বাড়ছে ডেঙ্গু রোগী

বাড়ছে মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ।

বাড়ছে মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ। গতমাসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন ২৫৫ জন। আর চলতি মাসের প্রথম সপ্তাহেই তা ১৯৫ জনে পৌঁছেছে।

স্বাস্থ্য অধিদফতরের হিসেব মতে, পহেলা জানুয়ারি থেকে ৯ জুলাই পর্যন্ত নগরীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৫২৫ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে চারজনের।

বিশেষজ্ঞরা বলছেন, আগস্ট থেকে অক্টোবর এই তিন মাস ডেঙ্গুর প্রাদুর্ভাব বেশি থাকে। সে অনুযায়ী সামনের দিনগুলোতে এই রোগের প্রকোপ আরো বাড়তে পারে।

এ রোগ থেকে বাঁচতে নিজেদের সচেতনতার পাশাপাশি মশা নিধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার উপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা।

পাশাপাশি বাড়ির আশপাশে, ফুলের টব, বেলকুনিতে যেন পানি জমে থাকতে না পারে সেদিকেও লক্ষ্য রাখার কথা বলেছেন তারা।

খানাখন্দ, ফুলের টব, বাড়ির ছাদ কিংবা নর্দমায় জমে থাকা স্বচ্ছ পানিতেই জন্ম নেয় চিকুনগুনিয়া এবং ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা। তাই বিষাক্ত এ মশার কামড় থেকে রেহাই পেতে দিনের বেলায়ও মশারি ব্যবহার করছেন নগরবাসীদের অনেকেই।

পরিসংখ্যান বলছে, ২০১৫ সালে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার একশো ৬২ জন। ২০১৬ সালে তা ছিল ৬ হাজার চারশো ৮০ জন, এর মধ্যে মারা যান ১৪। আর ২০১৭ সালে আক্রান্ত হন ২ হাজার ১৮০ জন ও মারা যান ৮ জন।

এছাড়া ২০১৮ সালে জানুয়ারিতে ডেঙ্গু রোগে আক্রান্ত হন ২৬ জন, ফেব্রুয়ারিতে ০৬ জন, মার্চ ০৬ জন, এপ্রিল ১৭ জন, মে ৩৪জন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী চলতি মাসের প্রথম সপ্তাহেই ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন ১৯৫ জন।

ডেঙ্গু থেকে বাঁচতে নাগরিকদেরও সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। বাড়ির আশাপাশ, ঝোপঝাড় পরিস্কার রাখতে বলেছেন তারা।

ডেঙ্গু জ্বরের চিকিৎসা : জ্বর আক্রান্ত ব্যক্তি ৫ থেকে ৭ দিনের মধ্যে রক্তরক্ষণের ঝুঁকি থাকে। যদি আক্রান্ত ব্যক্তির জ্বরের মেয়াদ ৭ থেকে ৮ দিন অতিবাহিত হয় তাহলে রোগী অনেকটাই ঝুঁকিমুক্ত হয়ে যায়।

চিকিৎসকরা বলছেন, জ্বর আক্রান্ত রোগী ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর রক্তে অণুচক্রিকা কমে গেলে রক্তক্ষরণ শুরু হয়। এসময় বেশি সচেতন থাকতে হয়।

আক্রান্ত ব্যক্তি বারবার বমি বা রক্তবমি করতে পারে, পেটে প্রচন্ডব্যথা অনুভূত হতে পারে, নাক দিয়ে রক্ত পড়তে পারে, মাড়ি থেকে রক্তপাত হতে পারে, চোখে রক্তজমাট বাঁধতে পারে। এছাড়া শরীরের ভেতরে রক্তক্ষরণ হতে পারে।

এক্ষেত্রে প্রচন্ড পেটব্যথা, আলকাতরার মতো কালো দুর্গন্ধযুক্ত মল হতে পারে, মল ও প্রস্রাবের সঙ্গে রক্ত পড়তে পারে। রক্তরক্ষণ বেশি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

শেয়ার করুন