লামায় হতদরিদ্র নারিদের ৭৭ লাখ টাকা এনজিও’র পকেটে!

প্রতীকী ছবি।

লামা (বান্দরবান) : বান্দরবানের লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নসহ ৫টি ইউনিয়নের ভিজিডি কার্ডের বিপরীতে জমানো ৭৬ লক্ষ ৮০হাজার আসল টাকা ফেরত পাচ্ছে না ১৬শ অসহায় নারী। অভিযোগ উঠেছে পুরো টাকা স্থানীয় জনপ্রতিনিধের যোগসাজশে আত্মসাতের। তবে রূপসীপাড়া ইউপি চেয়ারম্যান ছাচিংপ্রু মার্মা বলেছেন, টাকা আমাদের কাছে রয়েছে। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ইউএনও’র মধ্যে সমন্বয় হলেই টাকা ফেরত দিয়ে দেবো। আর উপজেলা নির্বাহী অফিসার নুর এ জান্নাত রুমি বলেন, শুধুমাত্র গজালিয়া এবং ফাঁসিয়াখালী ইউনিয়ন ব্যতিত বাকী ৫টি ইউনিয়নে এই সমস্যা সৃষ্টি হয়েছে। শীঘ্রই এই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

আরো পড়ুন : কিশোরী ধর্ষণের দায়ে ভুয়া পীর গ্রেফতার চট্টগ্রামে
আরো পড়ুন : ঘুষ যিনি খান আর যিনি দেন উভয়ে অপরাধী : প্রধানমন্ত্রী

সূত্রমতে, গত ২০১৭ইং সাল হতে দুই বছর ধরে প্রতিজন মাসিক দুইশত টাকা হারে সঞ্চয় করে জমিয়েছে জনপ্রতি চার হাজার আটশত টাকা। গত ৩১ ডিসেম্বর ২০১৮ইং তারিখে ভিজিডি কার্ডের বিপরীতে অর্থ সঞ্চয়ী কার্যক্রমের সমাপ্ত হয়। এই ভিজিডি কার্ডের মেয়াদ শেষে লাভসহ টাকা গুলো ফেরত দেওয়ার কথা থাকলেও প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস পার হলেও বার বার ধর্না দিয়েও সঞ্চয়ের টাকা পাচ্ছে না। দীর্ঘদিন ধরে স্থানীয় চেয়ারম্যান, মেম্বারের কাছে প্রতিদিন ধর্না দিয়েও কোন উপায় খুজে পাচ্ছে না তারা। স্থানীয় চেয়ারম্যান টাকাটা ফেরত দিবে বলে কালক্ষেপন করায় হতাশ হয়ে পড়েছে রূপসীপাড়া ইউনিয়নের ৩৪০জন ভিজিডির কার্ডধারী হতদরিদ্র নারী।

জানা গেছে, মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতায় প্রগতি নামের একটি এনজিওর বাস্তবায়নে ২০১৭ সালের ১ জানুয়ারি বান্দরবানের লামা উপজেলায় দুই বছর মেয়াদী ভিজিডি প্রকল্পের কার্যক্রম শুরু হয়। প্রত্যেক হতদরিদ্র নারীকে প্রতিমাসে জনপ্রতি ৩০ কেজি চাউল প্রদানের বিপরীতে পাস বইয়ের মাধ্যমে মাসিক ২০০ টাকা সঞ্চয় জমা নেয়া হয়। গত ৩১ ডিসেম্বর ২০১৮ইং তারিখে চলমান ভিজিডি কার্যক্রমের সমাপ্ত হয় এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের স্মারক নং-৩২.০১.০০০০.০০৮.০২.১৬১.১৮.৪৩৬, তারিখ-১৮/১১/২০১৮ইং মূলে ২০১৭-১৮ইং অর্থ বছরের চক্রের ভিজিডির উপকার ভোগীদের সঞ্চয়ের অর্থ (মুনাফাসহ) ১৫ দিনের মধ্যে ফেরত প্রদানের তাগিদ দেন। ইতিমধ্যে লামা উপজেলার গজালিয়া ইউপি ও ফাসিয়াখালী ইউপি চেয়ারম্যান ভিজিডি কার্ডের বিপরীতে জমাকৃত উদ্বুদ্ধকরণ সঞ্চয়ী টাকা লাভসহ ফেরত দিয়ে দেন।

এদিকে রূপসীপাড়া, লামা সদর, সরই, ফাইতং ও আজিজনগর ইউনিয়নের আরো ১৬০০জন হতদরিদ্র মহিলা ৭৬লক্ষ ৮০হাজার টাকার হদিস পাচ্ছেনা।

রূপসীপাড়া ইউনিয়নে উত্তর দরদরী নয়াপাড়া গ্রামের রুনা আক্তার (৩৫), হাতিয়া পাড়া গ্রামের জরিনা বেগম (৩৭) ও শাহানা বেগম (৩৭) বলেন, তাদের প্রত্যেকের ৪ হাজার ৮০০ টাকা করে জমা থাকলেও দিনের পর দিন অফিসে ঘুরেও তারা টাকা পাননি।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাহেলা পারভীন বলেন, এনজিও সংস্থা মাঠ পর্যায় থেকে টাকা উত্তোলন করে যথাসময়ে টাকা জমা না দেওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।