সীতাকুণ্ডে আবাসন সমস্যার দিন শেষ: ইপসার ডরমেটরি ও হোমস্টে সেবায় মুগ্ধ পর্যটক

ছোট দারোগারহাট সহস্রধারা

হাকিম মোল্লা: ভ্রমণে আপনাকে প্রথমে অবাক করে দেবে, তারপর গল্প বলতে বাধ্য করবে সীতাকুণ্ড ও মিরসরাইয়ের পর্যটন স্পটগুলো। পাহাড়, সমুদ্র, ছড়া, ঝর্ণা, জলাধার, লেক, উদ্যান, উপকূলীয় বনভূমি ও সমুদ্র সৈকত দ্বারা ঘেরা। পাহাড়চূড়াগুলো হিন্দু ও বৌদ্ধদের অজস্র তীর্থস্থান ও মন্দিরে পরিপূর্ণ।

শ্রী শ্রী চন্দ্রনাথ ধাম

সীতাকুণ্ডের ৯টি ইউনিয়ন ও ১ পৌরসভা এলাকায় গড়ে ওঠা পর্যটন এলাকাগুলো ভাটিয়ারী হ্রদ,কুমিরা ফেরিঘাট,বাঁশবাড়িয়া সমুদ্র সৈকত ও ঝরঝরি ঝর্ণা,সীতাকুণ্ড ইকোপার্ক (সহস্রধারা ও সুপ্তধারা ঝর্ণা),মুরাদপুর (গুলিয়াখালী) সমুদ্র সৈকত, বারৈয়াঢালা জাতীয় উদ্যান(সহস্রধারা ঝর্ণা, রুপসী ঝর্ণা ও সৈয়দপুর সমুদ্র সৈকত।

আরো পড়ুন : খাগড়াছড়ি সেনা রিজিয়নের কম্বল পেল দুর্গম পাহাড়ের শীতার্ত মানুষ

মিরসরাই উপজেলার পর্যটন স্পট গুলো হলো মহামায়া ইকোপার্ক, রাবার ড্যাম, খৈয়াছড়া ঝর্ণা, নাপিত্তাছড়া ঝর্ণা, কমলদহ ঝর্ণা।

ভাটিয়ারী নয়নাভিরাম প্রাকৃতিক হ্রদ।

নৃ-তাত্ত্বিকতার দিকের রয়েছে বৈচিত্র্য। যোগাযোগের প্রধান মাধ্যম সড়ক পথ ছাড়াও রয়েছে ঢাকা-চট্টগ্রাম রেল পথ। উক্ত সহজ যোগাযোগ মাধ্যম, প্রাকৃতিক পরিবেশ বৈচিত্র্যতা এবং জনগোষ্ঠীর ভিন্নতা মিরসরাই ও সীতাকুণ্ডকে দেশি ও বিদেশি পর্যটকের নিকট আকর্ষণীয় স্থানে পরিণত করেছে। ব্যাপক সম্ভাবনা রয়েছে স্থানীয় কমিউনিটি নির্ভর ইকোট্যুরিজম শিল্পের বিকাশ ঘটানোর। পর্যটন স্থান গুলোতে বিভিন্ন সংস্থা ও প্রাইভেট সেক্টরের মাধ্যমে পরিবেশ বান্ধব উপায়ে আরও আকর্ষণীয় করে তুললে পর্যটকদেও মনোযোগ আকর্ষণ করা যাবে। আর ইকোট্যুরিজম শিল্পের উদ্যোক্তারাও বিভিন্ন ধরণের সেবা বিক্রয় করে তাদের জীবন যাত্রার মান উন্নত করতে পারবে।

আরো পড়ুন : আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, সম্পাদক কাদের

প্রকৃতির অমূল্য এই সম্পদকে স্থায়ীত্বশীলতা অনুধাবন করে পল্লী-কর্ম-সহায়ক ফাউন্ডেশনের প্রমোটিং এগ্রিকালচারাল কমার্সিয়ালাইজেশন এন্ড এন্টারপ্রাইজ (পেইস)-প্রকল্পের আওতায় স্থায়ীত্বশীল উন্নয়ন সংস্থা ইপসা চট্টগ্রামের মিরসরাই ও সীতাকুণ্ডে ইকোট্যুরিজম শিল্পের উন্নয়ন’ শীর্ষক ভ্যালু চেইন উন্নয়নে কাজ করে যাচ্ছে। এর লক্ষ্য হচ্ছে স্থানীয় জনগোষ্ঠীর টেকসই জীবনযাত্রার মান (ব্যবসায় মুনাফা বৃদ্ধি, আত্ম-কর্মসংস্থান ও মজুরি শ্রম সৃষ্টি এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত) উন্নয়ন।

