ফলে আছে ভিটামিন সিগারেটে বিষ!

ফল ব্যবসায় ব্যস্ত শফিকুল ইসলাম। – আবুল কালাম

হাকিম মোল্লা ও আবুল কালাম : সিগারেট বিক্রি করে ফল কিনে খায় কেউবা আবার ফল বিক্রি করে সিগারেটের নেশা করে। কথাটি মিথ্যা প্রমাণ করেছে চট্টগ্রাম মহানগরীর হালিশহর থানাধীন ফইল্যাতলী বাজারের বেশ কিছু ফল বিক্রেতা। ফল খেলে শরীরে বল হয়। ফল সব বয়সী মানুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অপর দিকে সিগারেট,পান ও অন্যান্য তামাকজাতদ্রব্য মানুষের ক্ষতি করে,মৃত্যু পর্যন্ত হয়। সিগারেট কোম্পানীরা যখন নানান কৌশলের আশ্রয় নিচ্ছে ফুটপাতের মানুষকে সিগারেটের নেশা ধরানোর জন্য তখন ফল ব্যবসায় নতুন প্রচারণা ব্যস্ত ফইল্যাতলী বাজারের ভ্রাম্যমাণ ফল বিক্রেতারা।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে ফইল্যাতলী বাজারে গেলে সিগারেট কোম্পানির সেলস ম্যানদের সঙ্গে ফল বিক্রেতাদের প্রচারণার প্রতিযোগিতা ছিলো চোখে পড়ার মতোই।

রংপুর জেলার কোতোয়ালী থানার ৯ নং ওয়ার্ড জুম্মাকারী পাড়ার মোঃ মওলা বকসের পুত্র মোঃ শফিকুল ইসলাম (৪০) ছোট্ট একটি ভেনে ২০ বছর আগে ফইল্যাতলী বাজারে শুরু করেন ফল বিক্রি। হেটে হেটেই চলে ফলের ব্যবসা। গ্রাহকদের কাছে টানতে তিনি নিজ থেকেই কিছু বুলি ছুড়তেন গ্রাহকদের বরাবর। ‘ফলে বিষ নাই সিগারেটে বিষ আছে’ এই বলে। একটি ফলও তিনি বিক্রি করেন যারা সিগারেটের বদৌলে ফল খেতে চায় তাদের কাছে। যে কারণে অনেক সিগারেট কোম্পানীর সেলস ম্যনদের রোষানলেও তাকে পড়তে হয়েছে। কিন্তু সেই প্রতিবন্ধকতা কাটিয়ে এখন ফইল্যাতলী বাজারে একটি স্থানে দাড়িয়েই ফল বিক্রি করছেন। আগে দুই তিন প্রকারের ফল বিক্রি করতে পারলেও এখন সেই জায়গায় বিক্রি করছেন প্রায় ৭ প্রকার ফল। সাথে মৌসুমী ফলতো রয়েছেই। তার পরিবারে ৫ ছেলে ১ মেয়ে রয়েছে। পুরো পরিবার এই ফল ব্যবসা করে যে উপার্জন হয় তা দিয়েই চলে। শফিকুলের ব্যবসায় শিক্ষার উপর একাডেমিক কোন পড়াশুনা নেই। কিন্তু ব্যবসায় প্রচারের কলাকৌশল সিগারেট কোম্পানীদের প্রচারণাকে যেভাবে হার মানিয়েছে তাতে অনেকেই অবাক হয়ে তাকিয়ে থাকেন।
শফিকুল ফইল্যাতলী বাজারের এখন একটি উদারহণ। সবাইকে তাকে অনুসরণ করে। দৃশ্যপট পিছনে ফিরে গেলে জানা যায়, শফিকুল একদিন সিগারেট পান বিক্রি করতো। সিগারেটের নেশাও ছিলো কিন্তু যখন সে বুঝতে পারলো এসবকিছু মানুষকে ক্ষতি করে তখন থেকে ফল বিক্রি করা শূরু করে। এখন ভ্যানের উপর পান, সিগারেটের প্যাকেটের বদৌলতে থরে থরে সাজিয়ে রাখেন নানান রকমের ফল। তিনি ফুটপাতের লোকজনকে সিগারেটের আসক্তি থেকে ফিরিয়ে আনতে একটি ফলও বিক্রি করে থাকেন। সেটা যত দামেরই হোক। এরপরও ফল খাওয়া থেকে বঞ্চিত করেন না। ফইল্যাতলী বাজারে পান-সিগারেটের নেশা নেই এমন যে কয়জন ফল বিক্রেতা রয়েছে তারমধ্যে একজন শফিকুল ইসলাম।

