সাংবাদিকদের নির্বাচনী উৎসব সীতাকুণ্ডে

সীতাকুণ্ড প্রেস ক্লাব নির্বাচন ২০১৯ উপলক্ষে সহ-সভাপতি প্রার্থী জহিরুল ইসলামের টাঙানো ৬০ ফুট লম্বা ব্যানারটি এখন টক অব দ্যা সীতাকুণ্ড।

রাত পোহালেই সীতাকুণ্ড প্রেস ক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন-২০১৯। দীর্ঘদিন নেতৃত্বের বাইরে থাকা সীতাকুণ্ড প্রেস ক্লাবের সদস্য ও দৈনিক নয়াবাংলার সীতাকুণ্ড প্রতিনিধি হাকিম মোল্লা এবার অর্থ সম্পাদক পদে নির্বাচন করছেন। নির্বাচনের প্রস্তুতি পূর্ব থেকেই ছিলো। বিভিন্ন সাংগঠনিক কাজে সম্পৃক্ত থেকে প্রেস ক্লাবের সিনিয়র সাংবাদিকদের মনজয় করার চেষ্টা করে আসছেন। এখন সেই কষ্টের ফসল বুঝে নেবেন তার প্রতিকে ভোট প্রাপ্তির মধ্য দিয়ে। ক্যালকুলেটর প্রতিক দিয়ে পোস্টার-ব্যানার ছাপানোর কাজও সম্পন্ন করে ফেলেছেন। কিন্তু বিশাল বিশাল ব্যানারের ভিড়ে সেই ব্যানার লাগানোর জায়গা ছিলো না সীতাকুণ্ড প্রেস ক্লাব প্রাঙ্গণে। শেষমেশ প্রেস ক্লাবের দরজার আড়ালেই জায়গা হয় ব্যানারটি লাগানোর। ব্যানারটি একটু আড়ালে লাগানো হলেও দুঃখ নেই প্রার্থীর মনে। তার বিশ্বাস দেয়ালে ব্যানারের জায়গা না হলেও ভোটারদের মনে জায়গা করে নিয়েছেন তিনি। তার মতে দেয়ালে লাগানো পোস্টারের চেয়ে মনের দেয়ালের পোস্টারের প্রচারণা বেশি শক্তিশালি হয়। তবে নির্বাচনের আমেজ পোস্টার-ব্যানার ছাড়াও জমে উঠে না। তাই প্রার্থীদের প্রচারণায় এবার সীতাকুণ্ড প্রেস ক্লাবের নির্বাচন যে শতভাগ পূর্ণতা পেয়েছে তা অস্বীকার করার জোঁ নেই। সাদাকালো পোস্টার-ব্যানারে রঙিন উৎস বিরাজ করছে সীতাকুণ্ডের সাংবাদিকদের মাঝে।

পিছিয়ে নেই অর্থ সম্পাদক পদে অপর দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীও। একজন ইনফো বাংলার সিনিয়র স্টাফ রিপোর্টার তালকুদার নির্দেশ বড়ুয়া অপরজন সবুজ শর্মা শাকিল, দৈনিক যায়যায়দিনের সীতাকুণ্ড প্রতিনিধিও।

সহ-সভাপতি পদ প্রার্থী সাংবাদিক জহিরুল ইসলামের ল্যাপটপ প্রতিক সম্বলিত একটি ব্যানার অনুষ্ঠান স্থলের পুরো পেন্ডেল জুড়ে লাগানো হয়েছে। একবার দেখার পর ব্যানারে সবার চোখ আটকে যাচ্ছে। বিভিন্ন তথ্য সম্বলিত প্রায় ৬০ ফুট লম্বা ব্যানারটিই যেন টক অব দ্যা প্রেসক্লাব হয়ে পড়েছে। এছাড়াও বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ীদের ছবি সংবলিত ব্যানারে ছেয়ে গেছে সীতাকুণ্ডের ৯টি ইউনিয়ন।

প্রচারণায় সহ-সভাপতি পদে দুই প্রার্থী কাইয়ুম চৌধুরী ও জহিরুল ইসলামের কুশল বিনিময়।

