তরুণ উদ্যোক্তাদের ব্র্যান্ড মিরসরাইয়ের নিজাম উদ্দিন

মোঃ নিজাম উদ্দিন

হাকিম মোল্লা মিরসরাই থেকে ফিরে: উন্নয়নের সুবাতাস মিরসরাইজুড়ে। ঢাকা-চট্টগ্রাম মহাসড় সংলগ্ন মিরসরাই বাজারের মাঝে দিয়ে চলে গেছে ব্রিক সোলিং করা সড়ক। সড়কের দুই পাশে অসংখ্য দোকান। অল্পসময়ের ব্যবধানে বহুতল ভবন গড়ে উঠেছে এখানে। সড়কের পাশ ঘেষেই রয়েছে মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজ ও মিরসরাই স্টেডিয়াম। সেই স্টেডিয়ামের পাশে বসেই অর্থনীতির চাকা ঘুরাচ্ছেন মোঃ নিজাম উদ্দিন।

৭ আগস্ট (বুধবার) ক্ষুদ্র এই শিল্পোদ্যোক্তা নিজাম উদ্দিন শোনালেন ঘুরে দাঁড়ানোর গল্প। বলতে থাকেন- কিশোর বয়সে পরিবারের সকল দায়িত্ব এসে পড়ে তার উপর। পারিবারিক দৈন্যদশায় দিশেহারা তখন। যে পরিস্থিতিতে কেউ পথ হারায় কেউ আবার অন্ধকারে তলিয়ে যায়। কিন্তু নিজাম উদ্দিনের সৎ সাহস আর কাজের প্রতি ভালোবাসা আলোর পথ দেখায়।

আরো পড়ুন : ডেঙ্গু আক্রান্ত ঢালিউড অভিনেত্রী ববি বিশ্রামে

মিরসরাই পাইলট স্কুলের নবম শ্রেণির ছাত্র তখন। চার ভাই তিন বোনের মধ্যে কিশোর নিজামকেই পরিবারের হাল ধরতে হয়। একটু বেশি টাকা উপার্জনের লক্ষ্যে স্থানীয় মাল্টিপারপাস কোম্পানির সঙ্গে ভিড়েন। কয়েকদিন ভূমি ব্যবসায় নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করেন। একদিকে পারিবারিক অভাব অপর দিকে অল্প সময়ে বেশি টাকা উপার্জনের মোহ তার জীবনকে তছনছ করে দিচ্ছিলো। ঠিক সময় বেছে নিলেন স্টিলের ফার্নিচার তৈরির কাজকে। শুরুর দিকে তেমন দক্ষ কারিগরের সানিধ্য না পেলেও নিজের একনিষ্ঠ চেষ্টা তাকে কাজ পাগল বানিয়ে দেয়। একদিন নিজেকে আবিষ্কার করেন প্রতিষ্ঠিত স্টিল ফার্নিচারের কারিগর হিসেবে।

এখন তার নিজের একটি স্টিল ফার্নিচারের দোকান আছে। ২০ বছরের অভিজ্ঞতায় ঢেলে সাজিয়েছেন তার ইন্ডাস্ট্রি। বেশ স্বয়ংসম্পূর্ণ এখন এটি। দোকানের নাম দিয়েছেন ‘মা মেটাল ইন্ডাস্ট্রিজ’। মিরসরাই কলেজ রোড স্টেডিয়াম সংলগ্ন তার প্রতিষ্ঠানে বর্তমানে ১০-১২ জন স্টাফ রয়েছে। যারা একটি স্টিলের ফার্নিচার তৈরির শুরু থেকে একেবারে রং দেয়া পর্যন্ত ভাগ হয়ে কাজ করে।

স্টিল আলমারি তৈরির কাজ করছেন কারিগররা।

কথা হয় এই দোকানের মোঃ গিয়াস উদ্দিন ও মোঃ তৌহিদের সঙ্গে। তাদের একজন কাজ করেন নির্মানাধিন বাড়ির জন্য গ্রিল, দরজা ও বিভিন্ন অবকাঠামো ওয়েল্ডিং এর। আর গিয়াস উদ্দিনে কাজ স্টিলের আলমারি বানানো। এসব কাজের সমন্বয় করে থাকেন নিজাম উদ্দিন। প্রতি মাসে প্রায় দেড় থেকে দুই লাখ টাকা স্টাফ ও আনুষঙ্গিক কাজে ব্যয় হয়।

আরো পড়ুন : ‘বাহুবলী’র অভিনেতা গ্রেফতার

দোকানে প্রোডাক্টশন বেড়ে যায় যখন ঈদ, পূজা ও বিয়ের মৌসুম আসে। কাঠের ফার্নিচারের জায়গায় যখন থেকে লোহা,স্টিল,থাই অ্যালুমিনিয়ামের ফার্নিচার দখল করে নিলো তখন থেকেই এসব স্টিল ফার্নিচারের চাহিদা বেড়ে যায়। একটি বেলকুনির গ্রিল লম্বায় ১০ ফুট ও পাশে সাড়ে ৪ ফুট হলে তার দাম পড়ে সব মিলিয়ে ৬ হাজার ১০০ টাকা। একটি স্টিলের আলমারি তৈরি করতে সময় লাগে ১০-১৫ দিন।

শুরুতেই তিনি বড় একটি অর্ডার পেয়ে বসেন নওশা মিয়ার কাছ থেকে। যিনি মিরসরাই ৯তলা বিশিষ্ট ফিরোজা টাওয়ারের মালিক। বহুতল বাড়িটির গ্রিল,দরজা, বেলকুনি থেকে সকল ওয়েলডিং কাজেই রয়েছে তার হাতের ছোয়া। কাজটি সম্পন্ন করলে তিনি প্রায় ১০ লাখ টাকা পেয়ে থাকে।

শুরুর দিকে কিছ্রু বাধা আসে। বিদ্যুৎ সংযোগ পেতে প্রায় দুই বছর লেগে যায়। এর পরই পুরোদমে কাজ শুরু হয়। একসময়ের তুখোড় ছাত্রনেতা বর্তমানে গুবোনিয়া ৪ নং ওয়ার্ডের বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

পড়াশুনার মর্ম বোঝেন নিজাম উদ্দিন। তাই কোন ছাত্র যদি তার কাছে কাজ করতে আসেন তাকে লেখাপড়ার পাশাপাশি কাজের সুযোগ দিবেন বলে জানান। তার মতে তরুণদের হাতেই আগামী বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ১০টি উদ্যোগ গ্রহণ করেছেন তার একটি হচ্ছে শিক্ষা সহায়তা। নিজাম উদ্দিনের মতে আমি আমার জায়গা থেকে প্রধানমন্ত্রীর উদ্যোগ গ্রহণগুলো ব্র্যান্ডিং করতে পারি।