পুনর্মিলন উৎসব : এসো বন্ধু মিলি প্রাণের উচ্ছ্বাসে

হালিশহর বেগম জান বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এসএসসি ব্যাচ’৮৯ প্রাক্তন শিক্ষার্থীদের দুইদিন ব্যাপী পুনর্মিলন অনুষ্ঠান উপলক্ষে প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন।

চট্টগ্রাম : সাতসকালটায় ঝেঁকে বসেছে শীত। প্রচন্ড ঠান্ডার সাথে ঘন কুয়াশায় মোড়ানো সূর্যটাও দেখা যাচ্ছে না। এমন বিষণ্ন বৈরি হাওয়া ভেদ করে প্রাণ ছুটেছে প্রাণের স্কুলে। ততোক্ষণে হালিশহর বেগমজান বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সবুজ মাঠ ভরে উঠছে প্রাক্তনীদের পদচারনায়। কেউ একা তো, কেউ এসেছেন স্ত্রীর হাত ধরে কাধে দিগন্তজোড়া ভবিষ্যৎ।কেউ বা স্বামীর হাতে হাত রেখে হাসতে হাসতেই প্রাণের ক্যাম্পাসে স্মৃতি গহ্বরে হারিয়ে গেছেন। আড়াই যুগ আগেকার প্রিয় ক্যাম্পাসে প্রাণখোলা আড্ডায় মেতেছিল প্রাক্তনীরা। পিছিয়ে নেই নতুনরাও। প্রাক্তনীদের মিলনমেলায় সামিল হয়েছেন তারা। নিয়েছেন নতুন দিনের দীক্ষা। এগিয়ে যাওয়া গল্প শুনে দেখেছেন এগিয়ে যাওয়ার স্বপ্ন। ভুলে যাননি যাদের বেতের আঘাত আজো শিহরণ জাগায়। সেইসব শিক্ষাগুরুদের হাতে তুলে দিয়েছেন সম্মাননা। এমন বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে এসএসসি ব্যাচ’৮৯ প্রাক্তন শিক্ষার্থীদের দুই দিনব্যাপী পুনর্মিলনী অনুষ্ঠানের প্রথম দিন শেষ হয়ে গেলো। রয়ে গেলো রেশ, প্রস্তুতি দ্বিতীয় দিনের। এ আয়োজন অভিজাত ক্লাব ‌’চট্টগ্রাম বোটক্লাবে’ প্রিয় বন্ধুরে দেখি আরেকবার। আর কিছুক্ষণ পরেই তো ছিঁড়বে প্রাণের বাঁধন। ভাবনার রেশ কারতে না কাটতেই দিনের সূর্যটা দূর সাগরে ডুবতে ডুবতে হাত নেড়ে জানায় শুভ বিদায়…, শুভ রাত্রি।

আরো পড়ুন : চট্টগ্রাম-৮ আসন : উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মোছলেম জয়ী
আরো পড়ুন : ‘মুজিব কোট’ রপ্তানির উদ্যোগ নিয়েছে বিজিএমইএ

শুক্রবার (১০ জানুয়ারি) স্কুলের প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ্ব আবদুল মাবুদ সওদাগরের কবর জিয়ারত ও শ্রদ্ধাঞ্জলীর মাধ্যমে শুরু হয় পুনর্মিলনী অনুষ্ঠান। স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি জাহিদ হোসেন ও ‘বন্ধন’ এসএসসি ব্যাচ’৮৯ প্রাক্তন শিক্ষার্থী পরিষদের আহবায়ক মোহাম্মদ খোরশেদ আলমের জাতীয় ও বন্ধনের পতাকা উত্তোলন, শান্তির প্রতীক ‘পায়রা’ ও রঙ-বেরংগের বেলুন উড়িয়ে ২ দিনব্যাপি ‘২য় পুনর্মিলনী অনুষ্ঠান ২০২০ শেষ হয়েছে।

আয়োজকরা জানান, কাজটা সহজ ছিল না। সাত মাস আগে যা ছিল কয়েকজন বন্ধুর স্বপ্ন, সেটাই সত্যি করতে পেরেছিলাম। অস্থায়ী অফিস দরবার হলসহ বিভিন্ন রেস্টুরেন্টে বসে দফায় দফায় মতবিনিময় ও সাধারণ আলোচনা সভা করি। অবশেষে নিবন্ধিত শতাধিক প্রাক্তন শিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যসহ মিলিত হই স্কুল প্রাঙ্গণে।

