রোহিত ব্যাটিংয়ে স্টার্ক বোলিংয়ে বিশ্বসেরা

২০১৯ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্টে ভারতের তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা ব্যাটিংয়ে বিশ্বসেরা আর বোলিংয়ে বিশ্বসেরা অস্ট্রেলিয়ার বোলার মিচেল স্টার্ক

২০১৯ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্টে ভারতের তারকা ব্যাটসম্যান রোহিত শর্মা ৫ সেঞ্চুরি ও ১ হাফসেঞ্চুরিতে করেন সর্বোচ্চ ৬৪৮ রান করে হয়েছেন টুর্নামেন্ট সেরা ব্যাটসম্যান।

আর অস্ট্রেলিয়ার বোলার মিচেল স্টার্ক ৫.৪৩ ইকোনোমিতে সর্বোচ্চ ২৭ উইকেট নিয়ে হয়েছেন টুর্নামেন্টের সেরা বোলার।

নাটকীয়তার অবিশ্বাস্য সব অঙ্ক পেরিয়ে রবিবার (১৪ জুলাই) রাতে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ ট্রফি জয়ের আনন্দে মেতেছে ইয়ন মরগানের দল।

টুর্নামেন্টে ব্যাট-বলে শীর্ষ দশ ব্যাটসম্যান ও বোলারদের অর্জনগুলো তুলে ধরা হলো:

সেরা দশ ব্যাটসম্যান: ১. রোহিত শর্মা (ভারত): এবারের বিশ্বকাপে ৯ ম্যাচে ৯ ইনিংসে ৮১ গড়ে ৫ সেঞ্চুরি ও ১ হাফসেঞ্চুরিতে রোহিত শর্মা করেন সর্বোচ্চ ৬৪৮ রান। ১৪০ ছিল এই ডানহাতির সর্বোচ্চ সংগ্রহ।

২. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া): সেমিফাইনাল থেকে অস্ট্রেলিয়া বিদায় নিলেও ব্যাট হাতে দাপট দেখান ডেভিড ওয়ার্নার।

এ বাঁহাতি ১০ ম্যাচে ১০ ইনিংসে ৭১.৮৮ গড়ে ৩ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে করেন ৬৪৭ রান। ১৬৬ রান ছিল তার সর্বোচ্চ সংগ্রহ।

৩. সাকিব আল হাসান (বাংলাদেশ): ইংল্যান্ড বিশ্বকাপ পুরোপুরি নিজের করে নিয়েছেন সাকিব আল হাসান। ব্যাট হাতে প্রতি ম্যাচেই প্রতিপক্ষ বোলারদের ওপর ঝড় বইয়ে দিয়েছেন তিনি।

সে ধারাবাহিকতা ধরে এ বাঁহাতি ৮ ম্যাচে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ২ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরিতে করেন ৬০৬ রান।

৪. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড): এবারের বিশ্বকাপে ব্যাট হতে দলের প্রয়োজনে একাই লড়ে গেছেন কেন উইলিয়ামসন। তার পারফরম্যান্সও বলছে সে কথা।

১০ ম্যাচে ৯ ইনিংসে এ ডানহাতি করেন ৮২.৫৭ গড়ে ২ সেঞ্চুরি ও ২ হাফসেঞ্চুরিতে ৫৭৮ রান। ১৪৮ তার সর্বোচ্চ।

৫. জো রুট (ইংল্যান্ড): শুরুটা এই ডানহাতি করেন ধীরে। কিন্তু সময় যত গড়ায় প্রতিপক্ষ বোলারদের জন্য বড় বিপদের কারণ হয়ে দাঁড়ান জো রুট।

তিনি করেছেন ১১ ম্যাচে ১১ ইনিংসে ৬১.৭৭ গড়ে ২ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে ৫৫৬ রান।

৬. জনি বেয়ারস্টো (ইংল্যান্ড): ওপেনিংয়ে অ্যালেক্স হেলসের অভাব দারুণভাবেই পূরণ করেছেন জনি বেয়ারস্টো। প্রায় প্রতি ম্যাচেই ব্যাট হাতে ঝড় তোলেন তিনি।

সেই ধারাবাহিকতায় এই ডানহাতি ১১ ম্যাচে ১১ ইনিংসে ৪৮.৩৬ গড়ে ২ সেঞ্চুরি ও ২ হাফসেঞ্চুরিতে করেন ৫৩২ রান। ১১১ রান তার সর্বোচ্চ স্কোর।

৭. অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া): দলের প্রয়োজনে ওপেনিংয়ে প্রায় প্রতি ম্যাচেই রান পেয়েছেন অ্যারন ফিঞ্চ। এবারে বিশ্বকাপে এই ডানহাতি ১০ ম্যাচে ১০ ইনিংসে ৫০.৭০ গড়ে ২ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে করেন ৫০৭ রান।