নির্বাচনে অন্যান্য পদে যারা লড়াই করছেন সাধারণ সম্পাদক পদে কলম প্রতিক নিয়ে দৈনিক ইত্তেফাকের সীতাকুণ্ড প্রতিনিধি মীর মোঃ দিদারুল হোসেন (টুটুল)। তার সঙ্গে বই প্রতিক নিয়ে লড়ছেন দৈনিক আজাদীর সীতাকুণ্ড প্রতিনিধি লিটন কুমার চৌধুরী। সহ-সভাপতি পদে ডেস্কটপ প্রতিক নিয়ে লড়াই করছেন দৈনিক আমাদের সময়ের সীতাকুণ্ড প্রতিনিধি আব্দুল্লাহ আল কাইয়ুম চৌধুরী। তার সঙ্গে ল্যাপটপ প্রতিক নিয়ে লড়ছেন আমার সংবাদের সীতাকুণ্ড প্রতিনিধি মোঃ জহিরুল ইসলাম। সহ-সাধারণ সম্পাদক পদে প্রিন্টার মেশিন প্রতিক নিয়ে লড়াই করছেন দৈনিক নয়াদিগন্তের সীতাকুণ্ড প্রতিনিধি নজরুল ইসলাম। তার সঙ্গে স্কেনার মেশিন প্রতিক নিয়ে লড়ছেন দৈনিক সুপ্রভাতের সীতাকুণ্ড প্রতিনিধি নাছির উদ্দিন অনিক। ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে ফুটবল প্রতিক নিয়ে লড়ছেন দৈনিক ইনকিলাবের সীতাকুণ্ড প্রতিনিধি শেখ সালাউদ্দিন। তার সঙ্গে তবলা প্রতিক নিয়ে লড়ছেন দৈনিক আলোকিত বাংলাদেশের সীতাকুণ্ড প্রতিনিধি নন্দন রায়। প্রচার প্রকাশনা সম্পাদক পদে মোবাইল প্রতিক নিয়ে লড়ছেন আরটিভি’র সীতাকুণ্ড প্রতিনিধি সাইফুল মাহমুদ। তার সঙ্গে টেলিভিশন প্রতিক নিয়ে লড়ছেন দৈনিক ভোরের ডাকের সীতাকুণ্ড প্রতিনিধি খোরশেদ আলম।

১২ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় সীতাকুণ্ড উপজেলা সুপার মার্কেটের ২য় তলায় সীতাকুণ্ড প্রেসক্লাব প্রাঙ্গণে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রেস ক্লাবে উঠার সিড়ি থেকে শুরু করে প্রেস ক্লাবের সর্বত্র পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে শুরু করে সীতাকুণ্ড কলেজ রোড, সীতাকুণ্ড বাজার, পুরাতন ডিটি রোড বাদ যায় নি এই পোস্টার সাটানো থেকে।

নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন এক প্রার্থী।

এদিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি পদে নির্বাচিত হয়েছেন সীতাকুণ্ড প্রেস ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক দৈনিক কালের কণ্ঠ ও দৈনিক পূর্বকোণের সীতাকুণ্ড প্রতিনিধি সৌমিত্র চক্রবর্তী। তার নেতৃত্বকে সু সংগঠিত করতে ইতোমধ্যে আরোও চার প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছেন দৈনিক প্রথম আলোর সীতাকুণ্ড প্রতিনিধি সীতাকু প্রেস ক্লাব দ্বি-বার্ষিক নির্বাচন ২০১৯’র প্রধান নির্বাচন কমিশনার কৃঞ্চ চন্দ্র দাস। তার পাশে থেকে সবসময় সহযোগিতা করে যাচ্ছেন দৈনিক সংবাদের সীতাকুণ্ড প্রতিনিধি দেলোয়ার হোসেন খান। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত অপর তিন প্রার্থীরা হলেন নির্বাহী সদস্য পদে এম হেদায়েত উল্যাহ, নির্বাহী সদস্য এম সেকান্দর হোসাইন, সাংগঠনিক পদে দৈনিক মানবজমিনের সীতাকুণ্ড প্রতিনিধি আব্দুল্লাহ আল ফারুক এবং দপ্তর ও পাঠাগার পদে দৈনিক ডেসটিনির সীতাকুণ্ড প্রতিনিধি আবুল খায়ের।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের শুভেচ্ছা জানানোর জন্যও লাগানো হয়েছে ব্যানার। বিভিন্ন সামাজিক সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে এই ব্যানার লাগানো হয়েছে। যা নির্বাচনের আমেজে নতুন মাত্রা যোগ করেছে । নির্বাচনের আমেজ সীতাকুণ্ডর মানুষের মুখে মুখে।

