান, পুলিশ ও আনসার বাহিনী থেকে প্রেষণে নিযুক্ত অফিসারদের নিয়ে এসএসএফ গঠিত হয়ে থাকে।

শেয়ার করুন