আদালতের রায় : কারাদন্ডের আসামী ১১শর্তে থাকবেন নিজ বাড়িতে

প্রতীকী ছবি

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : ফৌজদারী মামলার এক আসামীকে ৬ মাসের কারাদন্ড দিয়েছেন আদালত। তবে দন্ডপ্রাপ্ত আসামী কারাবরণ করতে হবে না। ১১শর্ত মেনে নিজ বাড়িতেই ভোগ করবেন ৬ মাসের দন্ড। আদালতের এমন ব্যতিক্রমী আদেশে আলোচনায় মুখর খাগড়াছড়ির পাহাড়ি জনপদ।

সোমবার (৬ জানুয়ারি) আদালত চত্তরে এবিষয়ে কথা হলে আসামীপক্ষের আইনজীবী এডভোকেট মো. নজরুল ইসলাম বলেন, এ ধরণের রায় খাগড়াছড়ি জেলায় প্রথম। রায়টি ব্যতিক্রমী কিন্তু আইনানুগ উল্লেখ করে তিনি বলেন, প্রবেশান সংক্রান্ত মহামান্য হাইকোর্টের বিগত ২০১৯ সালের ১২ ফেব্রুয়ারী (সার্কুলার নং জে-০১/২০১৯) এ নির্দেশনাবলী অনুসরণ করে এই আদেশ দেওয়া হয়েছে।

আরো পড়ুন : বাঁশখালীর পৌর কাউন্সিলরের বিরুদ্ধে ভূমিদস্যুতার অভিযোগ
আরো পড়ুন : ছাত্রলীগ নেতা ভুয়া এএসপি পরিচয়ে বিয়ে, অতপর শ্রীঘরে

জানা গেছে আলোচিত এ মামলার বাদী মাটিরাঙা উপজেলার লাম্বাছড়া গ্রামের আবদুর রহমান মিয়া। তাকে ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারী মারধোরের অভিযোগে ওই বছরের ১ মার্চ আদালতে মামলা দায়ের করেন। মামলায় একই এলাকার আবদুস সামাদকে আসামী করা হয়। ২০১৮ সালের ২৭ নভেম্বর আসামী সামাদের বিরূদ্ধে চার্জ গঠন করা হয়। মামলায় মোট ৬ জন সাক্ষী সাক্ষ্য প্রদান করেন। সাক্ষ্য প্রমানে অভিযোগ প্রমানিত হওয়ায় ২০১৮ সালের ১৭ ডিসেম্বর আসামী আবদুস সামাদকে ৬ মাসের কারাদন্ডাদেশ দেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (প্রথম আদালত) মোঃ সামিউল আলম।

আদেশের মতে জেল হাজতে আসামীকে না পাঠিয়ে কারাদন্ড স্থগিত রেখে সমাজ সেবা কার্যালয়ের প্রবেশন অফিসারের নিকট প্রি-সেন্টেস রিপোর্ট তলব করেন আদালত। জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন অফিসার কৃতি বিজয় চাকমা চলতি বছরের ২ জানুয়ারী আসামী মোঃ আবদুস সামাদের অপরাধ দি প্রবেশান অব অপেন্ডারস এ্যাক্ট, ১৯৬০এর ৪(১) ধারা মতে পারিবারিক ও সামাজিক অবস্থা বিবেচনায় প্রবেশনযোগ্য মতামত দিয়ে আদালতে প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদন গ্রহণ করে কারাদন্ডকালীন অর্থ্যাৎ ৬মাস সময় ১১ শর্ত মেনে বাড়িতে থাকবেন সাজাপ্রাপ্ত আবদুস সামাদ।

খাগড়াছড়ি আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আকতার উদ্দিন মামুন এই ধরণের রায়কে স্বাগত জানিয়ে বলেন, বিচারক মোঃ সামিউল আলম শুধু প্রবেশন সংক্রান্ত মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুসরণ করেননি, তিনি আইনকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে একজন কারাদন্ড প্রাপ্ত ব্যক্তিকে জেলখানায় ঘৃন্য অপরাধীদের সংস্পর্শ থেকে দুরে রেখে, ভবিষ্যতে আরো বড় অপরাধে জড়িত হবার হাত থেকে রক্ষা করেছেন। এই প্রক্রিয়া চলমান থাকলে যারা পূর্বে দন্ডপ্রাপ্ত হননি বা প্রথম অপরাধে এক বছর পর্যন্ত কারাদন্ড প্রাপ্ত হয়েছেন, তারা বড় অপরাধ থেকে বা অপরাধীর সংস্পর্শে আসা থেকে বাঁচবেন। যা সমাজে অপরাধ কমাবে বলে মনে করেন তিনি।