বিশ্বব্যাপী মূল্যহ্রাস
গ্যাসের দাম কমল ভারতে

বিশ্বব্যাপী মূল্যহ্রাসের মধ্যেই ভারতে গ্যাসের দাম কমেছে। ১ জুলাই থেকেই তা কার্যকরও হয়েছে। আন্তর্জাতিক বাজারে দাম কমায় এমন সিদ্ধান্ত এসেছে। তরলীকৃত গ্যাসের ক্ষেত্রে দু’রকমের দাম কমানো হয়েছে।

সেখানে সিলিন্ডারে করে এসব গ্যাস বিক্রি করা হয়। এ ক্ষেত্রে সরকার বছরে বাড়িপ্রতি ১৪.২ কিলোগ্রামের ১২টি সিলিন্ডারে ভর্তুকি দেয়। এর বাইরে গ্যাস সিলিন্ডার কিনতে হলে বাজারমূল্যে কিনতে হয়। তবে উভয় ক্ষেত্রেই দাম কমানো হয়েছে। দিল্লি ও মুম্বাইতে নন-সাবসিডির ক্ষেত্রে প্রতিটি সিলিন্ডারের দাম কমানো হয়েছে প্রায় ১০০ রুপি। খবর এনডিটিভি অনলাইনের।

আরো পড়ুন : বন্দুকযুদ্ধে মাদক কারবারী হামিদ মেম্বার নিহত টেকনাফে

এদিকে ভর্তুকি দেয়া হয় এমন সিলিন্ডারের দাম কমানো হয়েছে প্রায় তিন রুপি। বলা হয়েছে, এলপিজি হিসেবে পরিচিত রান্নার এই গ্যাস পরিবর্তিত দামে জুলাইয়ের প্রথম দিন থেকেই বাজারে বিক্রি হওয়ার কথা।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ডাটায় বলা হয়েছে, ভর্তুকির অধীনে নেই এমন ১৪.২ কিলোগ্রামের প্রতিটি সিলিন্ডারের দাম দিল্লিতে কমানো হয়েছে ১০০.৫ রুপি।

আর মুম্বাইতে কমানো হয়েছে ১০১ রুপি। রাষ্ট্র পরিচালিত ইন্ডিয়ান অয়েল ‘ইন্দানি’ ব্র্যান্ড নামে এলপিজি গ্যাস সরবরাহ করে। বলা হয়েছে, যেসব সিলিন্ডার ভর্তুকির আওতায় তার দাম দিল্লিতে কমানো হয়েছে ৩.০২ রুপি। আর মুম্বাইতে কমানো হয়েছে ৩.০৫ রুপি।

শেয়ার করুন