সাম্প্রদায়িক মন্তব্য: ক্ষমা চাইলেন জাকির নায়েক

জাকির নায়েক। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় সাম্প্রদায়িক স্পর্শকাতর মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন আলোচিত ভারতীয় ধর্মপ্রচারক জাকির নায়েক। তবে তিনি কোনো বর্ণবাদী নন বলে জোর দাবি করেন। যদিও পুলিশ বলছে, মালয়েশিয়ার প্রতিটি রাজ্যে প্রকাশ্যে আলোচনায় অংশ নিতে তাকে না করা হয়েছে।

আরো পড়ুন : পুলিশের মহানুভবতা…
আরো পড়ুন : সানি লিওনিকে দেখা যাবে বাংলাদেশের ‘বিক্ষোভ’এ

রয়েল মালয়েশিয়ার পুলিশের করর্পোরেট যোগাযোগ প্রধান সিনিয়র অ্যাসিস্ট্যান্ট কমিশনার আসমাওতি আহমাদ নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছেন। স্ট্রেট টাইমস ওএক্সপ্রেস ট্রিবিউনের খবরে এমন তথ্য জানা গেছে।

তিনি বলেন, সব পুলিশ কন্টিনজেন্টকে এমন একটি নির্দেশ দেয়া হয়েছে। জাতীয় নিরাপত্তা ও সাম্প্রদায়িক ঐক্য বজায় রাখতেই এমন নির্দেশ দেয়া হয়েছে।

সাম্প্রদায়িক মন্তব্যের জন্য পুলিশ জাকির নায়েককে কয়েক ঘণ্টার জেরা করার একদিন পর মঙ্গলবার তিনি এই দুঃখপ্রকাশ করেন।

ভারতে অর্থ পাচার ও ঘৃণামূলক বক্তব্য প্রচারের অভিযোগ আনা হয়েছে জাকির নায়েকের বিরুদ্ধে। মুসলিম মালয় সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়ায় ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তিনি।

চলতি মাসের শুরুতে করা ওই মন্তব্যের জন্য সোমবার তাকে ১০ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে মালয়েশিয়ার পুলিশ।জাকির নায়েক বলেছিলেন, ভারতের মুসলিম সংখ্যালঘুদের চেয়ে মালয়েশিয়ার হিন্দুরা একশ গুণ বেশি অধিকার ভোগ করেন। এছাড়া মালয়েশিয়ার চাইনিজরা দেশটির অতিথি হিসেবে ছিল।

মালয়েশিয়ায় ধর্ম ও সম্প্রদায় খুবই স্পর্শকাতর একটি বিষয়। দেশটিতে তিন কোটি ২০ লাখ লোকের মধ্যে ৬০ শতাংশ মুসলমান। বাকিরা নৃতাত্ত্বিক চাইনিজ ও ভারতীয়। বছর তিনেক ধরে মালয়েশিয়ায় বসবাস করছেন জাকির নায়েক। ক্ষমা চাইলেও নিজে বর্ণবাদী নন বলে দাবি করেন এই ধর্মপ্রচারক। তিনি বলেন, কুৎসাকারীরা তার মন্তব্য প্রসঙ্গের বাইরে নিয়ে গেছেন এবং তার বিরুদ্ধে মিথ্যা রটিয়েছেন।

মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেন, কখনোই কোনো ব্যক্তি কিংবা সম্প্রদায়কে হতাশ করা আমার উদ্দেশ্য ছিল না। কারণ এটা ইসলামের মূলনীতির বাইরে। কাজেই এই ভুল বোঝাবুঝির জন্য আমি আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করছি।

জাকির নায়েক মালয়েশিয়ার স্থায়ী নাগরিক হলেও বেশ কয়েকজন মন্ত্রী তাকে দেশটি থেকে বহিষ্কার দাবি করেন। অন্তত সাতটি রাজ্যে প্রকাশ্যে আলোচনায় অংশ নিতে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, জাকির নায়েক মুক্তভাবে ইসলাম প্রচার করতে পারবেন। কিন্তু সাম্প্রদায়িক রাজনীতি নিয়ে তার কোনো মন্তব্য করা উচিত হবে না।