মোবাইল ডিভাইসের দাগ দূর করতে সহজ কয়েকটি উপায়

মোবাইল ডিভাইসের দাগ দূর করার উপায়

বিভিন্ন কারণে পছন্দের মোবাইল ডিভাইসে ছোটখাটো আঁচড় লেগে যেতে পারে। আঁচড় বা দাগ সারানোর জন্য সার্ভিস সেন্টারে যাওয়ার দরকার নেই।

কারণ দীর্ঘদিন ব্যবহারের কারণে বা হাত থেকে পড়ে মোবাইল ডিভাইসে যে দাগ পড়ে, তা সারানোর উপকরণ আপনার হাতের কাছেই পাবেন। মোবাইল ডিভাইসের দাগ দূর করার সহজ কয়েকটি উপায় –

ডিভাইস বন্ধ করা : মোবাইল ডিভাইসের ছোটখাটো দাগ দূর করার প্রস্তুতি হিসেবে শুরুতে ডিভাইস বন্ধ করে ফেলতে হবে এবং ব্যাটারি খুলে রাখতে হবে।

মোবাইল ফোনের ভেতরে যাতে তরল পদার্থ না ঢুকতে পারে, সেজন্য হেডফোন, চার্জার ও অন্যান্য কোনো পোর্ট থাকলে তা টেপ দিয়ে সিল করে নিতে হবে।

দাগ ওঠাতে টুথপেস্ট : টুথপেস্ট ইলেকট্রনিকস যন্ত্রাংশের হালকা দাগ ওঠানোর জন্য দারুণ কাজে দেয়। কটনবাড কিংবা এক টুকরো নরম সুতি কাপড়ে সামান্য পরিমাণ টুথপেস্ট নিয়ে দাগ পড়া স্থানে আলতোভাবে ঘষতে থাকলে দাগ উঠে যাবে।

দাগ উঠে গেলে পরিষ্কার ভেজা কাপড় দিয়ে বাড়তি টুথপেস্ট মুছে ফেলতে হবে। তবে কোনো পরিস্থিতিতেই তরল টুথপেস্ট ব্যবহার করা যাবে না।

দাগ ওঠাতে বেকিং সোডা : মোবাইলের দাগ উঠানোর এ পদ্ধতিতে একটি পাত্রে দুই ভাগ বেকিং সোডা ও এক ভাগ পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে।

এরপর পরিষ্কার নরম কাপড় দিয়ে তা ডিভাইসের দাগের ওপর লাগাতে হবে। পরে আরেকটি পরিষ্কার কাপড় দিয়ে পেস্ট মুছে ফেলতে হবে।

ভেজিটেবল অয়েল : ডিভাইসের ছোট ও লুকানো আঁচড়ের ক্ষেত্রে ব্যবহার করা যাবে ভেজিটেবল অয়েল, যা সাময়িক সমাধান হিসেবে ভালো কাজ করে।

আঁচড়ের ওপর এক ফোঁটা ভেজিটেবল অয়েল নিয়ে মুছে ফেললে তা দ্রুত কসমেটিক ফিক্স হিসেবে কাজ করে।

মোবাইল ডিভাইসের দাগ বা আঁচড় দূর করার জন্য আরো বেশকিছু পদ্ধতি রয়েছে। এর মধ্যে গাড়ির আঁচড়ের দাগ দূর করার ক্রিম টার্টল ওয়্যাক্স, ৩এম স্ক্র্যাচ ও সোয়ার্ল রিমুভার ব্যবহার করা যাবে।

এছাড়া ডিম ও পটাশিয়াম অ্যালুমিনিয়ামের মিশ্রণ কাজে লাগে। ব্র্যাসো কিংবা সিলভোর মতো পলিশ দিয়েও কাজ চালানো যায়।

শেয়ার করুন