নগরীতে শীঘ্রই চালু হচ্ছে ছাত্র-ছাত্রীদের বাস

মহানগরীতে ছাত্র-ছাত্রীদের জন্য দ্বিতল বাস চালু করার লক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনকে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর বই তুলে দিচ্ছেন বিআরটিসি ও জিপিএইচ ইস্পাত লিমিটেড’র কর্মকর্তাবৃন্দ।

চট্টগ্রাম : আগামী ২০ জানুয়ারির পর যে কোন দিন নগরীতে চালু হতে যাচ্ছে শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর উপহার দেয়া বাস। যে কোন শিক্ষার্থী পরিচয়পত্র প্রদর্শনপূর্বক মাত্র ৫ টাকা ভাড়ায় নির্দিষ্ট রুটে সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যাতায়াত করতে পারবে। ভাড়া আদায়ে থাকবে সততা বক্স। শিক্ষার্থীরা ওই সততা বক্সে নিজে থেকেই ভাড়া পরিশোধ করবে। এ লক্ষ্যে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হয়েছে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চট্টগ্রাম মহানগরীর ছাত্র-ছাত্রীদের জন্য ১০টি দ্বিতল বাস চালু করার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি), চট্টগ্রাম ও জিপিএইচ ইস্পাত লিমিটেড’র সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে চট্টগ্রাম জেলা প্রশাসক জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন এসব তথ্য জানান।

আরো পড়ুন : পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি সিএমপি কমিশনার
আরাে পড়ুন : বিমান যাত্রীর পেটে মিলল ৫০ লাখ টাকার সোনা

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, মহানগরীর ছাত্র-ছাত্রীদের জন্য বিআরটিসি’র ১০টি নতুন স্কুল বাস উপহার দিচ্ছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২০ জানুয়ারী ২০২০ ইং তারিখের পর যে কোন দিন বাস গুলো চালু কার্যক্রম উদ্বোধন করা হবে। মাত্র ৫টাকা ভাড়ায় শিক্ষার্থীরা তাদের পরিচয় পত্র প্রদর্শনের মাধ্যমে নির্দিষ্ট রুটের সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিরাপদে যাতায়াত করতে পারবে। ভাড়া তোলার জন্য বাসের ভেতর সততা কাউন্টার বক্স থাকবে।

বাসে কোন সুপারভাইজার থাকবেনা, শুধুমাত্র দু’জন হেলপার থাকবে। ভাংতি টাকা বা কয়েন নিয়ে শিক্ষার্থীরা বাসে উঠে নির্দিষ্ট বক্সে ভাড়ার টাকা ফেলবে। শিক্ষার্থীদেরকে নীতি-নৈতিকতা শিখানোর জন্য এটি একটি মহৎ উদ্যোগ।

প্রত্যেক বাসে কমপক্ষে ১০০ জন শিক্ষার্থী উঠতে পারবে। দ্বিতল বাসের প্রতি ফ্লোরে একাধিক সিসি ক্যামেরা থাকবে এবং শিক্ষার্থীরা বাসে উঠে কি করছে তা একটি নির্দিষ্ট সফটওয়ারে নেটওয়ার্কিংয়ের মাধ্যমে দেখা যাবে। মাননীয় প্রধানমন্ত্রী এ উদ্যোগ নেয়ার কারনে কার বা অন্যান্য প্রাইভেট গাড়ী করে সন্তানকে নিয়ে অভিভাবকদেরকে স্কুলে আসা-যাওয়া করতে হবেনা। এতে করে একদিকে যানজট কমবে, অন্যদিকে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত হবে।

সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান জিপিএইচ ইস্পাত লিমিটেড এ কার্যক্রমে সহযোগিতা করতে এগিয়ে এসেছেন। বাস চালক-হেলপারের বেতন, জ্বালানী ও আনুষাঙ্গিক খরচ জেলা প্রশাসন, বিআরটিসি, জিপিএইচ ইস্পাত লিঃ ও সংশ্লিষ্ট শিক্ষা অফিসার সমন্বয় করবে।

