মজু চৌধুরী ঘাট ও ইলিশা ঘাটকে ‌’নদী বন্দর’ ঘোষণার দাবী ভোলাবাসীর

চট্টগ্রাম প্রেসক্লাব চত্তরে ভোলাবাসীর মানববন্ধন

চট্টগ্রাম প্রেসক্লাব চত্তরে ভোলা জেলা সমিতি-চট্টগ্রাম এর মানবন্ধন।

চট্টগ্রাম : ভোলা-লক্ষ্মীপুর ও রামগতি-দৌলতখান নৌ রুটে নিরাপদ যাত্রী পারাপার এবং যাত্রী সাধারণের সীমাহীন কষ্ট-দুর্ভোগ লাগবে মজু চৌধুরী ঘাট ও ইলিশা ঘাটকে ‌’নদী বন্দর’ ঘোষণার দাবী জানিয়েছে চট্টগ্রামে বসবাসরত ভোলাবাসী।  বক্তারা বলেন, এ পথে ফেরী সার্ভিস এবং লঞ্চ ও সী ট্রাক দিয়ে মানুষ উত্তাল মেঘনার বুকে যাতায়াত করে থাকে। নৌপথে শুধুমাত্র ভোলা-লক্ষ্মীপুরের মানুষ যাতায়াত করেনা, কম দূরত্বের কারণে দক্ষিণাঞ্চলে ১৭ জেলার মানুষ এ নৌপথে যাতায়াত করে। তবে যাতায়াতে যাত্রী সাধারণের সীমাহীন ভোগান্তি ভোগান্তি পোহাতে হয়।

শনিবার (৩১ আগস্ট) সকালে প্রেসক্লাব চত্তরে ভোলা জেলা সমিতি-চট্টগ্রাম আয়োজিত মানববন্ধনে এ দাবী জানানো হয়।

আরো পড়ুন: পার্কভিউ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত বাদশার মৃত্যু

আরো পড়ুন: নায়িকা হওয়ার স্বপ্নে বিভোর বলিউড অভিনেত্রীর আত্মহত্যা

ভোলা জেলা সমিতি -চট্টগ্রাম এর সভাপতি আলহাজ্ব জহুর আহমেদ সওদাগরের সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ডীন ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক সদস্য ড. এম. মনজুর মোর্শেদ মাহমুদ।

সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক সাংবাদিক কিরন শর্মা ও প্রকৌশলী মনোজ কুমার দে’র সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, প্রাকৃতিক সম্পদে ভরপুর দ্বীপ জেলা ভোলায় রয়েছে দেশের বৃহত্তম শাহবাজপুর গ্যাস ফিল্ড। তাছাড়া এরই মধ্যে আরো দুইটি গ্যাস কূপের সন্ধান মিলেছে। এই জেলার ৪টি সংসদীয় আসনে ৭টি উপজেলা, ৯টি থানা ও ৫টি পৌরসভা রয়েছে। পলিমাটির দেশ ভোলায় ৪৫ লক্ষাধিক মানুষ বাস করে। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ রণাঙ্গনের যোদ্ধা বীরশ্রেষ্ট মোস্তফা কামালের জন্ম ভোলা জেলায়। বর্তমান আওয়ামী লীগ সরকারের সময়ে আভ্যন্তরীণ রাস্তাঘাটের ও অন্যান্য অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হলেও দ্বীপজেলা ভোলাবাসীর নৌপথে যাতায়াতের কোন উন্নতি হয়নি।

চট্টগ্রাম প্রেসক্লাব চত্তরে ভোলা জেলা সমিতি-চট্টগ্রাম এর মানবন্ধনে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ডীন ড. এম.মনজুর মোর্শেদ মাহমুদ।

জেলার আভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা ভাল হলেও দেশের মূল ভূখন্ড বং রাজধানী ঢাকা, বন্দর নগরী চট্টগ্রামসহ সারা দেশে যোগাযোগের জন্য বিস্তৃত নৌ-পথ রয়েছে। নৌ-পথগুলোর মধ্যে লক্ষ্মীপুরের মজু চৌধুরী ঘাট হতে ভোলা ইলিশাঘাট। মজু চৌধুরী ঘাট থেকে মেঘনা নদীর মোহনা পর্যন্ত লঞ্চ, সী ট্রাক ও ফেরী চলাচলে প্রতিনিয়ত বিঘ্নের সৃষ্টি হচ্ছে চর জেগে উঠার কারণে। লঞ্চ ও সী ট্রাক টার্মিনালে সব সময় না আসার কারণে ছোট নৌকা কিংবা ট্রলারে করে মেঘনা নদীর মাঝখানে কিংবা চরে ভিড়ানো লঞ্চে যাত্রীদের উঠা-নামা করতে হয়।

বক্তারা আরো বলেন, চট্টগ্রাম-খুলনা মহাসড়কটির কাজ বাস্তবায়িত হলে দেশের বিভিন্নস্থানে চাকুরীজীবি, ব্যবসায়ী ও শ্রমজীবি বেশীরভাগ মানুষের এই নৌ-পথে সহজ ও শান্তিপূর্ণ ভাবে যাতায়াত করতে পারবে। মানববন্ধনে মজু চৌধুরী ঘাট ও ইলিশাঘাটকে “নদী বন্দর” হিসেবে ঘোষণার দাবি ছাড়াও এতদ অঞ্চলের মানুষের যাতায়াত ব্যবস্থা সহজীকরণে আরো ৯ টি প্রস্তাবনা ও সুপারিশ তুলে ধরা হয়।

বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শফিকুল ইসলাম, চট্টগ্রাম কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ফজলুল হক, চট্টগ্রাম ওয়াসার প্রকৌশলী মো. নোমান, চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসের কর্মকর্তা আবুল খায়ের, সমিতির সাধারণ সম্পাদক এ.জেড.এম ফারুক, সাংগঠনিক সম্পাদক জিল্লুর রহমান রায়হান, অর্থ সম্পাদক ফিরোজ চৌধুরী, সমিতির ১নং অঞ্চলের সভাপতি ওমর ফারুক, ৬ নং অঞ্চলের সভাপতি তসলিম উদ্দিন, ৫ নং অঞ্চলের সভাপতি এ.কে.এম সাফিজল ইসলাম, আলহাজ্ব হাফেজ মাওলা মোসলে উদ্দিন, ৫ নং অঞ্চলের সাধারণ সম্পাদক আলাউদ্দিন মিলন, আমিনুল ইসলাম জুয়েল, ভোলা জেলা ছাত্র ফোরামের সাবেক সভাপতি নাবের আহমেদ লিটন, ১নং অঞ্চলের সহ-সভাপতি সেলিম মিন্টু সও:, ১ নং অঞ্চলের সাধারণ সম্পাদক মো. শহীদুল্লাহ, শ্রমিক নেতা মো. মোশাররফ হোসেন, মো. সুমন, ৬ নং অঞ্চলের যুগ্ন সাধারণ সম্পাদক মোসলে উদ্দিন বাহার, মো. জুয়েল রানা প্রমূখ।

শেয়ার করুন