নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা

আর্ন্তজাতিক নারী নির্যাতন পক্ষ, বেগম রোকেয়া দিবস ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফাহমিদা আফরোজের সাথে সংবর্ধিত জয়িতারা।

চট্টগ্রাম : আন্তর্জাতিক নারী নির্যাতন পক্ষ ও বেগম রোকেয়া দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে জেলা পর্যায়ে নির্বাচিত জয়িতাদের সম্মাননা প্রদান করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয়। এসময় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (৯ ডিসেম্বর) সকাল ১১টায় নগরীর নাসিরাবাদ হাউজিং সোসাইটিস্থ মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন : প্রযুক্তি অর্থনৈতিক মুক্তি অর্জনে সহায়ক ভূমিকা রাখছে
আরো পড়ুন : সতর্ক থাকুন যাতে কোন শিশু ও নারী নির্যাতিত না হয় : প্রধানমন্ত্রী

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-“ নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা”। মহিলা বিষয়ক উপ-পরিচালক অঞ্জনা ভট্টাচার্য্যরে সভাপতিত্বে ও বিউটিফিকেশন পিংকি দেবীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফাহমিদা আফরোজ।

বিশেষ অতিথি ছিলেন দৈনিক পূর্বকোণের সিনিয়র সহ-সম্পাদক ডেইজি মওদুদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর জেসমিন পারভীন জেসি ও কর্মজীবী মহিলা হোস্টেল সুপার রোকেয়া বেগম। অনুষ্টানে জেলা পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে নির্বাচিত জয়িতারা নিজের অনুভূতি প্রকাশ করেন। বক্তব্য রাখেন অপরাজিতা নারী উন্নয়ন সমিতির সভাপতি হুরে আরা বিউটি ও প্রশিক্ষনার্থী নিলু আক্তার।

অনুষ্ঠান শেষে জেলা পর্যায়ে পাঁচ ক্যাটাগরিতে নির্বাচিত ৫ জন জয়িতাকে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

সম্মাননা প্রাপ্ত জয়িতারা হচ্ছে- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী চট্টগ্রামের পটিয়া উপজেলার উত্তর গোবিন্দরখীল গ্রামের মোঃ শফিউল আলমের স্ত্রী মোছাম্মৎ ফারহানা ইয়াছমিন, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী সীতাকুন্ড মধ্যম ঘোড়ামারা গ্রামের মোঃ এজাহার মিয়ার কন্যা ফারজানা আক্তার, সফল জননী নারী রাউজানের উত্তর গুজরা গ্রামের মোঃ সফিউল আলমের স্ত্রী মনোয়ারা বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী চন্দনাইশের জাফরাবাদ গ্রামের মৃত ওমর আলীর কন্যা জান্নাতুল ফেরদৌস এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা বোয়ালখালীর পূর্ব গোমদন্ডীস্থ মীর পাড়া গ্রামের মোহাম্মদ ইসমাঈল হোসেনের স্ত্রী মমতাজ বেগম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা একজন সফল নারী। তিনি ক্ষমতায় আসার পর নারীদের স্বাবলম্বী করতে নানামুখী কর্মসূচি নিয়ে তা একের পর এক বাস্তবায়ন করে চলেছেন। দেশের সকল কর্মকান্ডে নারীদের সম্পৃক্ত করতে সরকার যে পদক্ষেপ নিয়েছেন তা বাস্তবায়ন করতে হলে নারী-পুরুষ উভয়ের সম্মিলিত উদ্যোগ প্রয়োজন। নারীরা স্বনির্ভর হয়ে সমাজে প্রতিষ্টিত হতে পারলে নারী নির্যাতন ও সহিংসতা হ্রাস পাবে। জয়িতারা অনেক ক্ষেত্রে ত্যাগ ও প্রতিকুলতাকে পেছনে ফেলে জীবন-সংগ্রাম করে এগিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন, এদেশের মোট জনসংখ্যার অর্ধেক হচ্ছে নারী। এসব নারীদের অবহেলিত রেখে দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নেয়া যাবে না। সরকারের প্রত্যেক কাজে নারীদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত হলে আগামী ২০২১ সালের আগে এদেশ একটি মধ্যম আয়ের, ২০৩০ সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালের মধ্যে এ দেশ একটি উন্নত রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাবে। এজন্য নারী-সমাজের ভূমিকা অগ্রগণ্য। নারী হিসেবে একজন মায়ের যে অবদান তা কোন মূল্য দিয়ে শোধ করা যাবে না।

অনুষ্ঠানে বিভিন্ন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, এনজিও, নারী সংগঠন ও সুশীল সমাজের নারী নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন