শিশু ধর্ষকের শাস্তি জুতাপেটা! ভিডিও ভাইরাল

ধর্ষক আটকের পর গ্রাম্য শালিসে শাস্তি স্বরুপ জুতাপেটা করছে গ্রাম্য সর্দার-যা ফেসবুকে ভাইরাল হয়ে যায়।

হাকিম মোল্লা (চট্টগ্রাম) : ছয় বছরের শিশু ধর্ষণের দায়ে এক ধর্ষককে গ্রামসালিশে শাস্তি ধার্য করা হয়েছে চড়-থাপ্প ও জুতাপেটা। পরে জনসমক্ষে ওই শাস্তি কার্যকর করা হয়। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরলে এলাকাজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। ক্ষোভে ফুসে উঠে সাধারণ মানুষ। তাদের অভিমত সামাজিক সালিশে সুষ্ঠু বিচারের আড়ালে প্রহসন করছে গ্রামের সর্দার-মাতবর। স্বজনপ্রীতি আর আর্থিক লাভের লোভে দেশের প্রচলিত আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে মনগড়া কর্মকাণ্ডে লিপ্ত। অভিযোগ উঠেছে সামাজিক বিচারের নামে ছেড়ে দেয়া হয়েছে এ ধর্ষককে। তবে থানা পুলিশ বিষয়টি জানে না দাবী করে বলছে, অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্প্রতি সীতাকুণ্ডের কুমিরায় এ ঘটনা ঘটে। অভিযুক্ত শাকিল (২৮) উপজেলার কুমিরা ইউনিয়নের মাস্টারপাড়া এলাকার সর্দার নুরুল আলমের ছেলে।

আরো পড়ুন : পানি থৈ থৈ চট্টগ্রামে ভাসছে বিন্দু বিন্দু সুখ-দুঃখ
আরো পড়ুন : পর্যটনমূখী আধুনিক শহর হবে খাগড়াছড়ি : পৌরসভা মেয়র

শিশু ধর্ষণের পর অভিযুক্ত শাকিলকে চড় থাপ্পড় করছে এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, ধর্ষণকারীকে এক ব্যক্তি চড় থাপ্পড় করছেন। এসময় ধর্ষিতা শিশুটির মা’র কাছ থেকে ক্ষমা চাইতেও বলা হয়। তবে তিনদিন পেরিয়ে গেলেও বিষয়টি সম্পর্কে অবগত নয় বলে জানিয়েছে পুলিশ।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (৪ জুলাই) রাতে শাকিল ওই এলাকার ছয় বছর বয়সী এক শিশুকে ফুসলিয়ে ধর্ষণ করার সময় স্থানীয় লোকজন তাকে ধরে ফেলে। এসময় চড় থাপ্পড় দেয়া হলে কয়েকজন লোক ধর্ষণকারীর পক্ষ নিয়ে পরবর্তীতে বিচার হবে বলে তাকে ছাড়িয়ে নেয়।

শনিবার (৬ জুলাই) শালিসি বৈঠক করে ধর্ষণকারীর বাবা সমাজ সর্দার নুরুল আলমকে সর্দার পদ থেকে অব্যাহতি দেন। একইসঙ্গে আগামী তিনদিনের মধ্যে তার ছেলেকে হাজির করার নির্দেশ দেয়া হয়।

এ ব্যাপারে সীতাকুণ্ডের কুমিরা ইউনিয়নের ৩নং ওয়ার্ড মেম্বার কামাল উদ্দিন বলেন, ধর্ষণের বিষয়টি স্থানীয়ভাবে মীমাংসা করা হয়েছে বলে জানিয়েছে শিশুটির পরিবার। ফলে আইনগত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

সীতাকুণ্ড মডেল থানার ওসি (তদন্ত) শামীম শেখ বলেন, শিশু ধর্ষণের বিষয়টি জানা নেই। কোনো অভিযোগও পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে এ ঘটনায় অভিযুক্ত ধর্ষণকারীকে জুতাপেটার একটি ভিডিও চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে ধর্ষণকারীকে আটকের জোর দাবি উঠে এবং যারা তাকে জুতাপেটার পর ছেড়ে দিয়েছে তাদেরও আইনের আওতায় আনার দাবি তোলা হয়। সর্দারের ছেলে হওয়ায় শালিসে ধর্ষককে জুতাপেটা করে ছেড়ে দেওয়ায় অনেকে মন্তব্য করেন জুতাপেটা ধর্ষকের শাস্তি না সর্দারপ্রীতি।

মোল্লা হাকিম/জাবেদ