১১ নং ওয়ার্ড দক্ষিণ কাট্টলী
চসিক নির্বাচন পরিক্রমা (এক); সাক্ষাৎকারে অধ্যাপক ইসমাইল

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন সম্ভাব্য কাউন্সিলর পদ প্রার্থী আলহাজ্ব অধ্যাপক মোঃ ইসমাইল।

নিজের পক্ষে সমর্থন চাইতে জনগণের দ্বারে দ্বারে ছুটছেন। সেই সঙ্গে আলোচনা.মতবিনিময়, কর্মীসভা, লিফলেট বিতরণ, মাইকিংসহ নানান প্রচার-প্রচারণা চালাচ্ছেন। জয়ী হলে মাদক সন্ত্রাস নির্মূলসহ এলাকার উন্নয়নে নানান প্রতিশ্রুতি দিচ্ছেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচন এর আগে অনুষ্ঠিত হয়েছিল ২০১৫ সালের ২৮ এপ্রিল। নির্বাচিত মেয়র হিসাবে আ.জ.ম নাছির উদ্দিন ও কাউন্সিলরগণ শপথ গ্রহণ করেন ২৫ জুলাই। পূর্ববর্তি তিনমাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠান করার বাধ্যবাধকতা থাকায় বর্তমান মেয়রের নেতৃত্বাধীন পরিষদের মেয়াদ শেষ পর্যায়ে। সুতরাং ঘনিয়ে আসছে প্রায় ৭০ লাখ জন অধ্যুষিত এই সিটির আরেকটি নির্বাচন। আর নির্বাচন মানেই রাজনীতির মাঠ সরগরম।

বুধবার (১৮ সেপ্টেম্বর)  ১১ নং ওয়ার্ড দক্ষিণ কাট্টলীতে নিজ বাস ভবনে দৈনিক নয়াবাংলাকে সাক্ষাৎকার প্রদান করেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি  আলহাজ্ব অধ্যাপক মোঃ ইসমাইল (এমএসসি, পদার্থ বিজ্ঞান, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়)। চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচন পূর্ববর্তি সময়ে ধারাবাহিক সাক্ষাৎকারটির প্রথম পর্ব গ্রহণ করেন প্রতিবেদক হাকিম মোল্লা ও আবুল কালাম। সাক্ষাৎকারে কথোপকথনের হুবহু অংশ তুলে ধরা হয়েছে।

১৯৮৯ সাল থেকে আমি রাশেদ-সিদ্দিকী সংসদে অংশ গ্রহণ করি। এখান থেকেই শুরু। এর পরে বাংলাদেশ ছাত্র লীগ, যুব লীগ এবং বাংলাদেশ আওয়ামী লীগ রাজনীতি করে আসছি। আমার রাজনৈতিক শেকড় হচ্ছে একটি চলমান প্রক্রিয়া।
এই গ্রামে আমরা তখন থেকে ছিলাম তালুকদার বংশ। আমার বাবা খলিলুর রহমান সওদাগর পাহাড়তলীর একজন নামকরা ব্যবসায়ী ছিলেন। আমার মনে আছে যখন ঈদের সময় ঘনিয়ে আসতো তখন ঈদকে কেন্দ্র করে গ্রামের মানুষ কখনোই চিন্তা করতো না। ঈদের সমস্ত সদাইপাতি আমার বাবার কাছ থেকে নিয়ে যেতেন সবাই। ঈদের আগে আমার বাবাই ছিলেন ঈদ আনন্দের ভরসা। বাবার মত আমিও আমার যতটুকু সমর্থন আছে ততটুকু মানুষকে দিয়েই যাচ্ছি। আমার বাবার স্মৃতি ধরে রাখার জন্য একটি ফাউন্ডেশন করেছি। যার নাম দিয়েছি খলিলুর রহমান স্মৃতি ফাউন্ডেশন।  যে ফাউন্ডেশনের মাধ্যমে বিগত ১১বছর ধরে সকল কর্মকাণ্ড হচ্ছে। পাশাপাশি আমি একটি মসজিদ করার আগ্রহ প্রকাশ করেছি সে জন্য জমিও ক্রয় করেছি এবং একটি মাদরাসাও করবো। যেগুলো গড়ে তোলা হবে আমার বাবার কবরের পাশে।

আমার বিরোধিতা যেই করুক না কেন আল্লাহর রহমতে বারআউলিয়ার দোয়ায় তারা কেউ পার পাবে না। কারণ আমি অন্যায়কে বরদাশ করিনা।

এলাকায় একটি ক্রীড়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন অধ্যাপক মোঃ ইসমাইল।

