আলবেনিয়ায় শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৫

ছবি-সংগৃহীত

ইউরোপের আলবেনিয়ায় ভয়াবহ ভূমিকম্পে অন্তত ২৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মঙ্গলবার (২৬ নভেম্বর) স্থানীয় সময় ভোররাতে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটির বেশ কয়েকটি অঞ্চল। এতে সেখানকার ৬০০ নাগরিক গুরুতর আহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও বহু মানুষ। খবর রয়টার্স, সিএনএন ও বিবিসি’র।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, রিখটার স্কেলের প্রাথমিক হিসাবে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬.৪। রাজধানী তিরানা থেকে ২১ মাইল দূরে অবস্থিত উপকূলবর্তী শহর দুরেস থেকে উৎপন্ন হয়ে ইউরোপীয় দেশটির প্রায় ২০ কিলোমিটার(১২ মাইল) গভীরে এটি আঘাত হানে।

আরো পড়ুন : যুক্তরাষ্ট্রের অভিযোগ : মিয়ানমারে রাসায়নিক অস্ত্র রয়েছে
আরো পড়ুন : বাকলিয়ার ত্রাস ৩ ডজন মামলার আসামী কিরিচ বাবুল গ্রেপ্তার

আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামা’র একজন মুখপাত্র জানান, ভূমিকম্পে দুরেস উপকূলে ৪ জন এবং পার্শ্ববর্তী থুমানে শহরে ৩ জন মারা গেছেন। এছাড়া, কুরবিনে একজন ভয় পেয়ে বিল্ডিং থেকে লাফ দিয়ে প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে। লেঝাতে গাড়ি চালানোর সময় রাস্তা ভেঙে আরও একজন নিহত হয়েছেন।

প্রধানমন্ত্রী এডি রামা মঙ্গলবার নিজের টুইটবার্তায় বলেন, ভূমিকম্পে আমাদের প্রচুর জানমালের ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের পক্ষে যা কিছু সম্ভব, আমরা সব করছি। উদ্ধার অভিযান চলছে। নিখোঁজদের খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে।’

১৯৭৯ সালে ৬.৯ মাত্রার একটি ভূমিকম্পে আলবেনিয়াতে রেকর্ড ১৩৬ জন মারা গিয়েছিল। আহত হয়েছিল হাজারেরও অধিক নাগরিক।