বায়ুদূষণের প্রভাব রোধে করণীয় বিষয়ক সংলাপে বক্তারা
বায়ুদূষণে নির্বোধ শিশুর সংখ্যা বাড়ছে

বায়ুদূষণে নির্বোধ শিশুর সংখ্যা বাড়ছে

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউট জানিয়েছে,বায়ুদূষণের কারণে বাংলাদেশে বছরে ১ লাখ ২২ হাজার ৪০০ মানুষ মারা যায়। উচ্চমাত্রার বায়ুদূষণের কারণে শারীরিক ও মানসিক বিকলাঙ্গ অর্থাৎ নির্বোধ শিশুর সংখ্যা অনেক বেশি বেড়ে যাচ্ছে।

গতকাল সোমবার (২৩ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘নগরের প্রবীণ এবং শিশুদের ওপর বায়ুদূষণের প্রভাব রোধে করণীয়’ শীর্ষক নাগরিক সংলাপে বক্তারা এ সব তথ্য জানান। পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও বারসিক এই নাগরিক সংলাপে আয়োজন করে।

আরো পড়ুন : ইন্দোনেশিয়ায় বাস দুর্ঘটনায় নিহত ২৪
আরো পড়ুন : চট্টগ্রামে অস্ত্র-ছুরিসহ তিন ছিনতাইকারী গ্রেফতার

তথ্যমতে, বায়ুদূষণের কারণে প্রায় প্রত্যেকেই নানারকম শারীরিক ও মানসিক ব্যধিতে আক্রান্ত হচ্ছে এবং এ কারণে নির্বোধ বিকলাঙ্গ জাতিতে পরিণত হওয়ার আশঙ্কা বয়েছে।

নাগরিক সংলাপের ধারণাপত্র উপস্থাপন করবেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক কামরুজ্জামান মজুমদার।

তিনি বলেন, দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট প্রতি বছর পৃথিবীর বসবাসযোগ্য শহরগুলোর তালিকা প্রকাশ করে থাকে এবং দুর্ভাগ্যবশত গত তিন বছরে ঢাকা পৃথিবীর বসবাস অযোগ্য তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে।

২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত এই ছয় বছরে ঢাকা শহরের বায়ুর মান পর্যালোচনা করে দেখা যায় যে, এই সময়ে ঢাকার বায়ু সবসময় আদর্শ বায়ুমানের চেয়ে চার থেকে ছয় গুণ বেশি খারাপ ছিল।

বায়ুমান খারাপ করার জন্য মূলত অতি ক্ষুদ্র বস্তুকণা দায়ী, যার আকার ২.৫ মাইক্রন। এই অতি ক্ষুদ্র বস্তুকণা আমরা খালি চোখে দেখতে পাই না।

এটি আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। বর্তমানে ঢাকার বায়ুদূষণের যে চিত্র আমরা দেখতে পাই তাহলো, ঢাকা শহরের ভেতরে যেমন বিভিন্ন ধরনের উন্নয়ন প্রকল্প চলছে;

আরেক দিকে ঢাকার চারপাশে শিল্পকারখানাগুলো ক্রমবর্ধমান দূষণও লক্ষ্য করা যাচ্ছে। ঢাকা শহরের বায়ুদূষণের পাঁচটি কারণের মধ্যে সবার আগে চলে আসে ঢাকার চারপাশের ইটভাটা।

পবার যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরী বলেন, এই সব দূষকের কারণে মানুষ ফুসফুসের ক্যানসার, হাঁপানি, ব্রংকাইটিস, যক্ষ্মা, কিডনির রোগ, উচ্চ রক্তচাপ, জন্মগত ত্রুটি,

মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব, হার্ট অ্যাটাক, যকৃত সমস্যা, গর্ভবতী মায়েদের ওপর প্রভাব, চর্মরোগ ও নিউমোনিয়ার মতো নানাবিধ জটিল রোগে আক্রান্ত হচ্ছে।

বায়ুদূষণের ফলে শিশু মৃত্যুর হার বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। ইটের ভাটা, অপরিকল্পিতভাবে নির্মাণকাজ করা, রাস্তা খোঁড়াখুঁড়ি ও আবর্জনা পোড়ানোসহ নানা কারণে এ অবস্থার তৈরি হয়েছে বলে মনে করছেন বায়ুমান গবেষকরা।

২০১৬ সালের ডিসেম্বরে এআইএলইউ বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরেরর সঙ্গে যৌথ একটি গবেষণা পরিচালনা করে। ঢাকার বায়ুদূষণের জন্য ইটভাটা, সড়কের ধুলা, যানবাহন এবং বায়োগ্যাস পোড়ানোকে দায়ী করেন তারা।

ঢাকার দূষণের ইটভাটা ৫৮ শতাংশ, সড়কের ধুলা ১৮ শতাংশ, যানবাহনের ধোঁয়া ১০ শতাংশ, বায়োগ্যাস পোড়ানো ৮ শতাংশ এবং অন্যান্য কারণ ৬ শতাংশ দায়ী বলে জানানো হয়।

বক্তারা ঢাকার আশপাশের ইটভাটা হাইকোর্টের নির্দেশনানুযায়ী ক্রমান্বয়ে সরিয়ে ফেলার সুপারিশ করেন। একই সঙ্গে ঢাকার ভেতরের কেমিক্যাল গুদাম ও কারখানাগুলো ঢাকার বাইরে স্থানান্তর,

প্রাইভেট কারের চাপ কমানোর পাশাপাশি গণপরিবহনের পরিমাণ বাড়ানো, বর্জ্য ব্যবস্থাপনা সঠিক ভাবে করা, বায়ুদূষণ কমানোর মাধ্যমে রোগ প্রতিরোধ করে জাতীয় স্বাস্থ্য অর্থনীতির ওপর চাপ কমানো,

নগরে খোলা জায়গায় প্রচুর পরিমাণ বৃক্ষ লাগানো এবং নগরের জলাশয়গুলো সংরক্ষণ ও পরিষ্কার করসহ আরো বেশকিছু সুপারিশ তুলে ধরেন তারা।

নাগরিক সংলাপে সভাপতিত্ব করেন পবার চেয়ারম্যান আবু নাসের খান। বক্তব্য দেন, নাসফের সভাপতি ও পবার যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ হাফিজুর রহমান ময়না,

বারসিকের পরিচালক পাভেল পার্থ, বারসিকের সমন্বয়ক মো. জাহাঙ্গীর আলম, বানিপার সভাপতি প্রকৌশলী মো. আনোয়ার হোসেন, বিশিষ্ট মুক্তিযোদ্ধা জামাল হায়দার মুকুল,

অন্যদের মধ্যে বক্তব্য দেন, বদরুল আলম, সুদিপ্তা কর্মকার, বস্তিবাসীর নেত্রী কুলসুম বেগম, হোসনে আরা বেগম রাফেজা, চাঁদনী খানম প্রমুখ। সংলাপ সঞ্চালনা করেন পবার সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বল।

শেয়ার করুন