সাত দিনে পেঁয়াজের দাম দ্বিগুণ

পেঁয়াজ। ফাই ছবি

হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম।গত এক সপ্তাহে দাম বেড়েছে দুই গুণ। এ ধারা অব্যাহত থাকলে কয়েকশ’ কোটি টাকা সিন্ডিকেটের পকেটে ঢুকবে_তাতে কোন সন্দেহ নেই। কোরবানির ঈদ এলেই অসাধু চক্র সক্রিয় হয়ে ওঠে। বাড়তি চাহিদাকে পুঁজি করে মাসখানেক আগ থেকেই পেঁয়াজের দাম বাড়াতে শুরু করে তারা। এ বছরও এর ব্যতিক্রম হয়নি। দুর্বৃত্ত ব্যবসায়ীরা প্রতিবছর একই কাজ করলেও তাদের বিরুদ্ধে কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। তবে বাণিজ্য সচিব বলছেন, জড়িতদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে-গোলাম রহমান * অসাধু পন্থায় দাম বাড়ানোর প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ আছে। কিন্তু এরপরও পণ্যটির দাম বাড়ায় উদ্বিগ্ন খোদ মন্ত্রণালয়ও। পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে জরুরি বৈঠক হয়। বাণিজ্য সচিবের নেতৃত্বে বৈঠকে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও পেঁয়াজ, আদা ও রসুন ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম পেঁয়াজের দাম বাড়ার কারণ ব্যবসায়ীদের কাছে জানতে চান। তিনি বলেন, দেশে পর্যাপ্ত পেঁয়াজ আছে। তাছাড়া পেঁয়াজ আমদানি হয় ভারত থেকে। সেখানেও যদি কেজিতে ১-২ টাকা বাড়ে, ওই হিসাবে দেশেও এক থেকে দুই টাকা দাম বাড়ার কথা। কিন্তু ২৫ টাকার পেঁয়াজ ৫০ টাকা হয় কীভাবে?

বাণিজ্য সচিব আরও বলেন, কারসাজি করে দাম বাড়ানোর কোনো সুযোগ নেই। ভোক্তা স্বার্থে দেশে আইনকানুন ও বিধিবিধান রয়েছে। উদ্দেশ্যমূলকভাবে কৃত্রিম সংকট সৃষ্টির প্রমাণ পাওয়া গেলে দোষীদের বিরুদ্ধে প্রচলিত আইনে কঠোর ব্যবস্থা নেবে সরকার। সচিবের প্রশ্নে সদুত্তর দিতে পারেননি ব্যবসায়ীরা।

শেয়ার করুন