জ্ঞানের বাতিঘর জমিদার প্রাণ হরি দাশ

জমিদারের পুকুরঘাট।

হাকিম মোল্ল ও আবুল কালাম (চট্টগ্রাম) : আলোকসজ্জা, নহবতের সুর, শৌখিন যাত্রা, রামলীলা, পুতুল নাচ আর কবি গানের আসরে জমজমাট পুজার মন্ডপ। দু’হাত ভরে প্রজাদের তুলে দিতেন নতুন বস্ত্র। জাতি-ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে পাত পেড়ে পুজোর প্রসাদ নিতেন।আজ সেই সব ইতিহাস। আজ জমিদারি প্রথা নেই, সেই জমিদার প্রাণহরি দাশও নেই। আছে তাঁর প্রেরণা-কীর্তি।বলাচলে জ্ঞানের বাতিঘরও ছিলেন স্বর্গীয় জমিদার প্রাণ হরি দাশ। প্রতিষ্ঠা করেছেন বাসন্তি উচ্চ বালিকা বিদ্যালয়, বাসন্তি প্রাথমিক বিদ্যালয়, প্রাণ হরি মডেল প্রাথমিক বিদ্যালয় এবং প্রাণ হরি একাডেমী কিংবা পিএইচ আমীন একাডেমী।যেখানে প্রতিদিনই ফুলফুটে। আলো ছড়ায়, জ্ঞানের আলো। প্রাণহরি দাশ অনন্তকাল বেঁচে থাকবেন সেই প্রজ্ঞালোকে। তবুও আক্ষেপ, এই শিক্ষানুরাগী রাষ্ট্রীয় সম্মাননার দাবীদার ছিলেন এমন দাবী তাঁর স্বজনদের। এ দাবী তুলে ধরে জমিদার বাড়ির বর্তমান সদস্য অলক কুমার দাশ বলেন, শিক্ষা ক্ষেত্রে যাঁর এতো অবদান তাঁকে রাষ্ট্রীয়ভাবে কোনো সম্মান জানানো হয় নি। এটি আমাদের অনেক কষ্ট দেয়। আমার ছোট বয়স থেকে বাবার মাঝেও এই কষ্ট দেখে বড় হয়েছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন জমিদার প্রাণ হরি দাশকে মরোনোত্তর সম্মাননায় ভূষিত করার।

আরো পড়ুন : সেফুদাকে গ্রেফতারের নির্দেশ
আরো পড়ুন : ছাত্রীকে শ্লীলতাহানির চেষ্টা : প্রাথমিক শিক্ষক গ্রেফতার

রোববার (২৯ সেপ্টেম্বর) পাহাড়তলী থানাধীন সিটি কর্পোরেশনের ১১ নং ওয়ার্ড দক্ষিণ কাট্টলীতে অবস্থিত জমিদার প্রাণহরি দাশের ভিটে বাড়িতে ঘুরে প্রতিবেদন করেন দৈনিক নয়াবাংলার প্রতিবেদক হাকিম মোল্লা ও আবুল কালাম। এসময় প্রাণ হরি দাশ ও তাঁর দুই স্ত্রী বাসন্তি দেবী ও সারদা সুন্দরীর জমিদার বাড়ির স্মৃতিচারণ করার সময় স্বর্গীয় প্রাণ হরি দাসের ছেলে সুরেন্দ্র লালের মেজো ছেলের নাতি বরুণ কুমার দাশকে সহযোগিতা করেন তারই ছেলে অলোক কুমার দাশ।

চার শিক্ষা প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা প্রাণ হরি দাশ
দক্ষিণ কাট্টলীর জমিদার ছিলেন প্রাণ হরি দাশ। প্রচুর সম্পত্তি ছিল। এসব সম্পত্তির বেশির ভাগ অংশ শিক্ষার জন্য দান করে দেন প্রাণ হরি দাশ। বাসন্তি উচ্চ বালিকা বিদ্যালয়, বাসন্তি প্রাথমিক বিদ্যালয়, প্রাণ হরি মডেল প্রাথমিক বিদ্যালয় ও প্রাণ হরি একাডেমী তৎপর পিএইচ (প্রাণ হরি) আমীন একাডেমীর স্বপ্নদ্রষ্টা প্রাণ হরি দাশ।