কাউন্সিলর নির্বাচিত হওয়ার পরও আমার ওয়ার্ডের জন্য  সরকারের পক্ষ থেকে যে অনুদান আমি পাবো।  সেই অনুদানে একবিন্দু আমি নেবো না। বরংচ আমার কাছ থেকে সেই অনুদানের সঙ্গে আরোও যোগ হবে। আমি উন্নয়নের ফেরিওয়ালা হতে চাই।ইনশাআল্লাহ। আপনারা জানেন সমাজের রন্ধ্রে রন্ধ্রে সন্ত্রাস ও ইয়াবা ব্যবসায়ী রয়েছে। আমি নির্বাচিত হলে প্রথমেই সন্ত্রাস এবং ইয়াবা ব্যবসায়ীদের সমাজ থেকে মূলউৎপাটন করবো। সন্ত্রাস ইয়াবা ব্যবসায়ী এবং ভূমি দস্যুদের কাছ থেকে দক্ষিণ কাট্টলীর জনগণ পরিত্রাণ চাচ্ছে যেকারণে আমি জনগণের সঙ্গে মাত্র সরিক হয়েছি। আমি জয়ী হলে এগুলোর বিরুদ্ধে সংগ্রাম লড়াই অব্যাহত থাকবে। আরেকটি হচ্ছে বেকারত্ব দূরীকরণ। এই দক্ষিণ কাট্টলীতে বেকার কোন যুবক যাতে না থাকে তাদের চাকরির ব্যবস্থা করা আমার অন্যতম একটি কর্মসূচি থাকবে।

আমার ওয়ার্ডে যদি কোন কাজ করি সেটির যে কন্ট্রাক্টর থাকবেন তাকে অবশ্যই জবাবদিহী হতে হবে। কারণ কন্ট্রাক্টররা সড়ক নির্মাণ ও সংস্কারের কাজগুলো যোগসাজশে করে থাকে। যেখানে অনিয়ম হয়। কিন্তু আমি সেটা করতে দিবো না। কারণ মাননীয়  প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বলেছেন, দুর্নীতিকে আর বরদাশত করা যাবে না। দুর্নীতিকে সমাজ থেকে একেবারে সরিয়ে দিতে হবে।

দৈনিক নয়াবাংলাকে সাক্ষাৎকার দিচ্ছেন অধ্যাপক মোঃ ইসমাইল।

দক্ষিণ কাট্টলীর জনগণ অনেক কিছু আশা করেছিলো। এখানে একজন এমপি রয়েছেন তিনিই সিটি কর্পোরেশনের মাধ্যমে বিভিন্ন বরাদ্দ এনে দিয়েছেন। তিনি যথেষ্ট করেছেন। সবকিছু উনারই অবদান। এখানে কারো অবদান নেই। ১০ বছরের মত সময় ধরে যিনি দুইবার কাউন্সিলর হয়েছেন তাতে কোন কাজই হয় নি। কাজ হয়েছি কি রোড কতগুলোকে দুই তিন বার করা হয়েছে। রোডগুলোর পাশে কোন ড্রেন করা হয়নি। কারণ এগুলোতো এমপিও দেখিয়ে দেবে না মেয়র সাহেবও দেখিয়ে দিবে না। এখানে জনপ্রতিনিধি যে তার জবাব দিহিতা বেশি। সে যদি ভুল করে তাহলে সবাই  এই ভুলের অংশীদারিত্ব হচ্ছে।  সে জন্য আমার মনে হয় কাউন্সিলর একটি ওয়ার্ডের প্রাণ। কারণ আমরা যারা রাজনীতি করেছি ছাত্র রাজনীতি করেছি যুব রাজনীতি করেছি আজকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে আছি। কারণ আমরা জনগণের সেবার জন্যই রাজনীতি করছি। বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হলে জনগণের সেবা করবেন। এখানে নিজের আখের গোছানোর কোন সময় নেই। কারণ আপনারা সবাই জানেন মাননীয় প্রধানমন্ত্রী বতর্মান কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাধারণ সম্পাদককে অব্যাহতি দিয়েছেন। অব্যাহতি কেন দিয়েছেন? কারণ দুর্নীতির কারণে অনিয়মের কারণে। অনিয়ম হচ্ছে জিরো টলারেন্স বর্তমানে। অনিয়ম কোনমতেই করা যাবে না। সে জন্য দীর্ঘদিন রাজনীতি করে সরকারের একটা পদ পদবীতে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছি। তার কারণ যারা বিগত দিনের কাউন্সিলর হয়েছেন তাদের কাছে মানুষ কিছুই পায় নাই। কিছু না পাওয়ার কারণে মানুষের মধ্যে জনরোষ তৈরি হয়েছে। আপনারা যখন ম্যান টু ম্যান যাবেন তখন বুঝতে পারবেন মানুষের জনপ্রিয়তা কি। সে জন্য দক্ষিণ কাট্টলীর জনগণ পরিবর্তন চায় আর সে জন্য তাদের প্রত্যাশা আগামী দিনে যাতে আমি কাউন্সিলর পদে নির্বাচন করি।

শেয়ার করুন