তামাকমুক্ত শহর গড়তে পরিকল্পনার নির্দেশ মেয়রের

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন আ জ ম নাছির উদ্দিন

চট্টগ্রামকে তামাকমুক্ত শহর হিসেবে গড়ে তুলতে শুধুমাত্র জরিমানা করে তামাক নিয়ন্ত্রণ সম্ভব নয়। তাই সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বৃহস্পতিবার (৮ আগস্ট) নগরভবনে স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ‘ইপসা’ ও সিটি কর্পোরেশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এ নির্দেশনা দেন তিনি।

আরো পড়ুন : প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ মেয়রকে স্কার্ট পরিয়ে শহর প্রদক্ষিণ
আরো পড়ুন : মালালার ডাক : কাশ্মীরিদের জন্য কিছু করুন

তিনি বলেন, ‘সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তামাক নিয়ন্ত্রণ এখন সময়ের দাবি। তবে শুধুমাত্র জরিমানা করে তামাক নিয়ন্ত্রণ সম্ভব নয়। নতুন প্রজন্মকে তামাকের হাত থেকে রক্ষা করতে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার মধ্য দিয়ে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে এগিয়ে নিতে হবে।’

সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র নাছির আরো বলেন, ‘নতুন প্রজন্মকে তামাকের মরণছোবল থেকে দূরে রাখতে সচেতনতার বিকল্প নেই। পর্যায়ক্রমে প্রাথমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিশুদের তামাকের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে কাউন্সিলিং ও তামাক বিরোধী মোটিভেশনাল ক্যাম্পেইন করতে হবে।’

এছাড়া তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান করেন নগরপিতা আ জ ম নাসির উদ্দিন। তিনি বলেন, ‘তামাকমুক্ত শহর তৈরিতে গণমাধ্যমকে তামাকের বিরুদ্ধে আরো বেশি সরব হতে হবে। পত্রিকায় বিজ্ঞাপন, লিফলেট ইত্যাদি ক্যাম্পেইন পরিচালনা করতে হবে।’

সমন্বিত প্রচেষ্টায় স্থায়ীত্বশীল উদ্যোগ গ্রহণের মাধ্যমে তামাক নিয়ন্ত্রণ আইন এবং তামাকমুক্ত গাইডলাইন বাস্তবায়নের মাধ্যমে তামাকমুক্ত চট্টগ্রাম শহর তৈরি করার লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ইপসা- এর মধ্যে দ্বিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

ইপসার সার্বিক সহযোগীতায় ও ক্যাম্পেইন ফর ট্যোবেকো ফ্রি কিডস এর সহায়তায় অনুষ্ঠানটি আয়োজন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। সমঝোতা স্মারকে সিটি কর্পোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দোহা এবং ইপসার পক্ষে প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান স্বাক্ষর করেন।

ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দোহা, ডেপুটি সিভিল সার্জন ডা. গোলাম মো. তৈয়ব আলী, এন্টি ট্যোবেকো মিডিয়া এলায়েন্সের আহ্বায়ক মো. আলমগীর সবুজ প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে মূল বিষয়বস্তু উপস্থাপন করেন ইপসার উপ পরিচালক নাছিম বানু।

শেয়ার করুন