তাকে দেখে তার পাশের আরেক ফল ব্যবসায়ী মোঃ নুরুল ইসলামও প্রচারণায় যোগ করেছেন নতুন মাত্রা। আপেল,আঙ্গুর, নাসপতি,কমলা,খেজুর,আনার, পেপেসহ নানান ফলের সমাহার তার দোকানে। তিনি ব্যবসায় লাভ না হলেও ছাত্র-ছাত্রীদের জন্য ফল বিক্রির সময় ছাড় দিয়ে বিক্রি করেন। নুরুল ইসলাম বলেন, স্কুল, কলেজের ছাত্র-ছাত্রীরা এখান দিয়ে যাওয়ার পথে আমাদের দোকানের ফল কিনতে চায়। দাম একটু কমিয়ে রাখলেই তারা ফল খায়। এ অবস্থায় আমরা যদি বেশি দামে ফল বিক্রি করি তারা ফলের বদৌলতে অবশ্যই অন্যকিছু খাবে। সেটা নেশাজাতীয়ও হতে পারে। এমনকি তারও সিগারেটের নেশা ছিলো এখন নেই। বর্তমানে ষাটোর্ধ বয়সী নুরুল ইসলাম একজন অধুমপায়ী।

ফল ব্যবসায় ব্যস্ত তরুণ ব্যবসায়ী মাঈন উদ্দীন

কথা হয় ফইল্যাতলী বাজারের তরুণ পাকা পেপে বিক্রেতা মোঃ ইসমাইলের সঙ্গে। তিনি  নয়াবাংলাকে বলেন, ফজলুল হাজেরা ডিগ্রি কলেজ, প্রাণহরি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়,পিএইচ আমীন একাডেমীসহ আরো অনেক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে এই ফইল্যাতলী বাজারের আশেপাশে। প্রতিদিন এখানে হাজার হাজার শিক্ষার্থী আসে। আমাদের লক্ষ্যই থাকে তাদের কাছে ফল বিক্রি করা। সেই জায়গায় সিগারেট কোম্পানীর অনেকে এখানে এসে সিগারেট বিক্রির জন্য নানান ফন্দি ফিকির করে বেড়ায়। শিক্ষার্থীদের সামনে নানান রকম সিগারেট সাজিয়ে রাখে। সুযোগ বুঝে সিগারেট খাওয়ার জন্য ইশারা-ইঙ্গিতে কথা বলে। আমরা এসব দেখি। কিন্তু বলার সাহস পাই না। প্রতিবাদ করতে পারি না। ইসমাইলের সরল চিন্তাভাবনায় সবসময় কাজ করে সিগারেট কোম্পানীগুলো যদি কম দামে সিগারেট বিক্রি করে তাহলে আমরা কেন কম দামে ফল বিক্রি করতে পারবো না। ইসমাইল যোগকরে দৈনিক নয়াবাংলাকে বলেন, এক প্যাকেট সিগারেট নিয়ে দেখা গেছে কয়েকজন বন্ধু  ভাগ করে নেশা করছে সেই জায়গায় যখন আমি আরোও কম দামে একটি পেপে তাদের হাতে তুলে দেই সেটিও তারা ভাগ করে বন্ধুরা মিলে খাচ্ছে এখানে পার্থক্য হচ্ছে সিগারেটে বিষ আছে,পেপের মধ্যে ভিটামিন আছে। এটাই বুঝাই তাদেরকে।এই বাজারে ইসমাইলও একজন অধূমপায়ী।

কলার দোকানে বসে প্রতিবেদককে সাক্ষাৎকার দিচ্ছেন ব্যবসায়ী জসিম আলী।

ফইল্যাতলী বাজারের জসিম আলী ২২ বছর ধরে বিভিন্ন প্রকার কলা বিক্রি করে আসছেন। তার সঙ্গে কথা হলে দৈনিক নয়াবাংলাকে বলেন, মানুষের শরীরের জন্য যে কয় প্রকার ভিটামিন প্রয়োজন একটি বাংলা কলায় তার সবই রয়েছে। প্রতিদিন একজন মানুষকে একটি করে কলা খাওয়া প্রয়োজন। একটি কলার দাম ৬টাকার বেশি নয়। অপর দিকে একটি সিগারেটের দামও ৬টাকা। যে কারণে ফইল্যাতলী বাজারে এখন কেউ রাগান্বিত হলে সিগারেট খান না বা সিগারেট খাওয়ার পরামর্শ দেন না জসিম আলীর দোকানে গিয়ে একটি বাংলা কলা খাওয়ার পরামর্শ দেন। যা টক অব দ্যা ফইল্যাতলী বাজার হয়ে গেছে। জসিম আলীও অধূমপায়ী।

প্রাণহরি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জালাল আহমেদ।

দক্ষিণ কাট্টলী প্রাণহরি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জালাল আহমেদ এ প্রসঙ্গে বলেন, আমি প্রতিদিন স্কুলে আসা যাওয়ার পথে বিষয়টি প্রায় খেয়াল করি। এটি আসলে আমাদের সমাজের জন্য একটি ইতিবাচক বটে। প্রতিনিদিন হাজার হাজার শিক্ষার্থী এই পথ দিয়ে আসার সময় থরে থরে সাজিয়ে রাখা ফল বিক্রি করতে দেখে। শিক্ষার্থীরাও কিনে খায়। সেই জায়গায়তো বিভিন্ন ধরণে সিগারেট তামাকজাতদ্রব্য অথবা নেশাদ্রব্যজাতীয় জিনিসও থাকতে পারতো। কিন্তু ফল বিক্রেতাদের জন্য তা হয় নি। আমি মনে করে এটি একটি সংস্কৃতি। এই সংস্কৃতি আমাদের ধরে রাখতে হবে। পৃষ্ঠপোষকতা করতে হবে।

শেয়ার করুন