চুনোপুঁটি নেতারা আঙুল ফুলে বটগাছ, বড়লীগদের অবস্থা জানতে চাইলেন রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী-ফাইল ছবি

মসজিদের নগরী রাজধানী ঢাকা এখন ক্যাসিনোর শহরে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, সরকারের সর্বগ্রাসী দুর্নীতিতে বিপর্যস্ত দেশ। শেয়ারবাজার, ব্যাংক, কয়লা, পাথর, পর্দা, বালিশ, টিন, বই, চা, চেয়ার, টেবিল-সবকিছুতেই দুর্নীতি গিজগিজ করছে। হঠাৎ বিস্ময়কর অভিযানে আবিষ্কার হলো শত শত কোটি টাকা, ক্যাসিনো, মদ ও জুয়ার আসরের খবর। শত শত বছরের মসজিদের শহর ঢাকা এখন ক্যাসিনোর শহরে উন্নতি লাভ করেছে শেখ হাসিনার উন্নয়নের সরকারের বদৌলতে।

সোমবার(২৩ সেপ্টেম্বর) নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, চারদিক ডুবে গেছে লুটপাট, খুন, ধর্ষণ, মদ, জুয়া, ক্যাসিনো, চাঁদাবাজি আর অনাচারে। ক্ষমতাসীন সন্ত্রাসী, চাঁদাবাজ, টেন্ডারবাজদের হরিলুটে গোটা দেশ ফাঁপা ফোকলা হয়ে গেছে। ব্যাংকে টাকা না থাকায় এখন সরকারি, আধা সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের তহবিলে হাত দেয়া হয়েছে। এ অবস্থায় একটি ইতিবাচক আলোচনায় থাকতে দুর্নীতি-অনাচারের বিরুদ্ধে আকস্মিক অভিযান আইওয়াশ কিনা এ নিয়ে জনমনে প্রশ্ন তৈরি হয়েছে। কারণ লোক দেখানো এ অভিযানে অধরাই থেকে যাচ্ছেন মাদক ও দুর্নীতিবাজদের গডফাদাররা। আওয়ামী আমলে সমগ্র বাংলাদেশটাই ডন-গডফাদারদের কব্জায়। রিজভী বলেন, বাংলাদেশের ব্যাংকগুলো সব দেউলিয়া করে আওয়ামী লীগ-যুবলীগ নেতাদের ঘরে ঘরে এখন ব্যাংক, টাকশাল বানানো হয়েছে।

বিদেশে লাখ লাখ কোটি টাকা পাচার করছেন, পাচারের পর উদ্বৃত্ত টাকা থেকে যাচ্ছে ঘরে। দেশটাই দেউলিয়া করে দিচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রীর পিতার আক্ষেপের সেই ‘চাটার দল’।তিনি বলেন, সরকারি দলের অঙ্গসংগঠনের চুনোপুঁটি নেতারা আঙুল ফুলে একেকটা বটগাছ হয়ে গেছেন। ক্ষমতাসীন যুবলীগের নেতারা ঢাকায় চালাচ্ছে ৬০টি ক্যাসিনো, ঢাকার বাইরেও রয়েছে আরও অসংখ্য ক্যাসিনো।

রিজভী বলেন, এসব ক্যাসিনোতে প্রতিরাতে শত শত কোটি টাকা উড়ছে জুয়ার টেবিলে। মাদকের ব্যবসা চলছে দেদারছে। এর পাশাপাশি অবৈধ নাইটক্লাব, পানশালা, বাগানবাড়ি- এমনকি তাদের ঘরে ঘরে জুয়া ও মাদকের আসর বসছে।