স্মৃতিবিজরিত তাঁতঘর
জমিদার প্রাণ হরি দাশের ভিটেবাড়ির কাছাকাছি নতুন ভবনটিকে ঘিরে রয়েছে অনেক ইতিহাস। জমিদার বাড়ির ছেলেরাই এখানে এক সময়ে গড়ে তোলেন তাঁতের কাপড় বোনার কারখানা –তাঁতঘর। সেখানে শুধু যে কাপড় বোনা হতো, তা নয়। সেখানে ছিল পাঠাগার, ব্যায়ামাগার, সংস্কৃতিচর্চার ব্যবস্থাও। সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো, এই তাঁতঘরই ছিল ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের সূতিকাগার। বিপ্লবীদের প্রশিক্ষণ কেন্দ্র। এখানে আসা –যাওয়া ছিল মাস্টার দা সূর্য সেন ও প্রীতিলতা ওয়াদ্দেদারের। তাঁতঘরের পাশে গড়ে ওঠা মাটির কুটিরে আয়োজন করা হতো সরস্বতী ও দুর্গাপূজার। বঙ্গপোসাগরের তীর ঘেঁষে গড়ে ওঠা এই জনপদেই অস্ত্র ও লাঠি চালনার প্রশিক্ষণ চলতো। চলতো বিপ্লবীদের গোপন সভাও। ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণের সব প্রস্তুতিও নেয়া হয় এখান থেকে।

জমিদারের  পরিবারের সদস্য অলক কুমার দাশ।

দক্ষিণ কাট্টলীই খ্যাতনামা আর্যসঙ্গীতের আতুরঘর
দক্ষিণ কাট্টলীতে বসেই খ্যাতনামা আর্যসঙ্গীতের প্রতিষ্ঠা করেন জমিদার প্রাণ হরি দাশের দ্বিতীয় ছেলে সুরেন্দ্র লাল দাশ। সঙ্গীতাচার্য ও সুরকার স্বর্গীয় সুরেন্দ্র লাল দাশ (চট্টগ্রামের আর্যসঙ্গীত বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা)। পাড়ার ছেলেদের কাছে যিনি পরিচিত ছিলেন ‘ঠাকুরদা’ নামে।

মৌসুমী সবজি বিক্রির টাকায় গড়ে ওঠে সারস্বত কুটির
জমিদার প্রাণ হরি দাশের বড় ছেলে যোগেন্দ্র লাল দাশের দেয়া ৭ বিঘা জমির পাশেই বাঁশের ঘরটি নির্মাণ করা হয়। জমিতে মৌসুমী সবজি উৎপাদনের বিক্রির টাকা এবং সুরেন্দ্র লাল দাশের অনুদানে ঘরটি নির্মিত হয়। সন্তানদের এই কীর্তির জন্য নামকরণ হয় ‘সন্তান সম্প্রদায়’। এখানে গ্রামের ছেলেদের উৎসাহ জোগাতে এখানে একটি পাঠাগার গড়ে তোলা হয়। পাশাপাশি বাৎসরিক নাটক, গান ও ব্যায়ামের ব্যবস্থা করা হয়।এসবের তত্ত্বাবধানে ছিলেন স্বর্গীয় অনুকুল চন্দ্র খাস্তগীর। এখানে সন্তান দল মিলে একটি মাটির কুটির নির্মাণ করে। তাতে সরস্বতী পূজার আয়োজন করা হয়। তখন এক বৈঠকে কুটিরটির নামকরণ হয় সারস্বত কুটির, সন্তান সম্প্রদায়। ঠাকুরদার পরামর্শে ও গ্রামের গুরুজনদের উপদেশ মতো সন্তানদল সমাজের বিভিন্ন কাজে অংশগ্রহণ করে সুনাম অর্জন করেন। এই ঘরেই ফতেয়াবাদ নিবাসী রামকৃষ্ণ মিশনের (আশকার দীঘির পাড়) প্রতিষ্ঠাতা দেবেন্দ্র বিজয় দাশ সন্তানদের গীতাপাঠ শিক্ষা দিতেন। তাঁর সাহচর্যে শিব চতুর্দশী মেলার সময়ে সন্তান দল স্বেচ্ছাসেবক হিসেবে তীর্থ যাত্রীদের সেবা করতেন। কালক্রমে সন্তানদলের দুর্গা পূজা করার ইচ্ছে থেকেই সন্তানদল সাড়ম্বরে শারদীয় দুর্গোৎসব পালন করে আসছেন। তখন সন্তানদলের ইচ্ছায় এই প্রতিষ্ঠানের পুনরায় নামকরণ হয়, সারস্বত কুটির দুর্গা মন্দির, সন্তান সম্প্রদায়। ১৯৪৩ সালের ২৮ ডিসেম্বর প্রয়াত হন ‘ঠাকুরদা’ সুরেন্দ্র লাল দাশ। মাটির কুটিরের অস্তিত্ব ছিল এর শতবর্ষ পালন উৎসবের সময়েও।

