সাবেক ছাত্রলীগ নেতা রানার দায়িত্ব নিলেন এলিট

সাবেক ছাত্রলীগ নেতা রানার সাথে এলিট

ইকবাল হোসেন জীবন, চট্টগ্রাম: মিরসরাই উপজেলা আওয়ামী লীগের ত্রি বার্ষিক সম্মেলন ছিল গত ১৬ নভেম্বর। সেদিন পুরো মিরসরাই সেজে ছিল অন্যরকম আমেজে। চতুর্দিকে ছিল সাজ সাজ রব, উৎসবের আমেজ। মূলত ২০১৩ সালে মিরসরাই উপজেলা আওয়ামী লীগ এর শেষ কাউন্সিল সম্পন্ন হয়েছিল। তারপর এই ২০১৯ সালের কাউন্সিল। তাই এই কাউন্সিল মিরসরাইবাসী তথা তৃণমূল আওয়ামীলীগের আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল।

সম্মেলনের সকল আগ্রহ থেকে এক মলিন নীরব মুখের ছবি মোতাহের হোসেন রানা ফেইসবুকে ভাইরাল হয়। তোলপাড় হতে থাকে ফেইসবুক দুনিয়া। হাজার হাজার স্ট্যাটাস শেয়ার হয়। সাবেক ও বর্তমান ছাত্র নেতাদের হৃদয় হু হু করে উঠে। সবাই তখন ফেইসবুক এ লিখতে থাকে হায় তৃণমূল। হায় আওয়ামী লীগ। কার আওয়ামী লীগ। কাদের ত্যাগের আওয়ামী লীগ কারা ভোগ করছেন। সবাই লিখেন সবার মনের ক্ষোভ-দু:খ। ফেইসবুকে সবার ওয়ালে ওয়ালে ঘুরতে থাকে সে মলিন মুখের ছবি। মঞ্চ থেকে মাঠ। মাঠ থেকে ফেইসবুক তারপর সবার হৃদয়ে। কিন্তু বাংলাদেশ আওয়ামী লীগের প্রতি অসম্ভব ভালোবাসায় মিঠাছরা উচ্চ বিদ্যালের মাঠে গিয়ে সকাল ১০টায় হাজির হন তিনি।

তবে এই সবটুকু আলোচনার সুযোগে উঠে আসে আরেকজন সাবেক ছাত্রলীগ কর্মীর নাম যিনি নীরবে নিভৃতে কাজ করে যাচ্ছেন আওয়ামী লীগের নির্যাতিত ত্যাগী আর অবহেলিত দুঃসময়ের সাবেক নেতা কর্মীদের জন্য তিনি একজন তরুণ আওয়ামী লীগ নেতা বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য নিয়াজ মোর্শেদ এলিট।

নিয়াজ মোর্শেদ এলিটের সাথে কথা হলে তিনি জানান, আমি একজন সমাজ সেবক হিসেবে মিরসরাইতে কাজ করছি ২০১২ সাল থেকে। মিরসরাইবাসীর সাথে দীর্ঘ দিন কাজ করতে করতে আমি এই মোতাহার হোসেন রানা ভাইসহ আরোও কিছু আওয়ামী লীগের দুঃসময়ের কাণ্ডারিদের খবর পাই যারা সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ বা জেলা ছাত্রলীগের কিংবা উপজেলার গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। এদের সবাই আওয়ামী লীগের জন্য এমন সব ত্যাগ স্বীকার করেছেন যা বর্তমানে খুবই বিরল। কিন্তু তাদের তেমন কোন প্রাপ্তি নেই দল থেকে। তবে প্রাপ্তি থেকেও বড় বিষয় মূল্যায়ন নেই কারোরই। এটাই এদের মনের অনেক বড় কষ্টের বিষয়।