এরপর ‘এসো মিলি প্রাণের উচ্ছ্বাসে’ শ্লোগানে শুরু হয় আনন্দ র‌্যালী। কমলা রঙের গেঞ্জি ও নীল রঙের টুপি পড়ে প্রাক্তন শিক্ষার্থী ও তাদের সন্তানরা র‌্যালীতে অংশগ্রহণ করেন। র‌্যালীশেষে আড্ডা, গুল্পগুজব, প্রাক্তনীদের ক্রীড়া প্রতিযোগিতাসহ মাঝে মধ্যে চলতে থাকে ফটোসেশন ও সেলফি। দুপুরে বিদ্যালয়ের পাশে স্মৃতি বিজড়িত মসজিদে জুমার নামাজ আদায়, একত্রে বসে দুপুরের খাওয়া ও পারস্পরিক কুশল বিনিময়ে পুরোটা দিন চলে যায়।

শনিবার (১১ জানুয়ারি) ২য়দিনে সকাল থেকেই কেউ ব্যক্তিগত গাড়ীতে আবার কেউ কেউ ভাড়া করা নির্ধারিত বাসে চট্টগ্রামের অভিজাত ক্লাব চট্টগ্রাম বোটক্লাবে ছুটে আসেন। প্রাক্তন শিক্ষার্থী ও তাদের পরিবার পরিজন নিয়ে সকাল ১০ টার মধ্যে অনুষ্ঠানস্থলে হাজির হন। চলতে থাকে প্রাক্তন শিক্ষার্থী ও তাদের পরিবারের সকল সদস্যের জন্য বিভিন্ন ইভেন্টে নির্ধারিত ক্রীড়া প্রতিযোগিতা ফটোসেশন ও সেলফি, সকালের নাস্তা, চা, কফি, আড্ডা, কুশলাদি বিনিময় ইত্যাদি আমন্ত্রিত অতিথিসহ সকল প্রাক্তন শিক্ষার্থী, স্কুলে কর্মরত শিক্ষকমন্ডলী ও প্রাক্তন শিক্ষার্থীদের পরিবারের সকল সদস্যরা দুপুরের খাবারে অংশগ্রহণ করেন।

এদিন বিকাল সাড়ে ৩ টায় শুরু হয় প্রাক্তন ও বর্তমান শিক্ষকদের সম্মানে সম্বর্ধনা, আলোচনা ও স্মৃতিচারণ অনুষ্ঠান। প্রাক্তন শিক্ষার্থী পরিষদের আহবায়ক মোহাম্মদ খোরশেদ আলমের সভাপতিত্বে, সদস্য সচিব মোহাম্মদ এমরান ও মহিলা বিষয়ক সম্পাদক শাহেদা আকতার (লিপি)’র যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন স্কুল পরিচলানা পর্ষদের সভাপতি জাহিদ হোসেন, প্রধান শিক্ষক মো. নাসিম উদ্দিন, নুরুল আলম, ডা. জাকিরুল ইসলাম। প্রাক্তন শিক্ষকদের মধ্যে যথাক্রমে মো. নুরুল কবীর, হুমায়ুন কবীর ও রেজাউল করিম।

প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন পরিষদের যুগ্ম আহবায়কদ্বয় যথাক্রমে মো. সাবেত চৌধুরী ও সাদাত হোসেন
চৌধুরী সাজ্জাদ, শেখ আলাউদ্দিন মো. ফারুক, ইকবাল চৌধুরী, মুজিবুর রহমান মজুমদার, উম্মে কুলসুম নাজমা, আনিসুর রহমান হাসেম, ফল্গুনী দত্ত প্রমুখ।

অনুষ্ঠানে এসএসসি ব্যাচ’৮৯ প্রাক্তন শিক্ষার্থী ও সড়ক দুর্ঘটনায় নিহত হাজী নুরুল ইসলামের পরিবারকে অনুদানের ৫ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়।

সর্বশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী ডলি শায়ন্তনী সংগীত পরিবেশন এবং জি-বাংলা মিরাক্কেলখ্যাত কৌতুক শিল্পী আরমান কৌতুক পরিবেশন করেন।

শেয়ার করুন