এয়াকুব আলী নগর স্বাস্থ্য কেন্দ্র
রোগীর ভরসা প্যারামেডিক সজল !

 

হাকিম মোল্লা আবুল  কালাম : মহানগরীর ২৫ নং রামপুর ওয়ার্ডে অবস্থিত চট্টগ্রাম সিটি কর্পোরেশন এয়াকুব আলী নগর স্বাস্থ্য কেন্দ্রে আসা রোগীদের একমাত্র ভরসা প্যারামেডিক সজল দে। হরহামেশাই চিকিৎসকের ভূমিকায় অবতীর্ণ হন তিনি। প্রেসক্রিপসনেও ওষুধ লেখেন। বলাচলে দুহাতে সামলে নেন পুরো হাসপাতাল। প্যারামেডিক সজল এছাড়াও মেডিকেল অফিসার, একজন ল্যাব টেকনিশিয়ান, একজন আয়া ও একজন নাইটগার্ড নিয়ে চলছে এই স্বাস্থ্য কেন্দ্রটি।

রোববার (১৫ সেপ্টেম্বর) বেলা ১২টায় সরেজমিনে স্বাস্থ্য কেন্দ্রটিতে গেলে চিকিৎসা সেবার এমন চিত্র ফুটে উঠে।

আরো পড়ুন : শোভন রাব্বানী বাদ, নেতৃত্ব দিবেন জয় লেখক
আরো পড়ুন : বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ার পরামর্শ মমতাকে

অভিযোগ আছে, মেডিকেল অফিসার কিশোর কুমার আচার্য নিয়মিত আসেন না। তবে এ অভিযোগ মানতে নারাজ প্যারামেডিক সজল দে। তিনি এ প্রতিবেদককে তাদের হাজিরা খাতা খুলে দেখান। বিস্ময়কর হলো, প্রতিদিনই উপস্থিতির স্বাক্ষর রয়েছে তার হাজিরা রেজিষ্ট্রারে। বেশ কয়েক ঘন্টা অপেক্ষা করেও ওই চিকিৎসকের দেখা পাওয়া যায়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এসডিজি অর্জনের লক্ষ্য নিয়ে যখন দেশ এগিয়ে যাচ্ছে সেই জায়গায় চিকিৎসা সেবায় চিকিৎসকরা যদি এভাবে অনিয়ম করেন তাতে কি লক্ষ অর্জন করা সম্ভব? এমন প্রশ্নের উত্তরে প্যারামেডিক স্বজল দে বলেন, তাতে তো সম্ভব নয়। তবে আমরা চেষ্টা করছি।

রোগী শূন্য বেড।

অনিয়মের বিষয়টি এড়িয়ে গিয়ে তিনি প্রসঙ্গ পাল্টে বলেন, অনেক ক্ষেত্রে নেবুলাইজার ফ্রি ব্যবহারের সুযোগ রয়েছে স্বাসকষ্ট জনিত রোগীদের। এছাড়া রোগীরা এসে যাতে বসে থাকতে না হয় সে জন্য তিনিই রোগী দেখছেন। ব্যবস্থাপত্র লিখছেন। এতে রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন না। এমনটাই দাবী করেন স্বজল দে । যদিও দেয়ালে লেখা রয়েছে নেবুলাইজার ফি ৬০ টাকা।

প্রাথমিক চিকিৎসা কেন্দ্রে নরমালি কিছু ঔষধ ফ্রিতে দেওয়া হয়। সে ঔষধ পর্যাপ্ত আছে কি না জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে স্বাস্থ্য কেন্দ্রে কোন ঔষধ নেই। তবে মাসের শুরুতে মাঝামাঝি অথবা শেষের দিকে ঔষধ সরবরাহ করে থাকেন সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আক্তার চৌধুরী।

প্যারামেডিক স্বজল দে

স্বজল দে দৈনিক নয়াবাংলাকে বলেন, প্রতিদিন গড়ে ২০-৩০ জন রোগী আসেন চিকিৎসা নিতে। রোগীদের মধ্যে শিশু ও মহিলাই বেশি। সব ধরণের রোগীদের কাছ থেকে ১০টাকার বেশি চিকিৎসা ফি নেওয়া হয় না।

শেয়ার করুন