চট্টগ্রামে দুই শতাধিক বিয়ের ভুয়া কাজীসহ আটক ২

চট্টগ্রামে দুই শতাধিক বিয়ের ভুয়া কাজীসহ আটক ২

চট্টগ্রাম : প্রকৃত নাম তপন কান্তি নাথ ধর্মান্তরিত হয়ে মুসলিম ধর্ম গ্রহণ করে নাম রাখেন মো. হাসান। কিছুদিন সদর কাজী অফিসে সহকারী হিসেবে কাজ করেন। প্রতারণার দায়ে চাকুরিচ্যুত হাসান এরপর মুসলিম বিবাহ রেজিস্ট্রার (বিয়ে নিবন্ধন বই) তৈরি করে নিজেই বনে যান নিকাহ রেজিস্ট্রার (কাজী)। একাধারে বিবাহ নিবন্ধন শুরু করেন তিনি। একে একে দুই শতাধিক বিবাহ রেজিস্ট্রি করে দিনকাল ভালই চলছিল। খবর পেয়ে ওই ভুয়া কাজির দপতরে হানা দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন। হাতেনাতে আটক করেন তাকে। এসময় তার এক সহকারীকে আটক করা হয়।

আরো পড়ুন : কিভাবে চুল দ্রুত লম্বা ও ঘন করবেন ?

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন

রোববার (৩০ জুন) রাত সাড়ে ১০টায় হাটহাজারী পৌরসভার মেডিকেল গেইটস্থ ইদ্রিস ভবন থেকে তাকে আটক করা হয়। এসময় কাজীর সহকারি মো. এহসানকেও (২৪) আটক করা হয়। তাদের কাছ থেকে জব্দ করা হয় বিবাহ নিবন্ধনের একটি বইও।

ইউএনও রুহুল আমিন গণমাধ্যমকে বলেন, মো. হাসান কাজী নন অথচ তিনি কাজীর পরিচয়ে দুই শতাধিক বিয়ে পড়িয়ে রেজিস্ট্রিও করিয়েছেন। দিয়েছেন ভুয়া কাবিননামাও। তার মাধ্যমে অনেক বাল্য বিয়ে, ভুয়া বিয়ে, কন্টাক্ট বিয়ে হয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি। আরো তদন্ত করে আটকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

স্থানীয়রা জানান, ১৯৯৬ সালে তপন কান্তি নাথ ধর্মান্তরিত হয়ে মো. হাসান নামে ইসলাম ধর্ম গ্রহণ করেন। পরে সদর কাজী অফিসে ২০০৪ সাল পর্যন্ত কাজীর সহকারি হিসেবে তিনি কাজ করেন। প্রতারণা করার কারণে তাকে সেখান বের করে দেওয়া হয়। এরপর থেকে তিনি হাটহাজারীতে নকল বিবাহ নিবন্ধন বইয়ে বিয়ে নিবন্ধন করে আসছিলেন। ২০১৫ সালের শেষের দিকে মনছুর নামক তার এক সহকারিকে প্রশাসন হাতেনাতে নকল বিবাহ নিবন্ধন বইসহ আটক করলেও তিনি অধরা থেকে যান। তখন কিছুদিন আত্মগোপনে চলে গেলেও বছর দুয়েক ধরে তিনি আবারো সক্রিয় হয়ে উঠেন। এমতাবস্থায় রোববার রাতে হাটহাজারী মেডিকেল গেইটের উত্তরে ইদ্রিস ভবনে একটি বিবাহ অনুষ্ঠানে বিবাহ রেজিষ্ট্রি সম্পন্ন করার সময় ইউএনও রুহুল আমিন হাসান ও তার সহকারি এহসানকে একটি নকল বিবাহ রেজিষ্ট্রি বইসহ হাতেনাতে আটক করেন।