সীতাকুণ্ড মুরাদপুর ইউনিয়নে অবস্থিত গুলিয়াখালি সি বিচ।

সীতাকুণ্ড ও মিরসরাই পর্যটন স্পটগুলোতে পর্যটকরা যেসব সেবা গ্রহণ করতে পারবে-হোম স্টে সার্ভিস সেবা, ট্যুও গাইড সার্ভিস সেবা, হাউস কিপিং এন্ড বেভারেজ ও অন্যান্য সার্ভিস সেবা,টয়লেট এন্ড বাথরুম সার্ভিস সেবা, ট্যুরিস্ট ফ্যাশনিং এন্ড বিউটিফাইয়িং সার্ভিস সেবা, ফটোগ্রাফি সার্ভিস সেবা, কায়াকিং সার্ভিস সেবা, বোট রাইডিং ,কমফোর্ট চেয়ার সার্ভিস সেবা প্রভৃতি।

দালাই লামা সবচেয়ে বিখ্যাত ভ্রমণের উদ্ধৃতি দিয়েছেন এভাবে- ‘বছরে একবার এমন জায়গায় যান যেখানে আপনি আগে কখনো যান নি।’ এই শীতে নতুন জায়গার স্ফুলিঙ্গ ছড়িয়ে সীতাকুণ্ড মিরসরাই সেজেছে অপরূপ সাজে। তবে শীত-বর্ষায় প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি সীতাকুণ্ড ও মিরসরাই ভ্রমণ পিপাসুদের সমানতালে মুগ্ধ করে। সবুজে সমারোহ সারা বছরই মেঘে ছেয়ে থাকে। পাশেই বিশাল সমুদ্র আর পাহাড়-সবুজে হরহামেশাই চলে মেঘের খেলা। প্রকৃতির এমন উদারতা আকৃষ্ট করে হাজারো পর্যটকদের। পর্যটকদের পদভারে মুখরিত হয়ে উঠা সীতাকুণ্ড উপজেলার বিভিন্ন পর্যটন স্পটে বিপুল পরিমান সম্ভাবনা থাকায় বাণিজ্যিক সেবা দিন দিন বাড়ছে। দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে প্রতিদিনই পর্যটকদের আগমন ঘটছে এসব পর্যটন স্পটগুলোতে।

বোটানিকেল ইকোপার্কের অভ্যন্তরে মাইন্ডম্যাপ ও জাতীয় কবির কাজী নজরুল ইসলামের ভাসকর্য।

দর্শনীয় স্থান ও খরচ : সম্প্রতি সময়ে সব চেয়ে বেশি পর্যকটদের আগমন ঘটেছে মুরাদপুর ইউনিয়নের গুলিয়াখালী বিচে। বিভিন্ন ট্যুর অপারেট যেমন বাটারফ্লাই, ভ্রমণপোকা,চিল এন্ড হিলসহ বেশ কিছু ট্যুর অপারেটর প্যাকেজ দিয়ে থাকেন। প্যাকেজে যারা ভ্রমণে আসেন তারা বৃত্তাকারে ঘুরে যাতে তাদের পছন্দের স্পটগুলোতে যাতে পৌছাতে পারে সেভাবে ভ্রমণ পরিকল্পনা করেন। চট্টগ্রাম রেলস্টেশন, নিউমার্কেট, একেখাঁন ও অলংকার থেকে (সীতাকুণ্ডের চাকা, ৪ নং বাস,৭নং কুমিরা বাস, উত্তরা নামে) বাস গুলো খুব সহজেই পাওয়া যায়। ভাটিয়ারী নামলে আপনাকে গুণতে হবে কমপক্ষে ২০ টাকা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এই বাস সার্ভিসগুলো ব্যবহার করা নিরাপদ। কমবেশি প্রতিটি পর্যটন স্পট মহাসড়ক লাগোয়া হওয়ায় স্বল্প পরিসরে ট্রাকিং করে পৌঁছতে পারেন। শুরুটা যদি ভাটিয়া লেক দেখার মধ্য দিয়ে শুরু করতে চান তাহলে ভাটিয়ারী শহীদ মিনার থেকে সোজা পূর্ব দিকের রাস্তা ধরে হাটতে পারেন। না হাটলে ভাটিয়ারীতে গিয়ে ষোল আনাই মিছে মনে হবে আপনার। তারপর এখান থেকে অটোরিক্সায় প্রতিজন ভাড়া ২০টাকা। আর রিজার্ভ ভাড়া ১০০টাকা। অন্যদিকে ঢাকাসহ বিভিন্ন জেলা উপজেলা থেকে ট্রেনযোগে ভাটিয়ারী রেলওয়ে স্টেশন নেমে ওখান থেকে সিএনজি অটোরিক্সা যোগে ভাটিয়ারী লেকে যাওয়া যায়। আর বাসযোগে ঢাকা থেকে আসলে ঠিক একই ভাবে প্রথমে ভাটিয়ারী নেমে ওখান থেকে লেকে পৌঁছানো যাবে। এ স্পটে এসে ভাটিয়ারী লেক, সানসেট পয়েন্ট, সেনা সম্ভারে কেনাকাটা টুয়েন্টি ফোর পার্কসহ তিনটি পর্যটন স্পট পরিদর্শন সুযোগ রয়েছে।

