মিয়ানমার প্রতিনিধি দলের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

মিয়ানমার প্রতিনিধি দলের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

মিয়ানমারের রাখাইন রাজ্যে রাষ্ট্রীয় বাহিনী ও বেসামরিক উগ্র সন্ত্রাসী কর্তৃক নিপীড়নের শিকার হয়ে পালিয়ে আসা নির্যাতনের বিষয়ে সরেজমিনে যাচাই করতে কক্সবাজারের উখিয়ার শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি’ কমিশনের উচ্চ পর্যায়ের একটি টিম। টিমের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো।

মঙ্গলবার (২০ আগস্ট) সকালে বালুখালী ৯ নং ক্যাম্পের জি-১৮, জি- ১৯, জি-২০, জি-১, সি-১, সি-২ সহ ৬টি ব্লক ও উখিয়া জামতলী ক্যাম্পের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন তারা। এসময় অন্তত শতাধিক নির্যাতিত রোহিঙ্গা নারী পুরুষদের সাথে কথা বলেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে প্রতিনিধি দল বালুখালী ক্যাম্পের ক্যাম্প ইনচার্জ শেখ হাফিজুল ইসলামের কার্যালয়ে আধ ঘন্টা ব্যাপী বৈঠক করেন। তবে বৈঠকে কি বিষয়ে আলাপ হয়েছে তার আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি। এদিকে শিবিরের কয়েকটি নির্ভর‍যোগ্য সূত্র জানিয়েছে, অনেকে নিরাপত্তাজনিত ভীতি রেখে প্রতিনিধি দলের সাথে দায়সারা ভাবে কথা বলেছেন।

সোমবার (১৯ আগস্ট) প্রতিনিধি টিম বেলা ১১টা নাগাদ বিমান যোগে কক্সবাজার পৌঁছে। সেখান থেকে হোটেল রয়েল টিউলিপে অবস্থান নেন। তারপর দুপুর ১টা নাগাদ ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালোর নেতৃত্বে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে এক বৈঠকে মিলিত হন।

উল্লেখ্য, ইনকোয়ারী কমিশনের প্রতিনিধিদলটি চার দিনের সফরে শনিবার বাংলাদেশ এসেছেন।