পানি পানে শিশুদের অভ্যাস তৈরি: ভারতে শিক্ষার্থীদের বাধ্যতামূলক বিরতি

স্কুল শিক্ষার্থীদের পানি পানের অভ্যাস গড়তে ক্লাসের সময়ের মধ্যেই বিরতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভারতের উড়িষ্যা রাজ্যে। রাজ্য প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার সূত্রে এ খবর জানায় ভারতীয় সংবাদমাধ্যম।

এ সিদ্ধান্তের অংশ হিসেবে সোমবার (২৫ নভেম্বর) থেকে রাজ্যের গঞ্জাম জেলার সব স্কুলে শিশুদের পানি পান করার জন্য তিনটি বিরতি দেওয়া হবে।

আরো পড়ুন : সম্মেলন ঘিরে উৎসব-আমেজে নাইক্ষ্যংছড়ি আওয়ামীলীগ
আরো পড়ুন : ইপিজেডে স্বামীর হাতে স্ত্রী খুন

জেলা কালেক্টর বিজয় অমৃত কুলানজ বলেন, জেলার সরকারি, বেসরকারি এবং অঙ্গনবদি (বিশেষ গ্রামীণ স্কুল) সব স্কুলেই পানি পানের এ বিরতি চালু করার জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি। স্কুল কর্তৃপক্ষকে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি জানান, শিশুদের মধ্যে পানি পান করার অভ্যাস তৈরির জন্যই এ উদ্যোগ।

এর আগে ভারতের কেরালা, কর্নাটক ও তেলেঙ্গানার স্কুলগুলোতে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়। এছাড়া দেশটির অন্ধ্র প্রদেশে স্কুলে শিক্ষার্থীদের পানি পানের জন্য বিরতি দেওয়ার বিষয়ে আলোচনা করা হচ্ছে।

এদিকে গঞ্জাম জেলা শিক্ষা কর্মকর্তা (ডিইও) সনাতন পন্ডা জানান, সোম থেকে শুক্রবার প্রতিদিন বেলা ১১টা ৪০ মিনিটে, দুপুর দেড়টা এবং বিকেল ৩টায় শিক্ষার্থীদের পানি পানের বিরতি দেওয়া হবে। শনিবার এ বিরতি সকাল ৮টা, সকাল সাড়ে ৯টা এবং সকাল ১০টা ৫০ মিনিটে দেওয়া হবে।
সনাতন পন্ডা বলেন, প্রতি বিরতিতে পাঁচ মিনিট সময় দেওয়া হবে এবং এসময় সব শিক্ষার্থীকেই বাধ্যতামূলকভাবে পানি পান করতে হবে।
সব স্কুলগুলোতে পান করার পানির ব্যবস্থা থাকবে উল্লেখ করে তিনি বলেন, যাদের কাছে পানির বোতল থাকবে না, তারা স্কুলের ব্যবস্থা থেকেই পানি পান করে নিতে পারবে।

জেলার শিক্ষা কর্মকর্তা জানান, শিক্ষকদের নির্দেশনা থাকার পরও দেখা গেছে, বারবার টয়লেটে যাওয়ার ভয়ে অনেক শিক্ষার্থী যথেষ্ট পানি পান করে না। এ অবস্থা এড়াতে পানি পানের জন্য বাধ্যতামূলক এ বিরতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শেয়ার করুন