এইচএসসিতে পাসের হার ৭৩.৯৩, বেড়েছে জিপিএ ৫

জিপিএ ৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন পরীক্ষার্থী

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হওয়ার ৫৫ দিনের মধ্যেই ফলাফল প্রকাশিত হয়েছে। সম্মিলিতভাবে পাসের হার ৭৩.৯৩। ২০১৮ সালে পাসের হার ছিল ৬৬.৬৪ শতাংশ। গত বছরের তুলনায় তা ৭.২৯ শতাংশ বেশি। তবে এবার পাশের হার বেড়েছে মাদ্রাসা বোর্ডে। ৮৮.৫৬ শতাংশ পাস করেছে এ বোর্ডে। এগিয়ে আছে কারিগরি বোর্ডও। এ বোর্ডে পাসের হার ৮২.৬২।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এবারের পরীক্ষায় সব বোর্ড মিলিয়ে মোট জিপিএ ৫ পেয়েছে ৮ হাজার ৯৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪৭ হাজার ২৮৬ জন পরীক্ষার্থী। গত বছরের (২৯ হাজার ২৬২) তুলনায় যা ১৮ হাজার ২৪ জন বেশি। জিপিএ ৫ এর শতকরা হার এবার ৩.৫৪ শতাংশ। গত বছর এটি ছিল ২.২৭ শতাংশ। এছাড়া এ বছর শতভাগ পাস করা শিক্ষার্থীর প্রতিষ্ঠানের সংখ্যা মোট ৯০৯, গত বছরের তুলনায় যা অনেক বেশি (৪০০)।

পরীক্ষার ফল প্রকাশ ও ফলের পরিসংখ্যান হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নত করতে শিক্ষার মান বাড়ানোর তাগিদ দেন।

তিনি বলেন, শিক্ষাই সবচেয়ে গুরুত্বপূর্ণ, যা দারিদ্র্যমুক্ত দেশ গড়তে পারে। পরীক্ষা শেষ হওয়ার ৫৫ দিনেই এই ফল প্রকাশ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

ফল প্রকাশ ও হস্তান্তর শেষে দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৯ এর নির্বাচিত জাতীয় পর্যায়ের ১২ জন সেরা মেধাবীকে বিশেষ পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী। পুরস্কার বিতরণ শেষে তিনি বলেন, শিক্ষা হচ্ছে আলো। সেই আলো থেকে যেন কেউ বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৮টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে অংশ নেয়া মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। এদের মধ্যে উত্তীর্ণ পরীক্ষার্থী ৯ লাখ ৮৮ হাজার ১৯২ জন।

শেয়ার করুন