চুয়েটে ৫ ডিসেম্বর সমাবর্তন, ৬ ডিসেম্বর সুবর্ণজয়ন্তী

সম্মেলনে এসব তথ্য জানান সমাবর্তনের প্রচার ও মিডিয়া উপ-কমিটির সভাপতি অধ্যাপক ড. আসিফুল হক।

চট্টগ্রাম : আগামী ৫ ডিসেম্বর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ৪র্থ সমাবর্তন অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন মহামান্য রাষ্ট্রপতি এবং বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। সমাবর্তনে ২২৩১ জনকে ডিগ্রি প্রদান করা হবে। চার কৃতি শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হবে স্বার্ণপদক। আর ৬ ডিসেম্বর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুযেট) সুবর্ণজয়ন্তী। গৌরবময় পথচলার ৫০ বছরপূর্তিকে স্মরণীয় করে রাখতে দিনব্যাপী সুবর্ণজয়ন্তী উদযাপনের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের আবদুল খালেক মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সমাবর্তনের প্রচার ও মিডিয়া উপ-কমিটির সভাপতি অধ্যাপক ড. আসিফুল হক।

আরো পড়ুন : ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলনেতা অস্ত্রসহ আটক চট্টগ্রামে
আরো পড়ুন : শীতে পায়ের পাতা ও গোড়ালি ফাটা সারতে ঘরোয়া সমাধান

সংবাদ সম্মেলনে জানানো হয়, সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি, মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এ.কে. আজাদ চৌধুরী। সমাবর্তন অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এছাড়াও মঞ্চে থাকবেন অত্র বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রেজাউল করিম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মুহাম্মদ কামরুজ্জামান ও যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ। ধন্যবাদ জ্ঞাপন করবেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

এবারের সমাবর্তনে ২০১২ সালের ১৬ অক্টোবর থেকে ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারির মধ্যে অত্র বিশ্ববিদ্যালয় হতে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জনকারী সকল শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

এছাড়া দেশি-বিদেশি আমন্ত্রিত অতিথি, মাননীয় সংসদ সদস্য, রাষ্ট্রীয় ও ব্যক্তি মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের উর্দ্ধতন আমন্ত্রিত অতিথিসহ সর্বমোট প্রায় ৩ হাজার অতিথি উপস্থিত থাকবেন বলে জানিয়েছে চুয়েট।

সমাবর্তনে ২২৩১ জনকে ডিগ্রি প্রদান করা হবে। এর মধ্যে স্নাতক ২১৪৮ জন, মাস্টার্স ৭৯ জন, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ২ জন এবং পিএইচডি ২ জন। কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য সমাবর্তনে মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক চারজনকে ‘গোল্ড মেডেল’ (বিশ্ববিদ্যালয় স্বর্ণপদক) প্রদান করা হবে। স্বর্ণপদক প্রাপ্তরা হলেন ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ই.এম.কে. ইকবাল আহমেদ, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রুবায়া আফসার, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সঞ্চয় বড়ুয়া এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মোঃ রাশেদুর রহমান। বর্ণিল শোভাযাত্রার মধ্যে দিয়ে সমাবর্তনের অনুষ্ঠান শুরু হবে।

সুবর্ণজয়ন্তী : আগামী ৬ ডিসেম্বর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুযেট) সুবর্ণজয়ন্তী। গৌরবময় পথচলার ৫০ বছরপূর্তিকে স্মরণীয় করে রাখতে দিনব্যাপী সুবর্ণজয়ন্তী উদযাপনের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ রেলপথ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী ও সিটি মেয়র জনাব আ জ ম নাছির উদ্দিন। সভাপতিত্ব করবেন চুয়েট ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে দেশ-বিদেশের ভিভিআইপিগণ, মন্ত্রী পরিষদ সদস্য, এমপি, বিশিষ্ট ব্যক্তিবর্গ, অত্র প্রতিষ্ঠান থেকে পাশকৃত বিপুল প্রাক্তন ছাত্র-ছাত্রী, চুয়েট পরিবারের বর্তমান সদস্যগণ মিলে প্রায় ১০ হাজার লোকের মিলনমেলা বসতে পারে।

এছাড়াও সুবর্ণজয়ন্তীর জমকালো আয়োজনে থাকবে আইইবি চট্টগ্রাম কেন্দ্র থেকে নগরজুড়ে আনন্দ র‌্যালি, সন্ধ্যায় আইইবি চট্টগ্রাম কেন্দ্রে সাংস্কৃতিক অনুষ্ঠান, রাতে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান, আইইবি চট্টগ্রাম কেন্দ্র থেকে চুয়েট ক্যাম্পাসে যাত্রা, উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, স্মৃতিচারণ অনুষ্ঠান, চুয়েটের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, আমন্ত্রিত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা, নৈশভোজ, ফায়ারওয়ার্কস, জনপ্রিয় কণ্ঠশিল্পী জেমস ও নগর বাউলের জমজমাট কনসার্ট।

সমাবর্তন ও সুবর্ণজয়ন্তীর তথ্যচিত্র ব্যাপক প্রচারের মাধ্যমে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে উচ্চ শিক্ষা-গবেষণার এই শীর্ষ প্রতিষ্ঠানকে দেশে-বিদেশে তুলে ধরতে সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

শেয়ার করুন