ইতোমধ্যে ভোটার তালিকাও প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার। ভোটাররা যাতে ঠিকমতন ভোট প্রদান করতে পারেন সে বিষয়টি গুরোত্বপূর্ণ মনে করে একটি কর্মশালারও আয়োজন করেন। ভোট গ্রহণকালের পূর্বে ভোটারদের উদ্দেশ্য করে সতর্কতামূলক ব্যানারও ছাপানো হয়েছে।

সীতাকুণ্ড প্রেস ক্লাব নির্বাচনের প্রক্রিয়া এতোটাই স্বচ্ছ ও পরিকল্পনামাফিক হচ্ছে যে পাশ্ববর্তি উপজেলা মিরসরাই, সাতকানিয়া, পটিয়া, ফটিকছড়ি, হাটহাজারীসহ বেশ কয়েকটি প্রেস ক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দ পর্যবেক্ষক হিসেবে যোগ দিচ্ছেন সীতাকুণ্ড প্রেস ক্লাব নির্বাচনে। প্রথমবারের মত প্রেস ক্লাব নির্বাচনকে কেন্দ্র করে কয়েকটি পর্বে অনুষ্ঠান কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার কৃঞ্চ চন্দ্র দাস বলেন, সীতাকুণ্ড প্রেস ক্লাব নির্বাচন ২০১৯ সম্পন্ন করতে সু সৃঙ্খলভাবে আমরা এগুচ্ছি। একটি সুন্দর পরিচ্ছন্ন নির্বাচন উপহার দিতে সর্চোচ্চ চেষ্টা করে যাচ্ছি। সবার সহযোগিতা অব্যাহত থাকবে শেষ মুহুর্তে এটাই প্রতাশা সকলের পক্ষ থেকে। নির্বাচনে জয় পরাজয় থাকবে তাই বলে প্রতিযোগিতার দিনটিকে বিষাদের দিন নয় আনন্দের দিন হিসেবে আমরার পালন করবো। দিন শেষে আমরা সকলেই একই পরিবারের সদস্য। আমরা আমরাই ! তাই কোন আক্রোশ নয় ভালোবাসাই হোক এই নির্বাচনের শেষ প্রতিক। নির্বাচনের দিন মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছি। অনুষ্ঠানে সীতাকুণ্ডর বিভিন্ন রাজনৈতিক ও ব্যবসায়ী এবং সামাজিক সাংস্কৃতিক, ক্রীড়া অঙ্গণের বিভিন্ন সংগঠনের নেতৃবন্দকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে সীতাকুণ্ড উপজেলার নির্বাহী অফিসার মিল্টন রায়, সীতাকুণ্ড উপজেলার সাবেক নির্বাহী অফিসার বর্তমান পানি সম্পদ মন্ত্রণালয়ের জেষ্ঠ্য কর্মকর্তা নাজমুল ইসলাম ভূঁইয়া, সীতাকুণ্ড উপজেলার সাবেক সহকারি কমিশনার (ভুমি) বর্তমান হাটহাজারী উপজেলার নির্বাহী অফিসার রুহুল আমীন, সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস এম আল মামুন অনুষ্ঠানে উপস্থিত থাকার সদয় জ্ঞাপন করেছেন।
সীতাকুণ্ড প্রেস ক্লাবের সদস্য ও সহযোগী সদস্যদের মধ্যেও নির্বাচন নিয়ে আগ্রহের কমতি নেই।