পরে জেলা প্রশাসককে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর বই তুলে দেন বিআরটিসি’র ম্যানেজার (অপারেশন) এম.জেড রহমান ও জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল। সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আবু হাসান সিদ্দিক, বিআরটিসি চট্টগ্রাম বাস ডিপোর ম্যানেজার (অপারেশন) এম.জেড রহমান, জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল, মিডিয়া অ্যাডভাইজার মোহাম্মদ ওসমান গণি চেীধুরী (অভীক ওসমান) ও শিক্ষার্থী মোঃ মিনহাজ।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আবু হাসান সিদ্দিক জানান, সরকারের দেয়া বিআরটিসি’র ১০টি দ্বিতল বাস শিক্ষার্থীদের নিয়ে যাতায়াতের জন্য ২টি রুট নির্ধারণ করা হয়েছে।

১নং রুটে বহদ্দারহাট-মুরাদপুর-চকবাজার-গণি বেকারী-জামালখান-চেরাগী পাহাড়-আন্দরকিল্লা-লালদীঘি-কোতোয়ালী- নিউমার্কেট আসা-যাওয়া এবং ২নং রুটে অক্সিজেন-মুরাদপুর-২নং গেইট-টাইগারপাস-আগ্রাবাদ এলাকায় যাওয়া-আসা করবে।

১নং রুটে মর্নিং শিফট স্কুলের শিক্ষার্থীদের জন্য বহদ্দারহাট থেকে মুরাদপুর হয়ে নিউমার্কেট সকাল ৬টা ১৫ মিনিটে, বহদ্দারহাট থেকে নিউমার্কেট সকাল ৬টা ২৫ মিনিটে, নিউমার্কেট থেকে বহদ্দারহাট সকাল ৬টা ২৫ মিনিটে, ছুটি শেষে নিউমার্কেট থেকে মুরাদপুর হয়ে বহদ্দারহাট সকাল সাড়ে ১১টা, নিউমার্কেট থেকে বহদ্দারহাট বেলা ১২টায় এবং বহদ্দারহাট থেকে নিউমার্কেট সকাল সাড়ে ১১টায় ছাড়বে।

ডে শিফট স্কুলের শিক্ষার্থীদের জন্য বহদ্দারহাট হয়ে মুরাদপুর হয়ে নিউমার্কেট সকাল ১০টা ৫০ মিনিটে, বহদ্দারহাট থেকে নিউমার্কেট সকাল ১১টা ৫মিনিটে, নিউমার্কেট থেকে বহদ্দারহাট সকাল ১১টায়, ছুটির পর নিউমার্কেট থেকে মুরাদপুর হয়ে বহদ্দারহাট বিকেল সাড়ে ৪টায়, নিউমার্কেট থেকে বহদ্দারহাট বিকেল ৫টায় এবং বহদ্দারহাট থেকে নিউমার্কেট বিকেল সাড়ে ৪টায় ছাড়বে।

২নং রুটে মর্নিং শিফট স্কুলের শিক্ষার্থীদের জন্য বাস অক্সিজেন থেকে আগ্রাবাদ সকাল ৬টা ১০ মিনিটে, অক্সিজেন থেকে আগ্রাবাদ সকাল ৬টা ২০ মিনিটে, আগ্রাবাদ থেকে অক্সিজেন সকাল ৬টা ১৫ মিনিটে ছাড়বে। ছুটির পর টাইগারপাস থেকে অক্রিজেন সকাল ১১টা ৪০ মিনিটে, টাইগারপাস থেকে অক্রিজেন সকাল ১২টা ১০ মিনিটে, মুরাদপুর থেকে আগ্রাবাদ সকাল সাড়ে ১১টায় ছাড়বে। ডে শিফট স্কুলের শিক্ষার্থীদের জন্য অক্সিজেন থেকে আগ্রাবাদ সকাল ১১টায়, আগ্রাবাদ থেকে মুরাদপুর সকাল ১১টায় এবং ছুটির পর টাইগারপাস থেকে অক্সিজেন বিকেল সাড়ে ৪টায়, টাইগারপাস থেকে অক্সিজেন বিকেল ৪টা ৪০ মিনিটে এবং মুরাদপুর থেকে আগ্রাবাদ বিকেল ৪টা ১৫ মিনিটে ছাড়বে।

শেয়ার করুন