স্বাধীনতা ভালো তবে তা বালকের জন্য নয়- প্রধানমন্ত্রী

বুধবার (৯ অক্টোবর) ঢাকার গণভবন থেকে সরাসরি বাংলাদেশ টেলিভিশনে প্রচারকৃত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর উত্তরের চুম্বক অংশ দৈনিক নয়াবাংলার সৌজন্যে হুবহু তুলে ধরা হলো। অনুলিখনে ছিলেন: প্রতিবেদক হাকিম মোল্লা ।

ঘুমিয়ে ঘুমিয়ে দেশ চালাই না

সাংবাদিক জ ই মামুন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমি সরকার প্রধান। ঘুমিয়ে ঘুমিয়ে দেশ চালাই না। আসলে আপনাদের বদ অভ্যাস হয়ে গেছে। ঘুমিয়ে ঘুমিয়ে দেশ যখন চালানো হতো তখন থেকে। প্রশ্ন উঠছে আমার নির্দেশের অপেক্ষা করে প্রশাসন। কিন্তু আমি যখন নির্দেশ দেই তা আমি নিজের অনুভূতি থেকে করি। এটি খুবই স্বাভাবিক বিষয়। কখন কোথায় কি হচ্ছে তা জানা আমার কর্তব্য।

ছাত্র রাজনীতি বন্ধ নয়

ছাত্রলীগের জন্ম আ’লীগের আগে। এটি স্বতন্ত্র একটি সংগঠন। বঙ্গবন্ধুর হাত ধরে ছাত্রলীগের শুরু। জিয়াউর রহমান ও আইয়ুব খানের নষ্ট পলিটিসের কারণে ছাত্র রাজনীতির এই অবস্থা। আবরার হত্যাকা-ের পর বুয়েট কর্তৃপক্ষ চাইলে সেখানে ছাত্ররাজনীতি বন্ধ করে দিতে পারে সেখানে কোন প্রকার ইন্টারফেয়ার করা হবে না। তবে ছাত্র রাজনীতি বন্ধ করা হবে না। এ কথাও আমাদের স্মরণ রাখতে হবে স্বাধীনতা ভালো তবে তা বালকের জন্য নয়।

আবরারকে হত্যার পিছনে রাজনীতি কোথায়?

৭ই মার্চে ভাষণ মাইকে বাজানোর অপরাধে চুন্নুকে হত্যা করা হয়েছিলো। যাকে রাজনীতির শিকার বলা যায় কিন্তু আবরারকে হত্যার পিছনে রাজনীতি কোথায়? সাংবাদিকদের কাছে প্রধানমন্ত্রীর প্রশ্ন।

শিক্ষা প্রতিষ্ঠানে মাস্তানি নয়

প্রত্যেকটা শিক্ষা প্রতিষ্ঠানে এক রুম নিয়ে বসে থাকা মাস্তানি চালানো বন্ধ করতে পুলিশ কর্মকর্তাদের শিঘ্রই নির্দেশ দেওয়া হবে। সারা বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এই এক রুম নিয়ে মাস্তানি যারা করছে সে বিষয়ে সার্চ করা হবে। বিষয়টি সাংবাদিকদেরকেউ জোরালোভাবে লেখার ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী।

নিজেকে পিজিপি ভাববেন না

১০টি বছর উন্নয়ন করতে পারলাম। টেন্ডার বাক্স ছিনতাই দেখেন না। কোথা ছিলাম এখন কোথায় আসছি তুলনা করে দেখেন। এসময় তিনি ফান করে বলেন, নিজেকে পার্লামেন্ট গভার্মেন্ট পার্টি-পিজিপি সদস্য মনে করবে না। যখন যে সরকার আসে তখন আপনি সেই সরকারের ভাববেন না।

দেশ বিক্রি নয় দ্রুত অর্থনৈতিক সক্ষমতা অর্জনের জন্য

আমাদের তিনটি আন্তর্জাতিক এয়ারপোর্ট রয়েছে। একটি আঞ্চলিক এয়ারপোর্টও রয়েছে। যার নাম ঠাকুর গাঁও এয়ারপোর্ট। নেপাল ভুটান চাইলে ব্যবহার করতে পারবে। সৈয়দপুর এয়ারপোর্টও ব্যবহার করতে পারে। এতে আমরা দ্রুত অর্থনৈতিক সক্ষমতা অর্জন করতে পারবো। এর অর্থ এই নয় দেশ বিক্রি করে দিয়েছি। আমাদের নৌ-পথগুলো সংস্কার করার উদ্যোগ গ্রহণ করছি। চায়না ইন্ডিয়া বাংলাদেশ মায়ানমান এর সঙ্গে আমাদের যোগাযোগ উন্নয়ন হচ্ছে। আমাদের পায়রা নামে ডিপ সি পোর্ট ব্যবহারের মাধ্যমে দ্রুত অর্থনৈতিক সক্ষমতা হবে।

সতর্ক বার্তা নয় অ্যাকশনে গিয়েছি

সৈয়দ আশিকুর রহমান(আরটিভি)এর প্রশ্ন ছিলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সতর্ক বার্তা থাকা সত্বেও সতর্ক হচ্ছে না কেন? প্রধানমন্ত্রীর কাছ থেকে কোন উত্তর না আসায় তিনি পুনরায় প্রশ্নটি আবার করে বসেন। এসময় উপস্থিত সাংবাদিকরা হেসে উঠেন তার প্রশ্ন করার ধরণ দেখে। এসময় জবাবে প্রধানমন্ত্রী বলেন, আপনি সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে যেটা প্রশ্ন করলেন তার তো জবাব এতক্ষণ ধরেই আমি দিচ্ছি। সতর্ক বার্তা নয় আমিতো অ্যাকশনে গিয়েছি।

আত্মজীবনী লিখবেন না প্রধানমন্ত্রী

বিশিষ্ট লেখ ও সাংবাদিক ইমদাদুল হক মিলনের, পূর্ণাঙ্গ আত্মজীবনী লিখবেন কি না এমন এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আসলে আমি লেখক না। আমার এক বান্ধবী রয়েছে। ওর কারণেই আমার লেখা। আমি কিছু লিখলে আমার সেই বান্ধবী সেটাকে পুর্ণাঙ্গ লিখতে বলতো। ঐভাবেই লেখা গুলো আসছে। নিজের আত্মজীবনী লিখার ইচ্ছা আমার নেই। কেন লিখব। আমার মত যারা এমন সর্বহারা হয় তার পক্ষে আর কাজ করার কিছু থাকে না। যিনি সারাটা জীবন দেশের জন্য বিলিয়ে দিয়েছেন তার নাম মুছতে চেয়েছিলো। দিনরাত যে পরিশ্রম করি। নিজের মনের তাগিত থেকে করি। একটাই চিন্তা আমার বাবা যখন দেশের জন্য করেছে তখন আমার মা পাশে ছিলো। আমার দাদা-দাদীরও তো স্বপ্ন ছেলে বড় হয়ে পয়সা উপার্জন করবে কিন্তু আমার বাবার সেটি করেন নি। যা করেছেন দেশের জন্য। সেই চিন্তা থেকেই আমি করে যাচ্ছি।

শেয়ার করুন