কুমিরা ঘাট থেকে উপভোগ করা যায় সূর্যাস্তের দৃশ্য।

ভাটিয়ারী পরিদর্শন শেষে এরপর কুমিরা গুপ্তাছড়া ফেরিঘাট সমুদ্র সৈকত পরিদর্শনে এক নতুন মাত্রা যোগ করে। এখানে দাঁড়িয়ে সোজা পশ্চিমে হাতিয়া সন্দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য চোখে পড়বে। এ আর্কষণীয় গুপ্তাছড়া ঘাট দিয়ে প্রতিদিন বিভিন্ন স্পিড বোর্ট, লঞ্চ যোগে সাগর পাড়ি দিচ্ছে শতশত সন্দ্বীপ উপজেলাবাসী। এর পর বাঁশবাড়িয়া সি বিচ, মুরাদপুর ইউনিয়নের গুলিয়াখালীর সবুজ গালিচায় ঢাকা সমুদ্র সৈকতে যেতে পারেন। ভ্রমন প্রেমীদের সবচেয়ে বেশি ভীড় লক্ষ্য করা যায় এখানে। এ পর্যটন স্পটে যেতে হলে সীতাকুণ্ড পৌরসভাস্থ এলাকায় অবস্থান করে নামার বাজার হয়ে সিএনজি অটোরিক্সায় গুলিয়াখালী সমুদ্র সৈকতে পৌঁছানো যাবে। আর পৌঁছাতে রির্জাভ ভাড়া ১৫০ টাকা। মনোরম দৃশ্য উড়োন্ত পাখিদের কলতান, সমুদ্রের হিমেল হাওয়া, মনকে একবার হলেও রোমাঞ্চিত করবে। তবে কাঁদা মাটি ও কোথাও কোথাও চোরা বালি থাকায় কারণে সৈকতে না নামাই উত্তম। শুধু সৈকতের তীরে থেকেই সমুদ্রের মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করাই ভাল এবং নিরাপদ।

পর্যটকদের যোগাযোগ ব্যবস্থায় ‘সীতাকুণ্ডের চাকা’ নামে এই বাস গুলো চালু করেছেন স্থানীয় সাংসদ দিদারুল আলম।

অপরদিকে সৈকত ভ্রমন শেষে পৌরসভাস্থ ফকিরহাট এলাকায় অবস্থিত বোটানিক্যাল গার্ডেন ইকো-পার্ক। পাহাড়ের সোজা তাকালেই বঙ্গোপসাগরের সন্দ্বীপ চ্যানেলের নীল জলরাশি চোখে পড়বে। আর চারিদিকে যেন পাহাড় আর মেঘের মিতালি! পাহাড়ের নিচেই রয়েছে বিশাল আকারের সিঁড়ি ও মনোমুগ্ধকর ঝর্ণা। খুবই সুন্দর এই ঝর্ণা মনকে একবার হলেও ছুঁয়ে যাবে। পার্কের বিভিন্ন ধরনে সবুজ উদ্ভিদ রয়েছে। বিরল প্রজাতির জীবন্ত জীবাস্ম সাইকাস, চন্দন,গোলাপ বাগান ও বিভিন্ন প্রজাতির গুল্ম লতা পর্যটকদের আরো অনেক সুন্দর ও সমৃদ্ধি করে। এখানে বিভিন্ন ধরনের বন্য প্রাণীর আনা গোনায় ইকো পার্কটি মুখরিত। ইকো পার্কের ইজারাদার মো. সাহাবউদ্দিন বলেন, শীতের মৌসুমের শুরুতে দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে পর্যটকরা পরিবার পরিজন নিয়ে ইকো পার্কের সৌন্দর্য্য উপভোগ করতে ছুটে আসছে। এছাড়াও প্রতিবছর শীতের মৌসুমে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা শিক্ষা সফরে বন ভোজনের উদ্দেশ্যে এখানে আসেন। এখানে গাড়ি পার্কিং এরও সু-ব্যবস্থা রয়েছে বলে জানান তিনি।