এলিট বলেন, গত জুনের ১৫ তারিখ ২০১৮ সালে রমজানের ঈদে আমি এই সকল ত্যাগী নেতাদের লিস্ট ধরে ধরে ঈদের জন্য আমার পক্ষ থেকে সামান্য ঈদ উপহার তুলে দিই। ওনাদের জন্য এইটুকু করতে পেরে আমিও অনেক তৃপ্তি পেয়েছিলাম। আমাদের সেই ত্যাগী আওয়ামী লীগের সাবেক নেতাকর্মীদের সাহায্য সহযোগিতায় অংশীদারি হতে স্থানীয় কর্মীরা আগ্রহ হারিয়ে ফেলে। কারণ সাহায্যের পরক্ষণে নিজ দল আওয়ামী লীগ থেকেই তাদের উপর হামলা-মামলা কিংবা মাদক কারবারি বানানো হত। কিছু দিন আগে ২০১৯ সালে মে মাসে আবার খবর আসে সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মোতাহার হোসেন রানা ভাই ভালো নেই।

নিদারুণ অর্থ কষ্ট নিয়ে দিন যাপন করছেন। চিকিৎসা নিতে পারছেন না। তখনি আমি নিজ উদ্যোগে কালের কণ্ঠ শুভ সংঘ চট্টগ্রাম উত্তর জেলার সভাপতি আছিফ রহমান শাহীনকে মোতাহার হোসেন রানা ভাইয়ের বাড়ীতে পাঠাই। রানা ভাইয়ের সাথে আমি মোবাইলে কথা বলি। ওনাকে সর্বোচ্চ সাহায্যের আশ্বাস দিই। আর আপনাদের ধন্যবাদ জানাই রানা ভাই আবার আলোচিত হওয়ার সুযোগ আমার একার প্রচেষ্টায় আপনারাও সাহায্যের হাত প্রসারিত করেছেন।

তিনি আরোও বলেন, রানা ভাই কেন্দ্রীয় নেতা ছিলেন। দেশে বিদেশে আজকে সবার রানা ভাইয়ের জন্য মর্মাহত। আওয়ামী লীগ নেতা নিয়াজ মোর্শেদ এলিট বলেন, মোতাহার হোসেন রানা ভাই এর দায়িত্ব আজ থেকে আমি নিলাম। ওনার সন্তানদের পড়ালেখার খরচ, ওনার চিকিৎসা খরচসহ আমি ওনাকে প্রতি মাসে একটি সম্মানী দিবো। যা ওনার নিজের ব্যক্তিগত হিসাবে জমা হবে। আর মোতাহার হোসেন রানা ভাইয়ের বাড়ীটি আমি সংস্কার করে দিবো যাতে ওনার আগামী দিনে বাসস্থানের সমস্যা সমাধান হয়। আমি ওনাকে একটি পাকা বাড়ী করে দিবো। এছাড়াও মোতাহার হোসেন রানা ভাইয়ের যখন যা লাগবে আমি তার ব্যবস্থা করবো ইনশাল্লাহ।

