অপরাজিতা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের সভা

সভায় বক্তারা

চট্টগ্রাম : খান ফাউন্ডেশন আয়োজিত অপরাজিতা-নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের আওতায় যোগাযোগ দক্ষতা উন্নয়ন বিষয়ক অবহিতকরণ সভা সম্পন্ন হয়েছে।

বুধবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় বোয়ালখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কনফারেন্স রুমে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা বেগমের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন : কোতোয়ালীতে ইয়াবাসহ গ্রেফতার ১
আরো পড়ুন : বানৌজা শহীদ মোয়াজ্জম দল বিজয়ী

খান ফাউন্ডেশনের চট্টগ্রাম জেলা সমন্বয়কারী রেহেনা খাতুনের উপস্থাপনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন খান ফাউন্ডেশন অপরাজিতা প্রকল্পের বিভাগীয় মনিটরিং কর্মকর্তা মো. সাইদুল ইসলাম। অপরাজিতা শিরোনামে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বোয়ালখালীর ৯ নং আমুচিয়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও আলোকিত নারী নেত্রী মোছাম্মৎ আরেফা বেগম।

নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের উপর বিস্তারিত আলোচনা করেন আমন্ত্রিত অতিথি বোয়ালখালী উপজেলা ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম সেলিম, উপজেলা জাসদের সভাপতি মনির উদ্দিন খান, বোয়ালখালী প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশিষ্ট সাংবাদিক মো. মুজাহিদুল ইসলাম ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার প্রতিনিধি প্রশিক্ষক বিউটিফিকেশন উম্মে সালমা।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক নারী। বেশীর ভাগ ক্ষেত্রেই নারীর বহি:প্রকাশ ঘটে ভোট প্রদানের মাধ্যমে। এই প্রকল্পের উদ্দেশ্য হলো নারীর রাজনৈতিক ক্ষমতায়ন এবং সরকারের বিশেষ করে স্থানীয়
সরকারের বিভিন্ন কাঠামোতে তাদের অংশগ্রহণের মাত্রা বিস্তৃতকরণ এবং কার্যকারিতা বৃদ্ধি করা। এ ছাড়া স্থানীয় শাসন প্রক্রিয়ায় নারীদের সমান অংশগ্রহণ, প্রতিনিধিত্ব নেতৃত্ব বিকাশ ঘটানো এবং অধিকতর নারীবান্ধব নীতিমালা ও আইনী কাঠামোর ফলে বিভিন্ন পর্যায়ের নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া ত্বরান্বিত করা।

চট্টগ্রাম জেলা সহকারী সমন্বয়কারী জিয়াউর রহমান, বোয়ালখালী উপজেলা সমন্বয়কারী কানিজ সুলতানা ও আনোয়ারা উপজেলা সমন্বয়কারী আকবর হোসেন।

নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের উপর বিস্তারিত আলোচনায় অংশ নেন আলোকিত নারী নেত্রী নার্গিস বেগম, শাহিদা আকতার রূপা, কুমকুম চৌধুরীসহ ৩০ জন সংরক্ষিত আসনের মহিলা জনপ্রতিনিধি ও আলোকিত নারী নেত্রীরা।

শেয়ার করুন