কাশ্মীর ইস্যু: ভারতের কড়া সমালোচনা আন্তর্জাতিক মিডিয়ার

ছবি: সংগৃহীত।

গত সোমবার ভারত সরকার সংবিধানের ৩৭০ ধারা, যা কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ বা বিশেষ মর্যাদা দেয় তা বিলোপ করার ঘোষণা দেয়। ফলে ভারতের কড়া সমালোচনা করেছে আন্তর্জাতিক গণমাধ্যম।

এনিয়ে নিউইয়র্ক টাইমসের একটি সম্পাদকীয় প্রতিবেদনে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার সিদ্ধান্তকে ‘বিপজ্জনক’ ও ‘ভুল’ বলে আখ্যায়িত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘সদ্য নির্বাচিত বিজেপি সরকার হিন্দুত্বের ধ্বজাধারী। কাশ্মীরি মুসলিমদের বাড়তি সুবিধা দেবে এমন আইনকে বিজেপি সরকার রাখতে চায় না। এই পদক্ষেপ বিজেপির দৃষ্টিভঙ্গিতে ঐতিহাসিক ভুল সংশোধন।’

জার্মান গণমাধ্যম ডি ডব্লিউ তাদের শিরোনাম বলছে, ‘আগুন নিয়ে খেলছে সরকার’। ডি ডব্লিউ-এর এশিয়া মহাদেশ বিভাগের সম্পাদক রডিন এব্বিগহসেন লিখছেন, ‘কাশ্মীরের মুসলিম জনতা এবং এই উপত্যকার রাজনৈতিক প্রতিনিধিদের এই সিদ্ধান্তে আরও বিক্ষুব্ধ করে তুলবে।’

কাশ্মীরের ক্ষমতা হ্রাস, তাকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে প্রতিষ্ঠা করার প্রক্রিয়াকে সমর্থন করছে না ‘আল জাজিরাও’। তাদের শিরোনামে এই দিনটিকে অন্ধকারতম বলা হয়েছে।

এদিকে পাকিস্তানের অন্যতম সংবাদমাধ্যম ‘দ্য ডন’বলছে, এই পদক্ষেপ ‘বলপ্রয়োগ’। ‘কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল বানিয়ে দেওয়া সমস্ত প্রতিশ্রুতির অবমাননা এমনকী জাতিসংঘেরও অবমাননা’।