বৃহস্পতিবার সন্ধ্যায় সীতাকুণ্ড প্রেস ক্লাবে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন সাধারণ সম্পাদক পদ প্রার্থী মীর মোঃ দিদারুল হোসেন (টুটুল)। তিনি তার ইশতেহারে সাংবাদিকদের কল্যাণে ১৮ টি কাজ করার প্রতিশ্রুতি দেন। এসময় তিনি উপস্থিত ভোটারদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তার ইশতেহার ঘোষণার পরপরই অর্থ সম্পাদক পদ প্রার্থী হাকিম মোল্লা তার ইশতেহার ঘোষণা করেন। ইশতেহার ঘোষণার পুরো অনুষ্ঠান সীতাকুণ্ড প্রেস ক্লাব ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি দৈনিক সমকালের সীতাকুণ্ড প্রতিনিধি এম সেকান্দর হোসাইন, সীতাকুণ্ড প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দৈনিক কালের কণ্ঠ/দৈনিক পূর্বকোণের সীতাকুণ্ড প্রতিনিধি সৌমিত্র চক্রবর্তী, সিনিয়র সাংবাদিক আব্দুল্লাহ আল কাইয়ুম চৌধুরী, দৈনিক প্রথম আলোর সীতাকুণ্ড প্রতিনিধি ও প্রধান নির্বাচন কমিশনার কৃঞ্চ চন্দ্র দাস, নির্বাচন কমিশনার দেলোয়ার হোসেন খান, ভোরের কাগজের সীতাকুণ্ড প্রতিনিধি সিনিয়র সাংবাদিক খায়রুল ইসলামসহ সীতাকুণ্ড প্রেস ক্লাবের সকল সাংবাদিক বৃন্দ।

অনুষ্ঠান আয়োজকদের মধ্যে একজন দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চের সীতাকুণ্ড প্রতিনিধি এস এম ইকবাল হোসাইন বলেন, আমরা রাষ্ট্ররে চতুর্থ স্তম্ভ। আমাদের মধ্যে দেশের প্রতি, দেশের মানুষের প্রতি সবসময় একটি আনুগত্যশীল কাজ করে। সংবাদ সংগ্রহ করতে গিয়ে আমাদের বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার হতে। তখন পাশে গিয়ে সাংবাদিক নেতৃবৃন্দরাই ছুটে যান। আর সেটা সম্ভব হয় একতা থাকার কারণে। তৃণমূলে সংবাদকর্মী হিসেবে কাজ করতে একটি শক্তিশালী কমিউনিটির বিকল্প নেই। যে কারণেই সীতাকুণ্ড প্রেস ক্লাব আমাদের কাছে বটবৃক্ষের মত। প্রথম বারেরমত এমন একটি উৎসবমুখর নির্বাচনে আয়োজক হতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

সীতাকুণ্ড প্রেস ক্লাব নির্বাচন ২০১৯ এর নির্বাচন কমিশনার দেলোয়ার হোসেন খান বলেন, জাতীয় পর্যায়ের নির্বাচনে আমার কাজ করার অভিজ্ঞতা রয়েছে। আমি দায়িত্ব পাওয়ার পর আমার অভিজ্ঞতার সবটুকু এই নির্বাচনে দেওয়ার চেষ্টা করছি। সকলের সহযোগিতা পেলে অবশ্যই নির্বাচন সুষ্ঠ সুন্দরভাবে সম্পন্ন করতে পারবো।

সীতাকুণ্ড প্রেস ক্লাব নির্বাচনের বিষয়ে জানতে চাইলে সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি এম সেকান্দর হোসাইন উচ্ছাস প্রকাশ করে বলেন, নির্বাচন ঘিরে যে উৎসব চলছে তা শুধুই প্রেস ক্লাব প্রাঙ্গণ সীমানার মধ্যে নয় উৎসব আমেজ ছড়িয়ে পড়েছে সাধারণ মানুষের মধ্যেও। ভোটগ্রহণ, ফলাফল ঘোষণা ও শপথ গ্রহণের মধ্যেই নির্বাচনী কার্যক্রম সীমাবদ্ধ করে রাখিনি। নির্বাচনকে কিভাবে উৎসবে পরিণত করা যায় সে লক্ষে সব ধরণের কর্মসূচি আমরা হাতে নিয়েছি।

শেয়ার করুন