এপার্কের সাথেই আছে সবচেয়ে উচুঁ চন্দ্রনাথ পাহাড়। আর এ পাহাড়ের উচ্চতা ১৩৩৫ ফুট হলেও সব চেয়ে উঁচু পাড়ের নিচে রয়েছে প্রাকৃতিক ঝর্ণাও। পৌরসভা থেকে সিএনজি অটোরিক্সায় রিজার্ভ ভাড়া ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত।

সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশে অবস্থিত হোমস্টে সার্ভিস।

আবাসন : অনেকেই চট্টগ্রামের সীতাকুন্ড, মিরসরাই ঘুরতে গিয়ে রাতে থাকার পর্যাপ্ত সুযোগ-সুবিধা বা মানসম্মত পরিবেশের অভাবে রাতে থাকতে পারেন না। আর থাকলেও সেটা শহর কেন্দ্রিক বা স্থানীয়ভাবে গড়ে ওঠা হোটেলে থাকতে হয়, যা ব্যয় সাপেক্ষ এবং পর্যটনবান্ধব নয়। অনেকটা না পারতে থাকা বিষয়টা এমন। তাই পর্যটকদের সুবিধার্থে বিষয়গুলো বিবেচনা করে চালু রয়েছে #হোমস্টে_সার্ভিস।
এটি সম্পূর্ণ নিজস্ব বাসা-বাড়ির মতই। ঘরোয়া ও অত্যন্ত মনোরম পরিবেশের এই সার্ভিসটির সুবিধাসমূহ ও বৈশিষ্ট্য নিম্নে উল্লেখ করা হলঃ
১। এখানে রয়েছে নিরাপদে ও মনোরম পরিবেশে থাকা ও খাওয়ার সু-ব্যবস্থা।
২। ক্লোজ সার্কিট ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা।
৩। বাসার বৈশিষ্ট্যঃ★ ২টি বেড রুম।★ ২টি বাথরুম।★ ১টি ডাইনিং।★ ১টি কিচেন।★ ১টি ড্রয়িংরুম। ★ ২টি বেলকনি (প্রতিটি বেডরুমের সাথে ১টি করে)।★ প্রয়োজনীয় আসবাবপত্র।
৪। এছাড়া রয়েছে ফ্লোরিং করে থাকার ব্যবস্থা।
৫। লাঞ্চ ও ডিনারের ব্যবস্থাসহ নিজস্ব ব্যবস্থাপনায় রান্নার সুবিধা।
৬। সাশ্রয়ী মূল্যে ও সম্পূর্ণ পারিবারিক পরিবেশে রাত্রিযাপনের সু- ব্যবস্থা।
৭। যাতায়াতের জন্য গাড়ির ব্যবস্থা।
৮। দেখশুনার জন্য রয়েছে বিশ্বস্ত কেয়ারটেকার।

যোগাযোগ : গজারিয়া দিঘী, আম্বিয়া ভিলা, ভূইয়া পাড়া সীতাকুণ্ড, চট্টগ্রাম।
#১ ফ্ল্যাটে সর্বোচ্চ ১০ জন থাকতে পারবেন।
#ভাড়া ছুটির দিন -২৫০০ টাকা
ছুটির দিন ব্যতীত- ২০০০ টাকা
মোবাইলঃ 01999191971, 01712022695

এছাড়াও রয়েছে সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের বিপরীতে ইপসা মানব সম্পদ উন্নয়ন কেন্দ্রের ডরমেটরি। গবেষণা, ওয়ার্কসপ,সেমিনারসহ একাডেমিক বিভিন্ন কর্মসূূূূচি পালন করতে বিশ্ববিদ্যালয় শিক্ষ  ও শিক্ষার্থীদের কাছে নির্ভরতার জায়গা ইপসার এই ডরমেটরি।