খাগড়াছড়িতে পাহাড় ধসে ঝুঁকিপূর্ণ মহাসড়ক, যান চলাচল বন্ধ

খাগড়াছড়ির ঝুঁকিপূর্ণ মহাসড়ক

শংকর চৌধুরী: পাহাড়ি জনপদ পার্বত্য জেলা খাগড়াছড়িতে সম্প্রতি প্রবল বর্ষণ আর পাহাড় ধসের কারণে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে খাগড়াছড়ি-চট্টগ্রাম ও খাগড়াছড়ি-ঢাকা সড়কসহ জেলার অধিকাংশ মহাসড়ক ও অভ্যন্তরীণ সড়ক। বৃষ্টির পানিতে এসব সড়ক ক্ষতিগ্রস্ত হয়ে যান চলাচলে অসুবিধা হচ্ছে। এছাড়াও সড়কের পাশের মাটি সরে যাওয়াসহ পাহাড় ধসের ঝুঁকি নিয়ে প্রতিদিন চলাচল করছে শত শত যানবাহন।

খাগড়াছড়ি সড়ক ও জনপথের তথ্য মতে, জেলার ৪’শ কিলোমিটার সড়কের ১৬৩ স্থানে মহাসড়ক ও অভ্যন্তরীণ ১২টি সড়কের অধিকাংশ ক্ষয়ক্ষতি হয়েছে। খাগড়াছড়ি-চট্টগ্রাম মহাসড়কে অন্তত ১০টি পয়েন্টে বেশি ভূমি ধস হয়েছে। যে কোনও মুহূর্তে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বিকল্প কোন সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় প্রতিদিন এ সড়ক দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে যাত্রী ও পণ্যবাহী শত শত পরিবহন। শুধু খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়ক নয়, খাগড়াছড়ি-রাঙ্গামাটি ও রামগড় সড়কসহ জেলার ১২টি মহাসড়ক ও অভ্যন্তরীণ সড়কের একই দশা। সঙ্কট সমাধানে দ্রুত সংশ্লিষ্টদের উদ্যোগ চান এসব সড়কে জেলাবাসী।

বাস চালক মো: রফিক বলেন, ‘পাহাড়ের খাদের সঙ্গে লাগোয়া সড়ক দিয়ে গাড়ি চালানো খুবই ঝুঁকিপূর্ণ। একটু অসর্তকতা হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তার ওপর রাস্তার পাশের মাটি সরে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ভয়ে ভয়ে যাত্রী নিয়ে এসব রাস্তা দিয়ে গাড়ি চালাতে হচ্ছে।

কুরিয়ার সার্ভিসের কাভার্ডভ্যান চালক বলেন, বৃষ্টির সময় পাহাড়ের বাঁকগুলো দিয়ে ঝুঁকি নিয়ে গাড়ি চালাতে হয়। এতদিন পাহাড় ধসের ঝুঁকি ছিল না। কিন্তু এখন পাহাড় ও রাস্তা ধসের ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে।

সিএনজি চালক বিমল চাকমা বলেন, চট্টগ্রাম খাগড়াছড়ি সড়ক দিয়ে আগে দুইটি গাড়ি এক সঙ্গে যেতে পারতো। এখন একটি গাড়ি যাওয়ার সময় অন্যটিকে দাঁড়িয়ে থাকতে হয়। এছাড়া রাস্তায় গর্ত সৃষ্টি হওয়ায় সড়ক দুর্ঘটনার ঝুঁকি বেড়েছে।

খাগড়াছড়ি সওজের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল বলেন, ‘ভারী বর্ষণে কারণে খাগড়াছড়ির সবগুলো সড়কগুলো ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিভাগীয় ভাবে সড়ক গুলো রক্ষার্থে তিন ধরণের প্রদক্ষেপ নিয়েছি। সড়ক যোগাযোগ যাতে একেবারে বন্ধ হয়ে না যায় সে লক্ষ্যে তাৎক্ষণিকভাবে বালির বস্তা ও ত্রিপল দিয়ে রাস্তার ঝুঁকিপূর্ণ স্থানগুলোর ভাঙন ঠেকানো হচ্ছে। সল্প মেয়াদে স্টিল ফাইপ দিয়ে সড়কের ভাঙ্গন রোধ করার চেষ্টা করা হচ্ছে আর
দির্ঘ মিয়াদে জিপিবি করে ফাইলসহ আরসিসি পিলার করতে হবে। এই বার ভারী বর্ষণ আর পাহাড় ধসে ক্ষতিগ্রস্থ সড়কগুলোকে স্বাভাবিক করতে প্রাথমিক ধারণায় প্রায় ১২ কোটি টাকার মত লাগতে পারে। যা সল্প বরাদ্দে সম্ভব নয়। এ বিষয়ে উপরস্থ সার্কেল অফিসকে জানিয়েছি। ইতোমধ্যে একটি টিম ভিজিট করে গেছেন। বরাদ্দ পেলে দ্রুত কাজ শুরু করা যাবে। এছাড়াও তিন পার্বত্য জেলায় টেকসই ও উন্নত সড়ক যোগাযোগ ব্যবস্থা চালুর লক্ষ্যে একটি প্রকল্প ‘একনেকে’ পাসের অপেক্ষায় আছে বলেও জানান নির্বাহী প্রকৌশলী।

খাগড়াছড়ি সড়ক উপ-বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা বলেন, দীঘিনালা, লংগদু, বাঘাইহাট ও মারিশ্যায় ভূমি ধসে সড়কের বেশি ক্ষতি হয়েছে। যান চলাচল স্বাভাবিক রাখতে বিভাগীয় মালামাল দিয়ে ৪টি টিম সর্বক্ষণ কাজ করছে। বরাদ্দ পেলে দ্রুত কাজ শুরু করা যাবে। এই বিষয়ে উদ্বর্তন কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করনে এই কর্মকর্তা।

উল্লে­খ্য, ২০১৭ সালে খাগড়াছড়ি-রাঙ্গামাটি সড়কের দুইটি পয়েন্টে ভয়াবহ পাহাড় ধসে ২১ দিন সড়ক যোগাযোগ বন্ধ ছিল। প্রবল বর্ষণে ওই সময়ও খাগড়াছড়ি-চট্টগ্রাম ও জালিয়াপাড়া-রামগড় ঢাকা মহাসড়ক ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্থ সড়কগুলোর বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া না হলে যে কোন সময় খাগড়াছড়ির সাথে সারা দেশের যোগাযোগ বন্ধ হয়ে যেতে পারে। তাই দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে এলাকাবাসী।