দুদকের হাতেই গ্রেফতার দুদক বরখাস্ত কর্মকর্তা এনামুল বাছির

দুদকের বরখাস্ত কর্মকর্তা এনামুল বাছির।

ঘুষ কেলেঙ্কারির মামলায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক সাময়িক বরখাস্ত এনামুল বাছিরকে গ্রেফতার করা হয়েছে। সোমবার (২২ জুলাই) দিনগত রাত পৌনে ১১টার দিকে দুদকের পরিচালক ফানাফিল্যার নেতৃত্বে দুদকের একটি টীম মিরপুরের দারুসসালাম থেকে এনামুলকে গ্রেফতার করেন।

আরো পড়ুন : ক্ষুদে শিক্ষার্থীদের পাঠশালায় মদ্যপায়ীর হানা!
আরো পড়ুন : ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা

দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য তথ্যটি নিশ্চিত করেছেন।

এর আগে অবৈধভাবে সম্পদ অর্জন, কমিশনের তথ্য পাচার ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক খন্দকার এনামুল বাছিরকে এর আগে সাময়িকভাবে বরখাস্ত করে সংস্থাটি।

গত মঙ্গলবার (১৬ জুলাই) ৪০ লাখ টাকার ঘুষ কেলেঙ্কারির অভিযোগে পুলিশের বরখাস্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান ও দুদক পরিচালক এনামুল বাছিরের বিরুদ্ধে মামলা করে দুদক।

দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ দুদকের পরিচালক ও অনুসন্ধান দলের নেতা শেখ মো. ফানাফিল্লাহ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। একই দিন দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয় থেকে মামলাটির অনুমোদন দেয়া হয়।

সূত্রে জানা গেছে, পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে দায়মুক্তি দিতে ৪০ লাখ টাকা ঘুষ নেওয়ার জন্য ‘চুক্তি’ করেন খন্দকার এনামুল বাছির। সঙ্গে দাবি করেছেন একটি গ্যাসচালিত গাড়ি। ৪০ লাখ টাকার মধ্যে ২৫ লাখ টাকা গত ১৫ জানুয়ারি রমনা পার্কে বাজারের ব্যাগে করে নগদে নিয়েছেন দুদক এই পরিচালক। তিনি দুদকের অনুসন্ধান ও তদন্ত-২ অনুবিভাগের দায়িত্বে ছিলেন।

উল্লেখ্য, খন্দকার এনামুল বাছির ১৯৯১ সালে অ্যান্টি করাপশন অফিসার (এসিও) হিসেবে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোতে যোগ দেন। দুর্নীতি দমন কমিশন গঠিত হওয়ার পর তিনি সহকারী পরিচালক, উপ-পরিচালক ও পরিচালক হিসেবে পদোন্নতি পান।

শেয়ার করুন