চাকুরী প্রত্যাশীদের জন্য চালু হচ্ছে ওয়েবসাইট

.

নরসিংদী জেলা প্রশাসনের জব কর্নারের মাধ্যমে ৩১৯ জনকে চাকুরি দেয়ার পর এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে নতুন উদ্যোগ নিয়েছেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। এ লক্ষে “কর্মসংস্থান নরসিংদী” নামে একটি ওয়েবসাইট চালু করতে যাচ্ছে জেলা প্রশাসন।

নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন রবিবার (১৬ জুন) জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ
সম্পর্কিত এক অবহিতকরণ সভায় এ তথ্য জানান।

এসময় স্থানীয় সরকার শাখা নরসিংদীর উপ-পরিচালক এটিএম মাহবুব উল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল আউয়ালসহ বিভিন্ন কারিগরি প্রতিষ্ঠানের প্রধান, সরকারি বিভিন্ন দপ্তর প্রধান ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় স্থাপিত জব কর্নার উদ্যোগের অগ্রগতি পর্যালোচনা সভা গত ১৫ জুন (শনিবার) অনুষ্ঠিত হয়। উক্ত সভায় জব কর্নার স্থাপনের মাধ্যমে ৩১৯ জন বেকার যুবক-যুবতীকে তাদের যোগ্যতার ভিত্তিতে জেলার বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে চাকুরি দেয়ার সাফল্য সমগ্র নরসিংদী জেলায় ছড়িয়ে দিতে “কর্মসংস্থান নরসিংদী” নামে একটি ওয়েবসাইট, অ্যাপস ও ডাটাবেইজ চালুর সিদ্ধান্ত নেয়া হয়। ওয়েবসাইটে জেলার চাকুরি প্রত্যাশীদের তথ্য সন্নিবেশিত থাকবে এবং শিল্পপ্রতিষ্ঠানের কর্ণধার বা মানব সম্পদ বিভাগ এই ওয়েবসাইট থেকে তাদের চাহিদার ভিত্তিতে চাকুরির জন্য চাকুরি প্রত্যাশীদের সাক্ষাৎকার আমন্ত্রণ করতে পারবে। এ ওয়েবসাইটের মাধ্যমে চাকুরি প্রত্যাশী ও চাকুরিদাতার মধ্যে সেতুবন্ধন তৈরি হবে।

জেলা কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের তথ্যমতে, নরসিংদী জেলায় ১৬ হাজার কলকারখানা রয়েছে। এরমধ্যে ১
হাজার ৬ শত ৮০টি কারখানার নিবন্ধন রয়েছে। চালু হতে যাওয়া ওয়েবসাইটের এক্সেস সুবিধায় নিবন্ধিত শিল্পকারখানা এবং নরসিংদী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ছাড়া অন্যান্য শিল্পপ্রতিষ্ঠান বর্ধিত করা যেতে পারে বলে মত প্রকাশ করেন জেলা কলকারখানা পরিদর্শক। জেলা যুব উন্নয়ন অধিদপ্তর প্রতি বছর নরসিংদী জেলায় দুই শতাধিক তরুণ তরুণীকে কম্পিউটারসহ বিভিন্ন কারিগারি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে থাকে।

ওয়েবসাইটে যুব উন্নয়ন অধিদপ্তরসহ সকল সরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রশিক্ষণ সূচিসহ অন্যান্য তথ্য সন্নিবেশিত করা
হবে এতে আগ্রহীরা উপকৃত হবে। এছাড়া শিল্পপ্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় কারিগরি জ্ঞান সম্পন্ন জনবল
তৈরির জন্য কারিগরি ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রশিক্ষণ দপ্তরের তথ্য সংযুক্ত করা হবে ওয়েবসাইটটিতে।