তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান বিভাগীয় কমিশনারের

বক্তব্য দিচ্ছেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান

যুব সমাজ ও তারুণ্যের শক্তিকে বিনিয়োগে এবং দেশের উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদের মধ্যে থেকে উদ্যোক্তা সৃষ্টি করা গেলে চাকরির জন্য আর কোথাও ধর্ণা দিতে হবেনা। নিজেরা উদ্যোগী হয়ে ইনভেস্ট করে নিজেরাই কর্মসংস্থান সৃষ্টি করতে পারবে, অন্যজনকেও চাকুরির সুযোগ করে দিতে পারবে। দেশের উন্নয়ন কাজে অংশ নিলে সরকার ও বিডা সহযোগিতা করবে। তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি-এ শ্লোগান সর্বত্র প্রচার করা গেলে যুব সমাজের বেকারত্ব দূর হবে।

মঙ্গলবার (২৭ আগস্ট) সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউসের সামনে উদ্যোক্তা উন্নয়ন সম্পর্কিত সপ্তাহব্যাপী চলমান কার্যক্রম বিষয়ে রোড শো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান এসব কথা বলেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এই রোড শো’র আয়োজন করেন।

আবদুল মান্নান বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ বাস্তবায়নে “রোড শো” দেশের ও মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশী-বিদেশী বিনিয়োগ আকর্ষণ ও বিনিয়োগের বিকাশের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিয়ন্ত্রনাধীন বিডা বহুমুখী কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। বিনিয়োগ বিকাশের জন্য প্রয়োজন উদ্যোক্তা। দেশের সম্ভাবনাময় তরুণদের উদ্যোক্তায় পরিণত করার জন্য ‘উদ্যেক্তা সৃষ্টি দক্ষতা উন্নয়ন’ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

বিডা’র এ কর্মকান্ডের মাধ্যমে আমাদের যুব সমাজ স্বয়ংক্রিয়ভাবে সম্পৃক্ত হয়ে উন্নয়নের মুল স্রোতধারায় আসলে
দেশে আর বেকারত্ব থাকবেনা। এ কর্মসুচী বাস্তবায়ন করতে সরকার ও বিডা যৌথভাবে সমস্ত তথ্য উপাত্ত যোগাড় করবে এবং গাইড লাইন দিয়ে সকল প্রকার সহযোগিতা করবে বিডা।

অনুষ্ঠানের শুরুতে বেলুন উড়িয়ে রোড শো’র উদ্বোধন করেন প্রধান অতিথি মো. আবদুল মান্নান।

বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী, বিডা’র চট্টগ্রাম বিভাগের মহাপরিচালক মোঃ ইয়াছিন (যুগ্ম-সচিব), চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, বিডা’র উপ-সচিব সুমন চৌধুরী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, ইএসডিপি’র মাষ্টার ট্রেইনার মুহাম্মদ মুহাইমিনুল ইসলাম, বিভাগীয়-জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ ও তরুন উদ্যোক্তারা রোড শো কার্যক্রমে অংশ নেন।

সার্কিট হাউসের সামনে থেকে ৫০টি মোটরসাইকেল যোগে (প্রতিটিতে ২জন) ও একটি পিক-আপ ভ্যানে বাদ্য-বাজনা বাজিয়ে প্লেকার্ড ও ফেস্টুন নিয়ে “রোড শো” বের করা হয়। এটি কাজীর দেউড়ি, জামালখান, আন্দরকিল্লা, কোতোয়ালী, নিউমার্কেট, টাইগার পাস, লালখান বাজার, ওয়াসা, জিইসি মোড়, ষোলশহর ২নং গেইট, মুরাদপুর, বহদ্দারহাট, চকবাজার ও জামালখান হয়ে পুনরায় সার্কিট হাউসে এসে শেষ হয়।

চট্টগ্রাম মহানগরের ১৬টি গুরুত্বপূর্ণ স্থান যথাক্রমে- চট্টগ্রাম কলেজ চত্বর, জামালখান মোড়, আন্দরকিল্লা মোড়, লালদিঘীর সোনালী ব্যাংক চত্বর, কোতোয়ালী মোড়, নিউমার্কেট চত্বর, সদরঘাট ইসলামীয়া কলেজ চত্বর, লালখান বাজার মোড়, সার্কিট হাউস চত্বর, জিইসি মোড়, ইউএসটিসি চত্বর, মুরাদপুর, বহদ্দারহাট বিআইএম চত্বর, চট্টগ্রাম বন্দর চত্বর, আগ্রাবাদ কমার্স কলেজ চত্বর ও আগ্রাবাদ সোনালী ব্যাংক চত্বরে স্থাপিত বুথে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন কার্যক্রম চলমান থাকবে।

শেয়ার করুন