প্রসঙ্গত, মোতাহার হোসেন রানা ছিলেন সাবেক ছাত্রলীগ কেন্দ্রীয় কার্য নির্বাহী মুঈনু- ইকবাল পরিষদের সদস্য
ও ঢাকা বিশ্ববিদ্যালয় কবি জসীম উদ্দীন হলের বাদশা-মোক্তার প্যানেলের নাট্য ও সামাজিক অনুষ্ঠান বিষয়ক সম্পাদক এবং হল শাখা ছাত্রলীগ সভাপতি। ১৯৯০ সালে সামরিক জান্তার সময়ে তিনি বর্তমান আওয়ামী লীগ সভানেত্রীর সাথে ৬৪ জেলা ছাত্রনেতা হিসাবে ঘুরেছেন। ওনার অনল বর্ষী বক্তৃতা অনেকে তখন মন্ত্রের মত মুগ্ধ হয়ে শুনতেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলার ছাত্র ছিলেন এবং ঐতিহাসিক মধুর ক্যান্টিনে ছাত্র নেতাদের সবার প্রিয় মুখ ছিলেন। কিন্তু নিয়তির কি নির্মম পরিহাস উদীয়মান তরুন ছাত্রনেতা মোতাহার হোসেন রানা মিরসরাই উপজেলার বড়তাকিয়া বাজারের দক্ষিণ পার্শ্বে ১৯৯২ সালের বিজয় দিবসের প্রথম প্রহরে বি. এন. পি.-জামায়াত সন্ত্রাসী কর্তৃক মারাত্মক হামলার স্বীকার হন। সেই হামলায় মোতাহার হোসেন রানার মাথাসহ শরীরের বিভিন্ন অংশ থেতলে যায়। মৃত ভেবে ঘাতকরা রানাকে ফেলে চলে যায়। সে হামলায় রানার অনেক গুরুত্বপূর্ণ অঙ্গহানি ঘটে। মোতাহার হোসেন রানা বিকলাঙ্গ হয়ে যান। এই খবর তৎকালীন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কানে পৌঁছালে নেত্রী রানাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর নির্দেশ দেন। কিন্তু অজানা কারনে রানার উন্নত চিকিৎসায় বিদেশ যাওয়া হয়নি। চিকিৎসা নেন ঢাকার তৎকালীন পিজি হসপিটাল বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। ডাক্তার জানান মোতাহার হোসেন রানার যা ক্ষতি হওয়ার ইতিমধ্যে হয়ে গেছে। রানার সময়মত যথাযথ চিকিৎসা হয়নি, হলে হয়তো রানা সুস্থ হয়ে আবার রাজপথের লড়াকু সারথি হয়ে শেখ হাসিনার বিশ্বস্থ ভ্যানগার্ড এর দায়িত্বে থাকতেন। তারপর কিছুটা সুস্থ হয়ে আওয়ামী লীগ সভাপতির কাছে গেলে দেশরত্ন-জননেত্রী শেখ হাসিনা মোতাহার হোসেন রানাকে প্রথমে ২০০৪ সালে ৯ই জুন ধানমন্ডির সভাপতির কার্যালয়ে তাঁর প্রতিনিধি হিসাবে থাকা-খাওয়া ফ্রি করে মাসিক বেতন ধার্যে রাখেন এবং ২০০৮ সালের ২৮ শে ডিসেম্বর নির্বাচনে বিশাল বিজয় নিয়ে জয়যুক্ত হয়ে সরকার গঠন করে ৫ই এপ্রিল ২০০৯ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাটলার পদে ফ্রিভিলিজ কর্মচারী হিসাবে চাকুরীতে রাখেন। তবে সেই বেতনে আজকের দিনে মোতাহার হোসেন রানার ৮ জনের পরিবারের ভরণপোষণের খরচ চালাতে নিত্যদিন হিমশিম খেতে হচ্ছে। তার উপর ছেলে মেয়েদের পড়ালেখার খরচ বহনসহ নিজের চিকিৎসা চালিয়ে দুই বেলা দুমুঠো খাবার জোগাড় করাটা মোতাহার হোসেন রানার জন্য দুঃসাধ্য ব্যপারে দাঁড়িয়েছে।

আজকে বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য নিয়াজ মোর্শেদ এলিটের ঘোষণার পর এই প্রতিবেদক এর সাথে নিয়াজ মোর্শেদ এলিট ও মোতাহার হোসেন রানার কথা হয়। মোতাহার হোসেন রানা আন্তরিকভাবে ধন্যবাদ জানান আওয়ামী লীগ নেতা মিরসরাইয়ের কৃতী সন্তান নিয়াজ মোর্শেদ এলিটের প্রতি।

মোতাহার হোসেন রানা এই প্রতিবেদককে বলেন, এলিট আমার মত অসহায় নেতার জন্য যে সম্মান দেখিয়েছে আমি আজীবন তার প্রতি ঋণী থাকলাম। তার জন্য আমার মন থেকে দোয়া আর ভালোবাসা থাকলো।

শেয়ার করুন