রেলের কৃষিজমি ইজারা নিয়ে কারখানা স্থাপন করছে কেএসআরএম

সরেজমিন পরিদর্শনশেষে সাংবাদিকদের সাথে কথা বলছেন রেলওয়ের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা ইশরাত রেজা।

চট্টগ্রাম : রেলের কৃষিজমি ইজারা নিয়ে শিল্প কারখানা স্থাপনের অভিযোগ উঠেছে দেশের শীর্ষস্থানীয় একটি রড তৈরি কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে। আর স্থানীয়দের অভিযোগ_রেলের কৃষি জমি ইজারা নিয়ে কারখানা স্থাপন ছাড়াও আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে কেএসআরএম নামের ওই প্রতিষ্ঠানটি অন্তত ত্রিশ হাজার মানুষের চলাচলের সড়কও বন্ধ করে দিয়েছে। পুরো বিষয়টি খতিয়ে দেখছেন রেলওয়ে চট্টগ্রামের (পূর্ব) প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা ইশরাত রেজা। সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিন পরিদর্শন করেছেন তিনি। ভুক্তভোগীদের আশ্বাস দিয়ে বলেছেন, বিষয়টি চলমান প্রক্রিয়া। তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

স্থানীয়দের সাথে আলাপকালে তারা বলেন, সীতাকুণ্ডের বাড়বকুণ্ড এলাকার রড তৈরির কারখানা রয়েছে কেএসআরএম স্টীল রি-রোলিং মিলের। মিল কর্তৃপক্ষ রেলওয়ে থেকে কৃষিজমি ইজারা নিয়ে সেখানে কারখানা স্থাপন করছে। পাশাপাশি মানুষের চলাচলের রাস্তাও বন্ধ করে দিয়েছে। বিষয়টি আদালতের নজরে আনলে আদালত অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করেছেন। কিন্তু কারখানা কর্তৃপক্ষ আদালতের সেই নিষেধাজ্ঞার প্রতি সম্মান দেখাননি।

পরিদর্শনশেষে রড তৈরির কারখানা কেএসআরএম এর ভূমি দখল ও ভূমি ব্যবস্থাপনা বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রেলওয়ে চট্টগ্রাম এর প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কেএসআরএম রেলওয়ের কৃষিজমি ইজারা নিয়ে যদি কারখানা স্থাপন করে_সেটা আইনসম্মত নয়। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

প্রাসঙ্গিক এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি একটি চলমান প্রক্রিয়া। প্রতিমাসে ৪-৫ উচ্ছেদ হচ্ছে। এ বিষয়ে এখনোও পর্যন্ত কোন তদন্ত প্রতিবেদন আমার হাতে পৌঁছায়নি। তদন্ত প্রতিবেদন হাতে আসলে ব্যবস্থা নেওয়া হবে।

একই দিন সকাল ১১টার দিকে এলাকাবাসী সাবেক আনোয়ারা জুট মিলস এলাকা দিয়ে পাহাড়ে যাওয়ার পথ খুলে দেওয়ার দাবীতে অবস্থান নিলে কেএসআরএম স্ক্র্যাপ ডিপোর কর্মচারীরা স্থানীয় কৃষকদের বাধা সৃষ্টি করে। এসময় কেএসআরএম এর লোকজন কৃষকদের উপরে চড়াও হয়। বিষয়টি চারিদিকে ছড়িয়ে পড়লে শত শত লোকজন কেএসআরএম এর গেইটে অবস্থান নেয়।

জঙ্গল কাটগড় রাজা আম্বিয়ার ঢালা পাহাড়ী বাগান ও কৃষি উৎপাদনকারী ফলদ বাগান মালিক সমিতির সভাপতি মো. জয়নাল আবদীন ভূঁইয়া বলেন, টাকার জোরে অন্যায়ভাবে জনগণের চলাচলের পথ দখল করে নিয়েছে কেএসআরএম কর্তৃপক্ষ। ৩০ হাজার মানুষের জীবন-জীবীকার একমাত্র অবলম্বন রাজা আম্বিয়ার ঢালা সড়ক দখলমুক্ত করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবী জানান তিনি। তিনি বলেন, রাস্তাটি নিয়ে কেএসআরএম এর বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। আদালত অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করলেও নিষেধাজ্ঞা মানছে না কেএসআরএম কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি জনস্বার্থে বিষয়টি খতিয়ে দেখার অনুরোধ জানান তিনি।

শেয়ার করুন