হারিয়েছে জমিদারি প্রথা, টিকে আছে জমিদারের পুজা
আলোকসজ্জা, নহবতের সুর, শৌখিন যাত্রা, রামলীলা, পুতুল নাচ আর কবি গানের আসরে জমজমাট পুজার মন্ডপ। এলাকার জমিদার দু’হাত ভরে প্রজাদের তুলে দিচ্ছেন নতুন বস্ত্র। জাতি-ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে পাত পেড়ে পুজোর প্রসাদ খাচ্ছেন। আজ সেই সব ইতিহাস। নেই জমিদারী। নেই সেই সাবেকী আয়োজন। এখন সাধ আর সাধ্যের ফারাকটা ভালো মতোই বোঝেন এঁরা। তবুও এতো সব ‘নেই’ এর মধ্যে ভক্তি আর প্রদ্ধার মিশ্রণে আছে পুজা। নিজেদের মতো করে এখনও মাতৃ আরাধনায় মেতে ওঠে দক্ষিণ কাট্টলীর প্রাণ হরি দাশ জমিদার বাড়ি। জমিদারী প্রথার বিলুপ্তির সঙ্গে সঙ্গেই জমিদার প্রাণ হরি দাশ পরিবারের সেই অতীতের জৌলুস না থাকলেও কোন রকমে সুপ্রাচীন ঐতিহ্য বহন করে চলেছেন তাঁর উত্তসূরি।

দুই বংশধরের সুযোগ হয় শিক্ষকতা করার
প্রাণ হরি একাডেমী তৎপর পিএইচ (প্রাণ হরি) আমীন একাডেমীর প্রতিষ্ঠালগ্ন থেকে প্রায় ৫ বছর প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন জমিদার প্রাণ হরি দাশের বড় ছেলে যোগেন্দ্র লাল দাশ। যোগেন্দ্র লাল দাশ প্রধান শিক্ষকের দায়িত্বকালে নিজের জমির ধান বিক্রি করে বিদ্যালয়ের শিক্ষকদের বেতন দিতেন। যোগেন্দ্র লাল দাসের পর আরেকজন শিক্ষকতা করেন তিনি প্রাণ হরি দাসের বংশধর অলক কুমার দাশ। বেশি দিন তিনি পিএইচ (প্রাণ হরি) আমীন একাডেমীর শিক্ষকতায় টিকে থাকতে পারেন নি। তবে একাডেমীর প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে কমিটিতে রয়েছেন।

রাষ্ট্রীয় সম্মান প্রাপ্তির বিষয়ে কমিটি গঠনের আহবান
চট্টগ্রাম বেতার ও টেলিভিশনের শিল্পী, সীতাকুণ্ড কিন্ডার গার্ডেন এসোসিয়েশনের সভাপতি মোঃ কাইসারুল আলম দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনার দায়িত্ব পালন করছেন। বর্তমানে ঐতিহ্যবাহী ফৌজদারহাট কে এম হাই স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও লিটল ফেয়ার গ্রামার স্কুলের প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। তিনি জানেন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা যে কত কষ্ট ও সাধনার বিষয়। তিনিও ছোটকাল থেকে দক্ষিণ কাট্টলীর শিক্ষাসংস্কারক জমিদার প্রাণ হরি দাসের কথা শুনেছেন। এমন একজন কীর্তিমান মানুষকে অবশ্যই রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানো উচিত বলে তিনি মনে করেন। বিশিষ্ট এই শিক্ষাবিদ মনে করেন প্রাণ হরি দাশের রাষ্ট্রীয় সম্মান প্রাপ্তির বিষয়ে একটি কমিটি গঠন করে সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে যোগাযোগ করা এবং রাষ্ট্রীয় সম্মান না পাওয়া পর্যন্ত সরকারের সংশ্লিষ্ট দফতরের সঙ্গে সে কমিটির নিয়মিত যোগযোগ অব্যাহত রাখা।

শেয়ার করুন