আওয়ামী লীগ-যুবলীগের দুর্নীতি, লুটপাট, অবৈধ অস্ত্র, সন্ত্রাস, টর্চার সেল, নির্যাতন, দখল, চাঁদাবাজি, ক্যাসিনোসহ গুরুতর সব অপরাধের থলের বিড়াল বেরিয়ে আসার কারণে ওবায়দুল কাদের, মাহবুবউল আলম হানিফ আর হাছান মাহমুদ সাহেবরা হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপির এ নেতা বলেন, একটি পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী একেকটি স্পটে প্রতিদিন গড়ে ২-৩ কোটি টাকার জুয়া খেলা হয়। সে হিসাবে রাজধানীর জুয়ার স্পটগুলোতে দৈনিক ৩০০ কোটি টাকা উড়ছে। এই টাকার একটি বড় অংশ হুন্ডির মাধ্যমে চলে যায় বিদেশে। এ ছাড়া পাড়ায় পাড়ায় আওয়ামী সন্ত্রাসীরা টর্চার সেল তৈরি করে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের ধরে নিয়ে আদায় করেন মোটা অঙ্কের টাকা।’

রিজভী বলেন, আজ আওয়ামী লীগ তাদের ‘৭৪-এর বাকশালের চেয়েও লুটপাট, দুর্নীতি অপকর্মের রেকর্ড ভেঙে দিয়েছে। আপনারা দেখেছেন, যুবলীগের ছোট নেতা জিকে শামীমের অর্থ দিয়ে জোগান দেয়া যায় বাণিজ্যিক ব্যাংকের অর্ধেক মূলধন। ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের ঈদ সালামির দাবি যদি ৮৬ কোটি টাকা হয়!যুবলীগের শামীমের অফিস থেকে যদি প্রায় দুশত কোটি টাকা নগদ এবং এফডিআর পাওয়া যায়, তা হলে ‘বড় লীগদের’ অবস্থা কি হতে পারে ভাবা যায়?’

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বলেছেন, ‘আটক হওয়া জিকে শামীম যুবলীগের কেউ নয়।’ পরে দেখা গেল খোদ প্রধানমন্ত্রীর সঙ্গে শামীমের ছবি। সুতরাং শাক দিয়ে কি মাছ ঢাকা যাবে?

তিনি বলেন, ‘সম্পূর্ণ নিরাপরাধ বেগম খালেদা জিয়ার কারাবন্দিত্বের আজ ৫৯৩ তম কালোদিবস। ২০ দিন পর গত শুক্রবার দেশনেত্রীর সঙ্গে সাক্ষাতের সুযোগ পেয়েছিলেন তাঁর স্বজনরা। তাদের মাধ্যমে জানতে পেরেছি, বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী বেগম জিয়ার শারীরিক অবস্থা এতটাই খারাপ হয়ে পড়েছে যে, তাঁকে এখন আর চেনা যাচ্ছে না। কারাগারে যাওয়ার আগে তিনি যেমন ছিলেন এখন তেমন আর নেই।

রিজভী বলেন, খালেদা জিয়ার ওজন অনেক কমে যাওয়ায় শুকিয়ে গেছেন তিনি। অসুস্থতায় তিনি হাঁটাহাঁটি করতে পারেন না। বিছানা অথবা চেয়ারে বসে থাকতে হয়। এ কারণে ওষুধ খাওয়ার পরও তার ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসছে না। পায়ের ব্যথা কমেনি। কারাগারে গেলেন হেঁটে। অথচ এখন হাঁটতে পারছেন না। হুইলচেয়ারে করে তাকে এদিক-ওদিক নিতে হয়। তিনি উঠে দাঁড়াতে পারে না, তাঁর সারা শরীরে ব্যথা। এমনকি হাত দিয়ে মুখে তুলে খেতেও পারে না। রাতে ঠিকভাবে ঘুমাতে পারেন না, তাঁর দুই কাঁধ প্রায় ফ্রোজেন, হাতগুলো ফ্রোজেন হয়ে যাচ্ছে।বেগম জিয়ার অসুখটা এমন যেটা ‘ইরিভার্সিবল ডিজিস’। যে ক্ষতিটা হবে তা আর কোনো চিকিৎসাতেই ফিরে আসবে না। তাঁর শরীরের অপূরণীয় ক্ষতি হয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী, আপনি দেশনেত্রীর ওপর অনেক অত্যাচার করেছেন। এবার ক্ষান্ত দিন। মিথ্যা সাজানো প্রতিহিংসার মামলায় অনেক বেশি শাস্তি দেয়া হয়েছে দেশনেত্রীকে। এবার দ্রুত তাঁকে মুক্তি দিন।

শেয়ার করুন