৮. বাবর আজম (পাকিস্তান): তাকে ভাবা হচ্ছে ভবিষ্যতের বিরাট কোহলি। এবারের বিশ্বকাপেও সেই ছাপ রেখেছেন বাবর আজম। এই ডানহাতি ৮ ম্যাচে ৮ ইনিংসে ৬৭.৭১ গড়ে ১ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে করেন ৪৭৪ রান।

৯. বেন স্টোকস (ইংল্যান্ড): ব্যাট হাতে বেন স্টোকস এবারের বিশ্বকাপে ১১ ম্যাচে ১০ ইনিংসে করেছেন ৬৬.৪২ গড়ে ৪৯৯ রান। সেঞ্চুরি করতে না পারলেও এই বাঁহাতি তুলে নেন ৫টি হাফসেঞ্চুরি।

১০. জেসন রয় (ইংল্যান্ড): চোটের কারণে বেশ কয়েকটি ম্যাচে খেলতে পারেননি। তবে যে ৮ ম্যাচে মাঠে নেমেছেন জেসন রয় তুলেছেন ঝড়।

সে সুবাদে ৭ ইনিংসে তার ব্যাট উইলো থেকে আসে ৬৩.২৮ গড়ে ১ সেঞ্চুরি ও ৪ হাফসেঞ্চুরিতে ৪৪৩ রান।

সেরা ১০ বোলার: ১. মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া): এবারের বিশ্বকাপে ১০ ম্যাচে ৫.৪৩ ইকোনোমিতে সর্বোচ্চ ২৭ উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক। সেরা বোলিং ফিগার ২৬ রানে ৫ উইকেট।

২. লিয়াম ফার্গুসন (নিউজিল্যান্ড): ৯ ম্যাচে লিয়াম ফার্গুসন ৪.৮৮ ইকোনমিতে পকেটে পোরেন ২১ উইকেট। ৩৭ রানে ৪ উইকেট এ ডানহাতির সেরা বোলিং ফিগার।

৩. জাফরা আর্চার (ইংল্যান্ড): প্রথমবার ইংল্যান্ডকে বিশ্বকাপ এনে দিতে বল হাতে দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করেন জাফরা আর্চার।

এই ডানহাতি ১১ ম্যাচে ৪.৫৭ ইকোনমিতে নিয়েছেন ২০ উইকেট। ২৭ রানে ৩ উইকেট তার সেরা বোলিং ফিগার।

৪. মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ): খরুচে থাকলেও এবারের বিশ্বকাপে ডেথ ওভারে দারুণ বোলিং করেন মুস্তাফিজ।

সে সুবাদে এই বাঁহাতি ৮ ম্যাচে ৬.৭০ ইকোনমিতে ২০ উইকেট নিয়েছেন। ৫৯ রানে ৫ উইকেট তার সেরা বোলিং ফিগার।

৫. জাসপ্রিত বুমরা (ভারত): দ্বাদশ বিশ্বকাপে ৯ ম্যাচে ৪.৪১ ইকোনমিতে জাসপ্রিত বুমরা নিয়েছেন ১৮ উইকেট। ৫৫ রানে ৪ উইকেট তার সেরা সাফল্য।

৬. মার্ক উড (ইংল্যান্ড): ইংল্যান্ড পেসার মার্ক উড ১০ ম্যাচে ৫.১৬ ইকোনমি রেটে নিয়েছেন ১৮ উইকেট। তার সেরা সাফল্য ১৮ রানে ৩ উইকেট।

৭. মোহাম্মদ আমির (পাকিস্তান): ৮ ম্যাচে মোহাম্মদ আমির নিয়েছেন ৪.৯০ ইকোনমিতে ১৭ উইকেট। ৩০ রানে ৫ উইকেট তার সেরা সাফল্য।

৮. ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড): গতির সঙ্গে সুইংয়ে এবারের বিশ্বকাপে নিজেকে আলাদাভাবে চিনিয়েছেন ট্রেন্ট বোল্ট। শুধু তাই নয়, এ বাঁহাতি ১০ ম্যাচে ৪.৪৩ ইকোনমিতে নিয়েছেন ১৭ উইকেট।

৯. শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান): তরুণ বোলারদের মধ্যে শাহিন শাহ আফ্রিদি এবারের বিশ্বকাপে নজর কেড়েছেন ক্রিকেটপ্রেমীদের।

৫ ম্যাচে ৪.৯৬ ইকোনমিতে এ বাঁহাতি নিয়েছেন ১৬ উইকেট। ৩৫ রানে ৬ উইকেট।

১০. ক্রিস ওকস (ইংল্যান্ড): নতুন বলে এবারের বিশ্বকাপে সবচেয়ে কার্যকরী ছিলেন ক্রিস ওকস। সে সুবাদে এ ডানহাতি ১১ ম্যাচে ৫.২৪ ইকোনমিতে নিয়েছেন ১৬ উইকেট। ২০ রানে ৩ উইকেট তার সেরা সাফল্য।

শেয়ার করুন