আসছে বিনা খরচে মালয়েশিয়া যাওয়ার সুযোগ

প্রতীকী ছবি

সরকারের সাথে আলোচনা চলছে। কিছু শর্ত নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা চূড়ান্ত পর্যায়ে। সব ঠিক থাকলে খুব শীঘ্রই খুলে যাচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার। সম্পূর্ণ বিনা খরচে যাওয়া যাবে মালয়েশিয়া। এমন পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে দেশটি। মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক মন্ত্রী এম কুলা সেগরান এই তথ্য জানিয়েছেন। মালয়েশিয়ার বার্তা সংস্থা বারনামার খবরে এই তথ্য জানানো হয়েছে।

আরো পড়ুন : জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী বললেন আমার ওপর ভরসা রাখুন
আরো পড়ুন : পাইথংস স্পোটিং ক্লাবকে হারিয়ে পার্থ একাদশের জয়

কুলা সেগরান বলেন, ‘নতুন একটি চুক্তির জন্য নতুন কিছু শর্ত নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা চলছে। এই আলোচনা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নিয়োগদাতা কোম্পানি কর্মীর সব খরচ বহন করবে। যাতায়াতের বিমান ভাড়া, ভিসা ফি, শারীরিক পরীক্ষা, নিরাপত্তা পরীক্ষা এবং লেভি চার্জ প্রদান করবে। চলতি মাসেই একটি ওয়ার্কিং কমিটি বাংলাদেশ সফর করবে। খুব সামান্য কয়েকটি বিষয় নিষ্পত্তি হতে বাকি রয়েছে। এগুলোর নিষ্পত্তি হলেই মালয়েশিয়ার শ্রমবাজার খুলে যাবে।’

২০১৮ সালে বাংলাদেশে থেকে কর্মী নেওয়া স্থগিত করে মালয়েশিয়া। গত রবিবার বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী জানান, নির্ধারিত খরচে কর্মীদের যাওয়া নিশ্চিত না হওয়া পর্যন্ত তিনি মালয়েশিয়ার শ্রমবাজার খোলার পক্ষে নন।

এ বিষয়ে সেগরান বলেন, অনিয়ন্ত্রিতভাবে বাংলাদেশ থেকে কর্মী প্রেরণ বন্ধ করতে এ পদ্ধতি অবশ্যই দরকার। কর্মীদের কাছ থেকে বেশি অর্থ নিয়ে তাদের শোষণ করার অনেক ঘটনা রয়েছে।

শেয়ার করুন