নাইক্ষ্যংছড়িতে কোটি টাকার প্রকল্পে ব্যাপক অনিয়ম

.

বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির বাইশারীতে জেলা উন্নয়ন বোর্ড কর্তৃক ১ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন বাইশারী স্কুল এন্ড কলেজ ভবনটির কাজে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে।

সূত্র বলছে, বিগত প্রায় কয়েক মাস ধরে বিদ্যালয়ের পিছনে শুরু হওয়া স্কুল এন্ড কলেজ ভবনটির কাজে দায়িত্বরত কেউ না থাকার কারণে কাজের শ্রমিকরাও তাদের মনগড়া কাজ চালিয়ে যাচ্ছে। ১ কোটি টাকা ব্যয়ে চারতলা ফাউন্ডেশনের একতলা বিশিষ্ট স্কুল ভবনটির কাজে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের নির্মাণসামগ্রী।

শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, ছোট ছোট প্লিয়ার খুটিগুলোতে নিম্নমানের কয়েকটি বাংলা রড, সিমেন্ট ও মাটিযুক্ত বালি ব্যবহার করে যাচ্ছে। নাম প্রকাশে অইচ্ছুক কাজের শ্রমিকদের মধ্যে দায়িত্বরত একজনের কাছে কাজের ড্রয়িং ও টিকাদার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, কাজের ড্রয়িংটি নিজস্ব লোক ছাড়া কাউকে দেখানো যাবেনা বলে উপর মহলের নিষেধ আছে।

এব্যাপারে দায়িত্বরত ঠিকাদার নাইক্ষ্যংছড়ি উপজেলার অসিম বড়ুয়ার নিকট মোবাইল ফোনে ভবনটির কাজের ড্রয়িংটি সম্পর্কে জানতে চাইলেও তিনি বিভিন্ন অজুহাত দেখিয়ে এড়িয়ে গেছেন। এব্যাপারে বাইশারী স্কুল এন্ড কলেজের সভাপতি বাইশারী ইউপি চেয়ারম্যান আলম কোম্পানী ও স্কুল প্রধান শিক্ষক হরিকান্ত দাসের নিকট ভবনটির ড্রয়িংটির বিষয়ে জানতে চাইলে কাগজটি তাদের নিকট নেই বলে জনান।

বাইশারীর সচেতন মহলের ধারণা এভাবেই নিন্মমানের জিনিসপত্র দিয়ে যদি এতবড় ভবন তৈরী করা হয় তাহলে যে কোন মুহুর্তে ভবনটি ধসে পড়ার আশংকা থাকবে।